Connect with us

আন্তর্জাতিক ক্রিকেট

আইসিসি ক্রমতালিকায় বড় পরিবর্তন, নতুন স্থানে বুমরাহ-কোহলি

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: পাকিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার একপেশে জয় এবং ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ঐতিহাসিক টেস্ট ম্যাচের বড় প্রভাব পড়েছে আইসিসি পুরুষবিভাগের টেস্ট ক্রমতালিকায়। বুধবার নতুন প্রকাশিত ক্রমতালিকা অনুযায়ী একাধিক বড় পরিবর্তন প্রকাশ্যে এসেছে।

বোলিংয়ে সতীর্থ রবীন্দ্র জাদেজাকে টপকে চতুর্থ স্থানে জায়গা পেয়েছেন জশপ্রীত বুমরাহ (৭৮৭)। অন্যদিকে ৬/১৫ এবং ১/৩১ এর অনবদ্য পারফরম্যান্স মহম্মদ সিরাজকে সাহায্য করেছে ক্রমতালিকায় তেরো জনকে ছাপিয়ে যেতে। সিরাজ (৬৬১) উঠে এসেছেন ১৭ নম্বরে, যা এখনো পর্যন্ত তার ক্রিকেট জীবনে সবথেকে সেরা। ৯ জনকে ছাপিয়ে ২৮ নম্বরে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিডি। আবার কাগিসো রাবাদাকে টপকে দ্বিতীয় স্থানের দাবিদার হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স (৮৫৮) অন্যদিকে তারই সতীর্থ যশ হেজেলউড (৭৬১) ১১ নম্বর স্থান থেকে উঠে এসেছেন সাত নম্বরে। তার সাথে যুগ্মভাবে সপ্তম স্থানে রয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।

অন্যদিকে ব্যাটিংয়ের ক্রমতালিকায় চতুর্থ স্থানে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার মারনাস লাবুসানে (৮০২), এবং তৃতীয় স্থান পাকাপাকিভাবে ধরে রেখেছেন স্টিভ স্মিথ (৮১৮)। দশজনকে ছাপিয়ে ১৭ নম্বর স্থানে উঠে এসেছেন পাকিস্তানের উইকেটরক্ষক মহম্মদ রেজওয়ান। নিউল্যান্ডসে অনবদ্য সেঞ্চুরির পরে প্রথম কুড়ি জনের তালিকায় জায়গা পেয়েছেন এইডেন মারক্রাম (৬৬৭)। ভারতের বিরাট কোহলি (৭৭৫) এবং রোহিত শর্মা (৭৪৮) জায়গা পেয়েছেন যথাক্রমে ছয় এবং দশ নম্বরে।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কা বনাম জিম্বাবোয়ে সিরিজ বড় প্রভাব ফেলেছে আইসিসি ক্রমতালিকায়। শ্রীলঙ্কার স্পিনার মাহিশ থিকশানা (৬৩৪) অর্জন করেছেন তাঁর ক্রিকেট জীবনের সেরা স্থান। মোট চারটি উইকেট নিয়ে তিনি উঠে এসেছেন ১১ নম্বরে। অন্যদিকে ব্যাটিং ক্রমতালিকায় প্রথম কুড়িজনের মধ্যে জায়গা করে নিয়েছেন শ্রীলঙ্কার ব্যাটার চারিথ আশালঙ্কা।

আন্তর্জাতিক ক্রিকেট

বিশ্বকাপের স্কোয়াড নিয়ে মন্তব্য জানালেন রোহিত

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দল ঘোষণা হয়ে গেছে। দল ঘোষণার চব্বিশ ঘণ্টার মধ্যেই নিজেদের মন্তব্য জানালেন প্রধান নির্বাচক অজিত আগরকার এবং অধিনায়ক রোহিত শর্মা। আইপিএলের পারফরম্যান্স দেখে দল নির্বাচন করা হয়নি। আগে থেকেই দলের বেশিরভাগ ক্রিকেটারকে বাছাই করা ছিল, জানালেন নির্বাচক প্রধান। কিছু প্লেয়ারকে আইপিএলের পারফরম্যান্স দেখে নির্বাচন করা হয়েছে। উদাহরণস্বরূপ শিবম দুবের নাম করলেন অধিনায়ক রোহিত শর্মা। তিনি বলেন “শিবম চলতি আইপিএলে খুব ভালো খেলছে। মাঝের ওভারে ওর ব্যাটে ভরসা করা যাবে।”

বিশ্বকাপের দলে রিঙ্কুর জায়গা না পাওয়া নিয়ে আগরকার বললেন “এটাই সব থেকে কঠিন সিদ্ধান্ত ছিল। দলের ভারসাম্যের কথা মাথায় রেখেই রিঙ্কুকে দলে রাখা সম্ভব হয়নি।” রোহিতকে বেশি বিকল্প দিতে গিয়েই রিঙ্কুকে দলে রাখা সম্ভব হয়নি বলে জানিয়ে দিয়েছেন আগরকর। দল ঘোষণার পর থেকেই রিঙ্কুর জায়গা না পাওয়া নিয়ে সরগরম সোশ্যাল মিডিয়া। একই কারণে শুভমন গিলকেও দলে রাখা যায়নি বলে জানিয়েছেন নির্বাচক প্রধান।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতকে নতুন প্রস্তাব পাকিস্তানের

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক দেশ পাকিস্তান। ইতিমধ্যেই আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য প্রস্তাবিত ভেন্যুর নামও প্রকাশ করেছে পিসিবি। তবে পাকিস্তানে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিয়ে আপত্তি জানিয়েছিল বিসিসিআই। রোহিত-কোহলিদের কীভাবে পাকিস্তানের মাটিতে খেলানো যায় সেজন্য অনেক বিকল্প পরিকল্পনা সাজিয়ে রাখছে পিসিবি। নিরাপত্তা নিয়ে যেন ভারত প্রশ্ন তুলতে না পারে সেজন্য দুই দেশের সীমান্তের কাছাকাছি শহর লাহোরে ভারতের ম্যাচগুলো আয়োজনের প্রস্তাব দিয়েছে পাকিস্তান।এই ভেন্যুতে খেলা হলে ভারতীয় দর্শকরা সহজেই পাকিস্তান গিয়ে খেলা দেখতে পারবে। শেষমেশ এই বিষয়ে কি সিদ্ধান্ত আসে, সেটাই এখন দেখার বিষয়।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

বাংলাদেশকে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কার

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: বুধবার বাংলাদেশের বিরুদ্ধে সহজ জয় পেল শ্রীলংকা। পেশার লাহিরু কুমারা মাত্র ৫০ রান দিয়ে চার উইকেট তুলে নিয়ে দলের জয় সুনিশ্চিত করলেন। দুই ম্যাচের এই টেস্ট সিরিজের দ্বিতীয় দিনে বাংলাদেশের বিরুদ্ধে ১৯২ রানে জেতে শ্রীলংকা। ৩২৮ রানে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ জিতেছিল শ্রীলঙ্কা। এর আগে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ফলাফলে জিতেছিল তারাই।

পঞ্চম দিনের শুরুতে সাত উইকেট হারিয়ে বাংলাদেশের রান ছিল ২৬৮। ম্যাচ জেতার জন্য প্রয়োজন ছিল আরো ২৪৩ রান যা প্রায় অসম্ভব ধরে নেওয়া যায়। মেহেদী হাসান মিরাজ ৮১ রানে অপরাজিত থেকে দুর্দান্ত লড়াই করলেও শেষ রক্ষা হয়নি। ৩১৮ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। শ্রীলংকার কামিন্ডু মেন্ডিস মাত্র ৩২ রান দিয়ে তুলে নিয়েছেন তিন উইকেট। তবে এদিন মেন্ডিসকে নিঃসংকোচে বাউন্ডারি লাইন পার করাতে পেরেছেন মেহেদী হাসান। ৬২ বলে ৫০ রান করে নিজের টেস্ট ক্যারিয়ারে ষষ্ঠ অর্ধশত রান সম্পূর্ণ করেন বাংলাদেশের এই ব্যাটার। এদিন মাত্র ১৯ রানের জন্য শতরান হাতছাড়া হয় তার।

Continue Reading

Trending