Connect with us

ফুটবল

AFC Asian Cup 2023: ঠান্ডা মাথায় ম্যাচ বের করতে চান স্টিমাচ

Published

on

সৌরভ রায়, দোহা: ঝাঁ চকচকে প্রেস কনফারেন্স এরিয়া। সেই ঝলমলে পরিবেশেও আলাদা করে চোখ টানছিল ইগর স্টিমাচের হাসিটা। কী হল? প্রথম ম্যাচে তাঁর দল হেরে গেছে। তারপরও তাঁর মুখে যে আত্মবিশ্বাসের হাসি। আত্মবিশ্বাস। স্টিমাচের সাংবাদিক সম্মেলনে প্রতিটা ছত্র ছিল আত্মবিশ্বাসে ভরপুর। সে আত্মবিশ্বাস লড়াইয়ের। সে আত্মবিশ্বাস ফুটবলারদের হার না মানা মানসিকতার।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের ধাক্কা ভুলে উজবেকিস্তানের বিরুদ্ধে কামব্যাক করতে চাইছে ভারত। ভীষণভাবে। যদিও উজবেকিস্তানকে যথেষ্ট সমীহ করছেন ভারতের কোচ ইগর স্টিমাচ। তিনি মনে করছেন যতই কঠিন হোক লড়াইয়ের জন্য প্রস্তুত তাঁর দলের ফুটবলাররা। তিনি বললেন “এটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ একটা ম্যাচ হতে চলেছে। গত ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমার দলের ছেলেরা যে অভিজ্ঞতা সঞ্চয় করেছে সেটা ভবিষ্যতে কাজে লাগবে। উজবেকিস্তানের বিরুদ্ধে আরও একটা কঠিন ম্যাচের জন্য অপেক্ষা করে আছি আমরা।” তিনি আরও যোগ করেন “উজবেকিস্তানকে কোনওভাবেই হালকাভাবে নেওয়া যাবে না। শেষ কয়েক বছরে ভালো ছন্দে রয়েছে দলটি। আগামীকাল ম্যাচের প্রথম মিনিট থেকেই আমাদের উপর চাপ আসবে। তবে সেই চাপ সামলানোর জন্য আমার দল প্রস্তুত।”

উজবেকিস্তানের বিরুদ্ধে মাঠে নামার আগে প্রতিপক্ষের শক্তি এবং দুর্বলতা নিয়ে খাতায়-কলমে কাজ সেরে রেখেছেন। স্টিমাচ বললেন “ওরা টেকনিকালি আমাদের থেকে অনেক এগিয়ে। ফুটবলাররা ইউরোপ, রাশিয়া, ফ্রান্স এবং গ্রিসের মত দেশে ফুটবল খেলে। আমাদের অনেকবেশি সংঘবদ্ধ ফুটবল খেলতে হবে। আক্রমণের সময় কোনরকম ভুল করলে চলবে না।” উজবেকিস্তান তাদের প্রথম ম্যাচে সিরিয়ার বিরুদ্ধে গোলশূন্য ড্র করেছে। সুতরাং তারাও চাইবে এই ম্যাচে তিন পয়েন্ট তুলে নিতে। আগের ম্যাচের প্রসঙ্গে স্টিমাচ বললেন “সিরিয়ার বিরুদ্ধে যথেষ্ট চাপ তৈরি করেছিল উজবেকিস্তান। সিরিয়ার রক্ষণে একের পর এক আক্রমণ তুলে এনেও গোল করতে পারেনি তারা।”
মোহনবাগান ফুটবলার সাহাল আব্দুল সামাদ চোট পেয়েছিলেন আইএসএলে। দীর্ঘদিন মাঠের বাইরে থাকার পরেও তাকে ভারতীয় দলের সুযোগ দিয়েছিলেন স্টিম্যাচ। কিন্তু তিনি নিজেই জানালেন প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচেও দলে থাকবেন না সাহাল। তিনি এখনও মাঠে নামার জন্য প্রস্তুত নয় এমনটাই জানালেন ভারতীয় দলের কোচ। সাহালের অনুপস্থিতিতে অস্ট্রেলিয়া ম্যাচে সমস্যায় পড়তে হয়েছে ভারতকে। তবে উজবেকিস্তানের বিরুদ্ধে দলে কিছু পরিবর্তন আসতে পারে বলেই ইঙ্গিত দিয়ে রাখলেন ইগর স্টিমাচ।
গত ম্যাচে গুরপ্রীত সিং সান্ধুর পারফরম্যান্স আশানুরূপ হয়নি। তবুও অভিজ্ঞতার ভারে অনেকটাই এগিয়ে থাকবেন গুরপ্রীত। এদিন সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ভারতের গোলরক্ষক অমরিন্দর সিং। অমরিন্দর বললেন “আমরা জানি উজবেকিস্তান সিরিয়ার বিরুদ্ধে কেমন খেলেছে। তাই আমাদের সকলকে সজাগ থাকতে হবে। আগামীকাল আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা ম্যাচ হতে চলেছে।” আগামীকাল প্রথম একাদশে কাকে দেখা যাবে তা নিয়ে বিশেষ ভাবতে চান না অমরিন্দর। তিনি বললেন “আমি এবং গুরপ্রীত দুজনেই জাতীয় দলের জন্য মাঠে নামি। আমদের লক্ষ্য দলকে জেতানো। তাই নিজেদের সেরাটা উজাড় করে দিতে হবে আমাদের।”

ফুটবল

২৭ জনের দল ঘোষণা করলেন স্টিমাচ

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে মাঠে নামার আগে ভুবনেশ্বরে জোরকদমে প্রস্তুতিতে মগ্ন স্টিমাচ ব্রিগেড। সুনীল ছেত্রীর বিদায়ী ম্যাচ হিসেবে এই ম্যাচের আলাদা গুরুত্ব রয়েছে। কুয়েতের বিরুদ্ধে মাঠে নামার আগে ২৭ সদস্যের ভারতীয় দল ঘোষণা করলেন জাতীয় দলের হেড কোচ ইগর স্টিম্যাচ। ভুবনেশ্বরের ক্যাম্প থেকে লাচেনপা,পার্থিব গোগোই, ইমরান খান, মহম্মদ হামাদ এবং এমএস জিতিনকে বাদ দেওয়া হয়েছে। ২৯ মে পর্যন্ত তারা ভুবনেশ্বরে অনুশীলন করে কলকাতার উদ্দেশ্য রওনা দেবেন সুনীল ছেত্রীরা। কলকাতার আবহাওয়ার সাথে মানিয়ে নিতে আগেভাগেই শহরে পা রাখবেন তাঁরা। লক্ষ্য একটাই কলকাতার মাটিতে কুয়েতকে হারিয়ে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে তৃতীয় রাউন্ডে জায়গা করে নেওয়া। পাশাপাশি সুনীল ছেত্রীর বিদায়ী ম্যাচে তাঁকে জয় উপহার দেওয়া।

Continue Reading

ফুটবল

কিয়ান নাসিরি পা বাড়ালেন চেন্নাইয়েন এফসিতে

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: গত কয়েক মরসুম সবুজ-মেরুন জার্সিতে বল পায়ে মাঠে নেমেছিলেন কিয়ান নাসিরি। বেশ কিছু ম্যাচে দলের হয়ে গোল করেছেন। ডার্বির মতো গুরুত্বপূর্ণ ম্যাচে হ্যাট-ট্রিক করে দলকে জিতিয়েছেন তিনি। সদ্য সমাপ্ত মরসুমে আন্তোনিও লোপেজ হাবাসের তত্ত্বাবধানে বেশ কিছু ম্যাচে পরিবর্ত হিসাবে নেমে নজর কেড়েছিলেন কিয়ান নাসিরি। তবে কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল আসন্ন মরসুমে চেন্নাইয়েন এফসিতে যেতে পারেন তিনি। সেটাই নিশ্চিত হয়ে গেল। আগামী মরসুমে আর সবুজ-মেরুন জার্সিতে দেখা যাবে না কিয়ান নাসিরিকে। আগামী মরসুমে চেন্নাইয়েন এফসির জার্সি গায়েই খেলতে দেখা যাবে কিয়ান নাসিরিকে।

Continue Reading

ফুটবল

ক্যাপ্টেনকে শুভেচ্ছা জানাচ্ছে গোটা দেশ

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: সুনীল ছেত্রী শুধু একটা নাম নয়, ভারতীয় ফুটবলের আবেগ। বৃহস্পতিবার সকালেই নিজের সোশ্যাল মিডিয়ায় নিজের অবসরের কথা জানিয়েছেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক। আগামী ৬ জুন যুবভারতী ক্রীড়াঙ্গনে কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলতে নামবে ভারত। এই ম্যাচেই শেষ বারের মতো জাতীয় দলের জার্সিতে দেখা যাবে সুনীলকে। বিদায়বেলায় সুনীলকে নিয়ে আবেগঘন বার্তা দিলেন তার সতীর্থরা। ফুটবলের ময়দান ছাড়িয়ে সুনীলের জন্য শুভেচ্ছা পাঠাচ্ছেন ক্রিকেট দুনিয়ার ব্যক্তিত্বরা।

সুনীল ছেত্রীর খুব কাছের বন্ধু বিরাট কোহলি। বন্ধুর বিদায়বার্তা জানতে পেরেই তাঁকে শুভেচ্ছা জানালেন বিরাট। বললেন “ভাই, তোমার জন্য আমি গর্বিত।” আইপিএল চলাকালীন আরসিবির শিবিরেও দেখা গিয়েছিল ছেত্রীকে। সুনীলের সতীর্থ গুরপ্রীত বললেন “এই দিনটা দেখার অপেক্ষায় ছিলাম না। ৬ জুন গোটা দেশ তোমার অবসর উদযাপন করবে। তুমিই সবার সেরা অধিনায়ক।” অন্যদিকে ভারতীয় ফুটবল সংস্থা বা ক্রিকেট বোর্ড, সকলেই শুভেচ্ছা জানালেন সুনীলকে। প্রায় দুই দশক ভারতীয় ফুটবলের প্রতিনিধিত্ব করে সুনীল এখন জাতীয় আইকন।

Continue Reading

Trending