Connect with us

অন্যান্য খেলা

বিশ্বের দরবারে আরও একবার দেশের নাম উজ্জ্বল করলেন সোনার ছেলে নীরজ চোপড়া

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: গতবার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ শেষ করেছিলেন দ্বিতীয় স্থানে। কিন্তু এবারে সোনা জিতে ইতিহাস রচনা করলেন নীরজ চোপড়া। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসেবেও সোনা জিতে তাঁর পরবর্তী লক্ষ্যের কথা নিজের মুখেই জানালেন ভারতের সোনার ছেলে।

টোকিও অলিম্পিক্সে জিতেছিলেন সোনা। এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপেও এসেছে সোনা। এরপর তাঁর লক্ষ্য নিজের রেকর্ড ভেঙে ৯০ মিটারের দূরত্বে জ্যাভলিন ছোঁড়া। বুদাপেস্টে সোনা জেতার পর তিনি বলেন, “এই একটা পদক জেতা আমার বাকি ছিল। সেই স্বপ্নপূরণ হল আজ। এবার লক্ষ্য ৯০ মিটারের বেশি জ্যাভলিন ছোঁড়া। সামনে এখনও অনেক প্রতিযোগিতা আছে। চেষ্টা করব নিজের সেরা দিয়ে সেই লক্ষ্য পূরণ করতে।” তবে তার এই সাফল্যের পথে বারবার বাধা হয়ে দাঁড়াচ্ছে চোট। চলতি বছরের বেশ কিছুটা সময় চোটের কারণে ভুগেছেন তিনি। সেই কারণেই খুব বেশি দূর থেকে দৌড়ে আসতে দেখা যাচ্ছে না তাকে। কম গতিতে অল্প পথ দৌড়ে এসেই জ্যাভলিন ছুঁড়ছেন নীরজ। তবে আর অল্প সময়ের মধ্যেই পুরোপুরি ফিট হয়ে নিজের ৯০ মিটারের লক্ষ্য পূরণ করতে চান ভারতীয় এই অ্যাথলেট এমনটাই জানিয়েছেন তিনি।

অন্যান্য খেলা

ইতিহাস গড়লেন গুকেশ

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: বিশ্ব দাবায় ইতিহাস লিখলেন ভারতীয় দাবারু ডি গুকেশ। কানাডায় ক্যান্ডিডেটস দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে বিশ্বজয়ীকে চ্যালেঞ্জের যোগ্যতা অর্জন করলেন তিনি। মাত্র ১৭ বছর বয়সে বিশ্বের সর্বকনিষ্ঠ দাবারু হিসেবে তিনি এই কৃতিত্ব অর্জন করলেন। এর আগে ভারতীয় দাবারুদের মধ্যে এই কৃতিত্ব অর্জন করেছিলেন বিশ্বনাথন আনন্দ। ১৪ রাউন্ডের প্রতিযোগিতার পর ভারতীয় সময় সোমবার ভোরে চ্যাম্পিয়ন হন গুকেশ। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ডিং লিরেনকে চ্যালেঞ্জ জানাবেন গুকেশ। লিরেনকে হারাতে পারলে কনিষ্ঠতম হিসাবে বিশ্বচ্যাম্পিয়ন হবেন তিনি।

Continue Reading

অন্যান্য খেলা

অলিম্পিকের আগে ফরাসি ওপেন জিতে ভরসা দিচ্ছেন সাত্ত্বিক-চিরাগ…

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্কআসন্ন অলিম্পিক গেমসের আগে ভারতীয় ক্রীড়া প্রেমীদের স্বপ্ন দেখাচ্ছেন ব্যাডমিন্টন জুটি সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। দ্বিতীয়বারের জন্য ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলেন তাঁরা। স্ট্রেট গেমে মাত্র ৩৭ মিনিটে জয়লাভ করল এই জুটি। ২১-১১, ২১-১৭ ফলাফলে তাঁরা হারালেন প্রতিপক্ষ চাইনিজ তাইপে জুটি লি ঝে ও হুয়েই ইয়াংকে। 

ফাইনালে নামা থেকেই আত্মবিশ্বাসের তুঙ্গে ছিলেন সাত্ত্বিক-চিরাগকে। প্রথম গেমের শুরুতে লড়াই তুল্য মূল্য হলেও, অষ্টম পয়েন্ট থেকে এগিয়ে যায় এই ভারতীয় জুটি। প্রথমে ৮-৪ এবং তারপরে বাড়িয়ে ব্যবধান ১১-৫ করে নেন তাঁরা। এরপরে ধীরে ধীরে ১৫-৮, ১৮-১০ থেকে শেষ পর্যন্ত ২১-১১ প্রথম গেম জিতে যান চিরাগেরা।

যদিও দ্বিতীয় গেমে ভারতীয় দুটিকে ভালোই লড়াই দেন চাইনিজ তাইপের লি ঝে ও হুয়েই ইয়াং। একসময় ১৩-১১ ফলে এগিয়েছিলেন তাঁরা। তবে বিশ্বের এক নম্বর ভারতীয় পুরুষ জুটি অনবদ্য কাম ব্যাক করে। পরপর ছটি পয়েন্টের মধ্যে পাঁচটি জেতেন সাত্ত্বিকেরা। তারপর একবার লিড নেওয়ার পরে আর পেছনে ফিরে তাকাননি তাঁরা। ২১-১৭ ব্যবধানে দ্বিতীয় গেম জিতে দ্বিতীয়বারের জন্য ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলেন ভারতের সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। 

Continue Reading

অন্যান্য খেলা

সোনা অধরা, রুপোয় সন্তুষ্ট থাকতে হল সাত্ত্বিক-চিরাগকে

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: সোনার স্বপ্ন অধরাই থেকে গেল ভারতীয় জুটির। মালয়েশিয়ান ওপেন সুপার ১০০০ সিরিজের ফাইনালে উঠেও সোনা জিততে পারলেন না সাত্ত্বিক-চিরাগ জুটি। ১৯৮৩ সাল থেকে পুরুষ এবং মহিলা সিঙ্গেল ও ডাবলস বিভাগে মালয়েশিয়ান ওপেনে ফাইনালে ওঠেনি কোন ভারতীয় জুটি। পুরুষদের ডাবলসে কোরিয়ান জুটিকে হারিয়ে ফাইনালে উঠে সেই দীর্ঘ খরা কাটিয়েছেন ভারতীয় শাটলার জুটি। কিন্তু শেষ রক্ষা হল না। সোনা জেতার স্বপ্ন, স্বপ্নই থেকে গেল।

মালয়েশিয়ান ওপেনের ফাইনালে প্রথম গেমে বিস্বের ১ নম্বর চীনা জুটি ওয়াং চ্যাং ও লিয়াং ওয়েং এর বিরুদ্ধে দাপটের সঙ্গে খেলেছিলেন ভারতীয় জুটি। কিন্তু, দ্বিতীয় গেমে ঘুরে যায় খেলার মোড়। ২১-১৮ ব্যবধানে ম্যাচ জিতে নেয় চীন। তৃতীয় গেমেও ভারতের ওপর চাপ বাড়াতে থাকে তারা। অনেক চেষ্টা করেও পরাজিত হতে হয় সাত্ত্বিকসাইরাজ রাঙ্কি রেড্ডি ও চিরাগ শেট্টি জুটিকে। ২১-১৭ ব্যবধানে তৃতীয় গেম জিতে সোনা ঘরে তোলে চীনা জুটি। এই নিয়ে মোট পাঁচবার মুখোমুখি হয়েছে এই দুই জুটি, যার মধ্যে চারবারই ভারত জুটিকে হারতে হয়েছে চীনা প্রতিপক্ষের কাছে। তবে নিঃসন্দেহে মালয়েশিয়ান ওপেনের ফাইনালে ওঠা আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে বিশ্বের দুই নম্বর সাত্ত্বিক-চিরাগদের। এখন তাদের লক্ষ্য ইন্ডিয়ান ওপেন।

Continue Reading

Trending