Connect with us

আন্তর্জাতিক ক্রিকেট

দুরন্ত লড়াই করে অ্যাসেজের প্রথম টেস্ট পকেটে পুরল অস্ট্রেলিয়া

Published

on

সৌরভ রায়, এজবাস্টনঃ কথায় আছে “টেস্ট অ্যাট ইটস বেস্ট”। সেই কথাই যেন অক্ষরে অক্ষরে ফলে গেল অ্যাসেজের প্রথম টেস্টে। দুই দলের মধ্যে তুল্যমূল্য লড়াইয়ের বিচারে অ্যাসেজের প্রথম টেস্ট জিতে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। জো রুটের শতরানের সুবাদে ৮ উইকেটে ৩৯৩ রান করে ইনিংস ঘোষণা করে দেন স্টোকস। ইংল্যান্ড অধিনায়কের এই সাহসী সিদ্ধান্তে প্রশ্ন তুলেছিল ক্রিকেট মহল। ইংল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে অর্ধশতরান সম্পূর্ণ করেন জ্যাক ক্রলি এবং জনি বেয়ারস্টো। অস্ট্রেলিয়ার হয়ে চারটি উইকেট নেন নাথান লিয়ন। ইংল্যান্ডের ৩৯৩ রানের জবাবে ব্যাট করতে নেমে প্রতিরোধ গড়ে তোলে অস্ট্রেলিয়া। দুর্দান্ত শতরান করেন উসমান খোওয়াজা। ৩২১ বলে ১৪১ রান করেন তিনি। ইংল্যান্ডের স্কোরের কাছাকাছি পৌঁছেও লিড নিতে ব্যর্থ হয় অস্ট্রেলিয়া।

মাত্র ৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ান বোলিং আক্রমণের সামনে কার্যত চাপে পড়ে যায় ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। মাত্র ২৭৩ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। ব্রিটিশদের টপ অর্ডার ব্যর্থ হলে ম্যাচের হাল ধরার চেষ্টা করেন জো রুট এবং হ্যারি ব্রুকস। প্রায় সেট হয়ে যাওয়া দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন বোলিং করা নাথান লিয়ন। অজি বোলারদের সামনে প্রায় মাথা নত করে ফেলেন ইংল্যান্ড ব্যাটসম্যানরা। ম্যাচ জিততে অস্ট্রেলিয়ার দরকার ছিল ২৮১ রান।

উসমান খোওয়াজা এবং ডেভিড ওয়ার্নারের ব্যাটিংয়ে ভর করে জয়ের স্বপ্ন দেখতে শুরু করেন অজিরা। যদিও চতুর্থ দিনের শেষে তিনটি উইকেট নিতে সক্ষম হয় ইংল্যান্ড বোলাররা। চতুর্থ দিনের শেষে ৩ উইকেট হারিয়ে ১০৭ রানে শেষ করে অস্ট্রেলিয়া। পঞ্চম দিনে অস্ট্রেলিয়ার জয়ের জন্য প্রয়োজন ছিল ১৭৪ রান আর ইংল্যান্ডের জন্য ৭ উইকেট। ভালোই শুরু করেছিলেন ইংল্যান্ড বোলাররা। পঞ্চম দিনে ৫ টি উইকেট ঝুলিতে ভরে ফেললেও শেষ পর্যন্ত জয়ের মুখ দেখতে পেল না বেন স্টোকসের দল। প্যাট কামিন্সের অদম্য জেদ জয় এনে দিল অজি শিবিরে। ৭৩ বলে করলেন ৪৪ রানের অধিনায়কোচিত ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করলেন কামিন্স। প্যাট কামিন্সের সাথে যোগ্য সহযোদ্ধা নাথান লিয়ন। মাটি কামরে পরে থাকলেন তিনি। দুই উইকেটে অ্যাসেজের প্রথম টেস্ট জিতল অস্ট্রেলিয়া। ১-০ ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় টেস্ট খেলতে নামবে অজি বাহিনী।

আন্তর্জাতিক ক্রিকেট

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিতল আফগানিস্তান

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – অস্ট্রেলিয়াকে হারিয়ে সুপার এইটের লড়াই জমিয়ে দিল আফগানিস্তান। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। দুই ওপেনারের সৌজন্যে নির্ধারিত কুড়ি ওভারে ১৪৮ রান তোলে আফগানিস্তান। গুরবাজ এবং ইব্রাহিম অর্ধশতরান করেন। মাঝের সারিতে কেউই তেমন ছাপ ফেলতে পারেনি। ১৪৯ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। আফগান বোলিংয়ের সামনে শুরুতেই ধাক্কা খায় অজি ব্যাটিং। একমাত্র লড়াই করেন গ্লেন ম্যাক্সওয়েল। মাত্র ১২৭ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। ২১ রানে ম্যাচ জিতে সুপার এইটে যাওয়ার স্বপ্ন বাঁচিয়ে রাখলেন রাশিদ খানেরা।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

ইডেনে ভারত-ইংল্যান্ড ম্যাচ

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – ফের একবার ভারতীয় দলের জার্সি গায়ে ইডেনে ফিরবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। আগামী ২৫ জানুয়ারি ইংল্যান্ডের বিরুদ্ধে ইডেনে ম্যাচ খেলবে ভারত। প্রসঙ্গত বৃহস্পতিবার বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের বিরুদ্ধে দেশের মাটিতে অনুষ্ঠিত হতে চলা সিরিজের দিন ঘোষণা করল বিসিসিআই।

ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে দুটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি, নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্ট ও সবশেষে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টি-টোয়েন্টি এবং তিনটি একদিনের ম্যাচ খেলবেন রোহিতরা। বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ ১৯ সেপ্টেম্বর থেকে খেলবে ভারত। এরপরে টি-টোয়েন্টি সিরিজও খেলবে বাংলাদেশ।

এরপরে চার দিনের মাথায় ১৬ অক্টোবর নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে নামবে ভারত। এই সিরিজে তিনটি টেস্ট খেলবেন রোহিতরা। এরপরে সবশেষে ভারতে এসে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ এবং তিন ম্যাচের একদিনের সিরিজ খেলবে ইংল্যান্ড।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

অধিনায়কত্ব ছাড়লেন উইলিয়ামসন

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – অপ্রত্যাশিতভাবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে নিউজিল্যান্ড। আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের ফলেই বিদায় নিতে হয়েছিল কেন উইলয়ামসনদের। শেষ দুটি ম্যাচ জিতলেও হতাশা নিয়ে ঘরে ফিরেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। দলের হতাশাজনক পারফরম্যান্সের দায় নিজের কাঁধে নিয়েই এবার অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেন উইলিয়ামসন। শুধু অধিনায়কত্বই ছাড়লেন না, পাশাপাশি নিজেকে বোর্ডের বার্ষিক চুক্তি থেকেও সরিয়ে নিলেন তিনি। এই মুহুর্তে শুধু টেস্ট খেলার ইচ্ছা প্রকাশ করেছেন কেন উইলিয়ামসন। যদিও নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত উইলিয়ামসন শুধু ২০২৪-২৫ মরশুমের বার্ষিক চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়েছে। পরবর্তীকালে তাকে আবার দেশের জার্সিতে সব ফরম্যাটেই দেখতে পাওয়ার আশা রয়েছে।

Continue Reading

Trending