Connect with us

ক্রিকেট

আয়ারল্যান্ডকে হারিয়ে অভিযান শুরু ভারতের

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: প্রত্যাশা মতোই জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করল ভারত। প্রথম ম্যাচে আমেরিকার নাসাউ কাউন্টি স্টেডিয়ামে আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছিল ভারত। মেঘলা পরিবেশে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক রোহিত শর্মা। কুলদীপ-চাহালকে বাইরে রেখে এদিন প্রথম একাদশে দুই পেসার অলরাউন্ডার নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত কতটা সঠিক তা বোঝা গেল শুরুতেই। শুরুতে অর্শদ্বীপ-হার্দিক-বুমরাহদের দাপটে ব্যাট করে বড় রান করতে ব্যর্থ হয় আয়ারল্যান্ড। ৮ উইকেটে সেই রান তাড়া করে জয় দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করল ভারত। তবে, ভারতের এই জয়ের পরেও বুধবার চর্চার কেন্দ্রবিন্দুতে থাকল নাসাউ কাউন্টির স্লো আউটফিল্ড ও পিচ। এদিনের ব্যবহৃত পিচে এখনও অবধি খেলা ২টি ম্যাচে একবারও ১০০ রানের গণ্ডি পার করতে পারে নি কোনও দল। যা মোটেই টি-২০ ক্রিকেটের জন্য সঠিক বিজ্ঞাপন নয়।

এদিন শুরু থেকেই ভারতীয় পেসারদের দাপটে শুরু থেকেই ব্যাকফুটে চলে যায় আয়ারল্যান্ড। একের পর এক উইকেট তুলে নিয়ে ম্যাচে আধিপত্য বিস্তার করেন অর্শদ্বীপ, বুমরাহ হার্দিক পান্ডিয়ারা। একটা সময় ৫০ রানে ৮ উইকেট পড়ে গিয়েছিল আয়ারল্যান্ডের। সেখান থেকে দলকে টেনে নিয়ে যান ডেলানি (২৬) এবং জসুয়া (১৪)। একাই তিন উইকেট নিলেন হার্দিক পান্ডিয়া। দুটি করে উইকেট নিলেন অর্শদ্বীপ এবং বুমরাহ। ১৬ ওভারে মাত্র ৯৬ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। এদিন বিরাটকে সঙ্গে নিয়েই রান তাড়া করতে আসেন রোহিত শর্মা। তবে অধিনায়ক অর্ধশতরান করলেও, রান পেলেন না বিরাট। তৃতীয় ওভারে বড় শট খেলতে গিয়ে বাউন্ডারির কাছে ধরা দেন কোহলি (১)। ঋষভ পন্থকে সঙ্গে নিয়ে ইনিংস এগিয়ে নিয়ে যান রোহিত শর্মা। তবে অর্ধশতরান সম্পূর্ণ করেই ফিরে যেতে বাধ্য হন রোহিত। ব্যাট করার সময় কাঁধে বল এসে লাগে তাঁর। তখন থেকেই একটু অস্বস্তিতে ভুগছিলেন। আউট না হলেও স্বেচ্ছায় মাঠ ছাড়েন রোহিত। শেষ পর্যন্ত ৩৬ রানে অপরাজিত থেকে ম্যাচ বের করে নেন ঋষভ পন্থ। দুরন্ত বোলিং করে ম্যাচের সেরা নির্বাচিত হলেন যশপ্রীত বুমরাহ।

আইপিএল

রাজস্থান রয়্যালসের হেডকোচ হলেন রাহুল দ্রাবিড়

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ভারতীয় ক্রিকেট দলের কোচের দায়িত্ব ছাড়ার পর আসন্ন আইপিএলে রাজস্থান রয়্যালসের কোচের দায়িত্ব সামলাবেন রাহুল দ্রাবিড়।

দ্রাবিড় কোচ হয়ে আসার ফলে এখন দলের ডাইরেক্টর হিসেবে কাজ করবেন প্রাক্তন কোচ কুমার সাঙ্গাকারা। দ্রাবিড় দলের দায়িত্ব খুব তাড়াতাড়ি নিয়ে নেবেন এবং ২০২৫ আইপিএল মেগা নিলামে প্লেয়ার কেনাবেচার ক্ষেত্রে প্রধান ভূমিকা নেবেন। এর আগে ভারতের জাতীয় দলের দায়িত্ব সামলেছেন, এবার আইপিএলে কোচের পদে তিনি। সাঙ্গাকারার সঙ্গে দ্রাবিড় খুব তাড়াতাড়ি আলোচনায় বসবেন আসন্ন মরসুমের দল তৈরির জন্যে।

Continue Reading

ক্রিকেট

বাংলাদেশ সিরিজের প্রস্তুতিতে মগ্ন পন্থ…

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে অভিযান শুরু করতে চলেছে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল।

সদ্য পাকিস্তানকে ৬ উইকেটে ম্যাচ হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। তাই ইনফর্ম বাংলাদেশকে হারানোটা সহজ হবে না তা ভালোমতই জানে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

ইতিমধ্যেই আসন্ন বাংলাদেশ সিরিজের জন্য জোরকদমে অনুশীলন শুরু করে দিয়েছেন ভারতীয় দলের তারকা উইকেট কিপার ব্যাটার ঋষভ পন্থ। বৃহস্পতিবার শুরু হয়েছে দলীপ ট্রফি। সেখানেই ভারতীয় বি দলের অধিনায়কত্ব করছেন পন্থ। সেখানে নামার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেছেন, “আন্তর্জাতিক ক্রিকেটারদেরও ঘরোয়া ক্রিকেট খেলা উচিত। কারণ, ঘরোয়া ক্রিকেটে প্রস্তুতি ভাল হয়।” গাড়ি দুর্ঘটনার পর আইপিএল, টি-টোয়েন্টি বিশ্বকাপে কামব্যাক হলেও লাল বলের ক্রিকেটে দু’বছর পরে খেলতে নামবেন পন্থ। এবারে তার লক্ষ্য হবে ভারতীয় টেস্ট দলেও নিজের জায়গা পাকা করা।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

লজ্জার রেকর্ড! ১০ রানে গুটিয়ে গেল মঙ্গোলিয়া

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: টি-২০ বিশ্বকাপের এশিয়ান কোয়ালিফায়া এ’র ম্যাচে সিঙ্গাপুরের বিরুদ্ধে ১০ ওভারে মাত্র ১০ রানে অলআউট হল মঙ্গোলিয়া দল। সেইসঙ্গে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে যৌথ সর্বনিম্ন রানের রেকর্ড তৈরি করল তারা। এতদিন এই রেকর্ড ছিল আইল অফ ম্যান দলের। স্পেনের বিরুদ্ধে তারাও অলআউট হয়েছিল ১০ রানেই।

১১ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে মাত্র ৫ বলে খেলেই ৯ উইকেটে ম্যাচটি জিতে নেয় সিঙ্গাপুর । এই ম্যাচে সবথেকে বেশি নজর কেড়েছেন সিঙ্গাপুরের ১৭ বছর বয়সি তরুণ লেগ স্পিনার হর্ষ ভরদ্বয়াজ। মাত্র ৩ রান দিয়ে ৬ উইকেটে নিয়ে মঙ্গোলিয়া দলের ব্যাটিং মেরুদন্ড একেবারে ভেঙে দিয়েছেন এই তরুণ প্রতিভা। এমনকি মঙ্গোলিয়া দল পাওয়ার-প্লে তে তাদের যেই ৬ উইকেট হারায়, সেই ৬ উইকেটের মধ্যে ৫টি উইকেটই নিয়েছেন হর্ষ।

সিঙ্গাপুরের হয়ে ব্যাটিং করতে এসে রাউল শর্মা প্রথম বলে একটি ছয় মারেন এবং আরেক ব্যাটার উইলিয়াম সিম্পসন জয়সূচক চার মেরে সিঙ্গাপুরকে প্রথম ওভার এই জয় এনে দেয়।

Continue Reading

Trending