Connect with us

আইপিএল

IPL 2023: ঘরের মাঠে মরণ-বাঁচন ম্যাচ নাইট বাহিনীর

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্কঃ শেষ চারে যাওয়ার লড়াইয়ে টিকে থাকতে হলে একটাই অঙ্ক, জিততে হবে নাইটদের। আজ ঘরের মাঠে পাঞ্জাব কিংসের মুখোমুখি হতে চলেছে কলকাতা নাইট রাইডার্স। ঘরের মাঠে খেলা হলেও চাপে থাকবেন নিতীশ রানারা। হাতে আর মাত্র চারটি ম্যাচ। আইপিএলের শেষ চারে যাওয়ার ম্যাজিক ফিগার ধরা হয় ১৬ পয়েন্ট। আর ১০ ম্যাচ খেলে কেকেআরের ভাঁড়ারে মাত্র ৮ পয়েন্ট। সেক্ষেত্রে শেষ চারটি ম্যাচ সবকটিতেই জয় পেলে তবেই কেকেআর পৌঁছতে পারবে ম্যাজিক ফিগারে। তবেই প্লে অফে যাওয়ার সম্ভাবনা থাকবে কেকেআরের। নাইটদের একমাত্র সুবিধা হল, বাকি চার ম্যাচের মধ্যে তিনটি হবে ঘরের মাঠে।

মরণ-বাঁচন পরিস্থিতিতে নিজেদের সেরাটা দিতে বদ্ধপরিকর রাসেল, বেঙ্কটেশরা। ছন্দ হাতড়ে বেড়াচ্ছেন কেকেআরের তারকা খেলোয়াড়েরা। ঐচ্ছিক অনুশীলনেও তাই নাছোড় নাইটরা। তবে সহজ হবে না লড়াইটা। কারণ ১০ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে কেকেআরের ঠিক উপরে অবস্থান করছে পাঞ্জাব কিংস। প্লে-অফে পৌঁছতে হলে পাঞ্জাবকেও জিততেই হবে এই ম্যাচ। পাঞ্জাবের বিরুদ্ধে জয় ছাড়া কিছুই ভাবছেন না কোচ চন্দ্রকান্ত পন্ডিত। নাইটদের তুরুপের তাস রিঙ্কু সিং, সুয়াশ বা ভেঙ্কটেশের মত তরুণ প্রতিভারা। মরশুমের শুরু থেকেই বেস্ট কম্বিনেশনের খোঁজে রয়েছেন কলকাতার টিম ম্যানেজমেন্ট। কোলকাতার বিগ হিটার আন্দ্রে রাসেল একেবারেই রানের মধ্যে নেই। এখনো ছন্দহীন সুনীল নারিন। এই অবস্থায় ঘুরে দাঁড়াতে হলে মিরাকেল ছাড়া কিছুই ভাবতে পারছেনা নাইট রাইডার্স সর্মথকরা। খাতায় কলমে এখনও কেকেআরের আশা শেষ হয়ে যায়নি। তবে কাজটা ভীষণই কঠিন।

আইপিএল

IPL 2025: রোহিত শর্মাকে ঘিরে জল্পনা তুঙ্গে

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: গত বছর আইপিএল মরশুমে দলের অধিনায়কত্ব ছাড়তে হয়েছে রোহিত শর্মাকে। এখন তার দল মুম্বাই ইন্ডিয়ান্সের নতুন অধিনায়ক ভারতের শ্রেষ্ঠ অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। অনেক মতবিরোধের পর এক সময় শোনা গেছিল হয়ত মুম্বাই ইন্ডিয়ান্স দল ছাড়তে চলেছেন রোহিত। তবে এবারে জল্পনা শোনা যাচ্ছে বিরাট কোহলির আরসিবি দলে আসতে পারেন ভারতের এই তারকা ওপেনার।

ইতিমধ্যেই ক্রমশ কাছে আসছে আইপিএলের মহা নিলামের দিন। তারই মাঝে মুম্বাই ইন্ডিয়ান্স দলে রোহিত শর্মার থাকা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। তার উপর গত বছর গুজরাট দল থেকে হার্দিক পান্ডিয়াকে দলে এনে রোহিত শর্মাকে অধিনায়কত্বের পদ থেকে সরানোর জন্য বেশ ক্ষুব্ধ রয়েছে সমর্থকেরাও। তারা মনে করেন, এই সিদ্ধান্তের জন্য রোহিত শর্মাকে অসন্মান করা হয়েছে। যেই রোহিত মুম্বাই ইন্ডিয়ান্সকে পাঁচবার আইপিএল খেতাব জিতিয়েছেন তাকে এভাবে অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া কিছুতেই মেনে নিতে পারছেন না ক্রিকেট ভক্তরা।

এর মাঝে ভারতের প্রাক্তন ক্রিকেটার মোহাম্মদ কাইফ চাইছেন, রোহিত এবং কোহলি জুটিকে একদলে আইপিএলেও দেখতে। ইতিমধ্যেই শোনা যাচ্ছে হয়ত এবারের মহা নিলামে আসতে চলেছেন রোহিত। সেই কারণেই কাইফ চাইছেন ভারতের সেরা জুটিকে আইপিএলে একসঙ্গে খেলতে দেখতে। অপরদিকে আরসিবি দলের প্রাক্তন কিংবদন্তি ব্যাটসম্যান এবি ডিভিলিয়ার্স এই বিষয়টিকে পুরোটাই অবাস্তব ঘটনা বলে মনে করছেন। একটি লাইভ সাক্ষাৎকারে তিনি হাসির ছলেই বলেন, “যদি রোহিত তার চিরপ্রতিদ্বন্দ্বী দল আরসিবিতে যোগদান করেন, তাহলে এই ডিলটি হার্দিক পান্ডিয়ার গুজরাট থেকে পুনরায় মুম্বাই দলে ফেরত আসার থেকেও অনেক বড় খবর হবে। তবে এই ডিলটি বাস্তবে হওয়ার কোন রকমেরই সুযোগ নেই বললেই চলে”।

অপরদিকে নিজের ভাল বন্ধু ফ্যাফ ডুপ্লেসিসের পাশেই দাড়িয়েছেন ডিভিলিয়ার্স। তিনি বলেন, “ডুপ্লেসি অনেক বছর ধরেই এই ফরম্যাটে যথেষ্ট আধিপত্যের সঙ্গে ক্রিকেট খেলে আসছেন। শুধু তার বয়সের জন্য তাকে বিকল্প হিসেবে ভাবাটাকে আমি একদমই সমর্থন করিনা। আমি মনে করি বয়স একটা সংখ্যা মাত্র। মানছি ও আরসিবি দলে যোগ দিয়ে তার দলকে ট্রফি এনে দিতে পারেনি। সেটা অধিনায়ক হিসেবে একটা আলাদা চাপও রয়েছে ওর মধ্যে। তবে আমি মনে করি বিরাট ওর ওপরে যথাযথ ভরসা রাখবেন”।

Continue Reading

আইপিএল

মুম্বইতে হার্দিকের সমান অর্থ পেতে চলেছেন রোহিত? জানতে পড়ুন…

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: মিটতে চলেছে বৈষম্য? অধিনায়ক হার্দিক পান্ডিয়ার সমপরিমাণ অর্থ পেতে চলেছেন রোহিত-বুমরাহরা? ২০২৫ আইপিএল শুরুর আগেই একাধিক জল্পনা শুরু হয়েছে। আর তারই মধ্যে শিরোনামে উঠে এসেছে মুম্বই ইন্ডিয়ন্স।

আগামী মরশুমের আইপিএল এর আগে নতুন নিয়ম চালু করেছে আইপিএলের গভর্নিং বডি। এর মধ্যেই শনিবার প্লেয়ার রিটেনশন নিয়ে প্রকাশ্যে এলো নতুন তথ্য। “পে মোর রিটেইন মোর” ফর্মুলায় হেঁটে স্পষ্ট জানানো হয়েছে ফ্রাঞ্চাইজিগুলিকে তাদের চতুর্থ এবং পঞ্চম রিটেনশন প্লেয়ারের ক্ষেত্রে বাড়াতে হবে অর্থের পরিমাণ। প্রতিটি দলের জন্য মোট নিলামের অঙ্ক ধার্য হয়েছে ১২০ কোটি। এর মধ্যে প্রথম তিনটি রিটেনশনের ক্ষেত্রে অর্থ মূল্য ধার্য হয়েছে যথাক্রমে ১৮ কোটি, ১৪ কোটি এবং ১১ কোটি। অর্থাৎ কোন দল যদি কোন প্লেয়ারকে ধরে রাখতে চায় সেক্ষেত্রে তাদের নিলামের অর্থের পরিমাণ কমে যাবে অনেকটাই। এবং সবথেকে আশ্চর্যজনক হল চতুর্থ এবং পঞ্চম রিটেনশনের প্লেয়ারের ক্ষেত্রে অর্থ দিতে হবে প্রথম এবং দ্বিতীয় প্লেয়ারের সমান। অর্থাৎ রিটেনশনের পাঁচ জন ক্রিকেটারের জন্য ধার্য মূল্য থাকবে ৭৯ কোটি, এবং বাকি দলের জন্য ফ্রাঞ্চাইজিগুলি পাবে মাত্র ৪১ কোটি। আরও বলা হয়েছে এক্ষেত্রে পাঁচ জন ক্রিকেটারকেই ধরে রাখতে পারবে দলগুলি। তবে বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে কোন সংখ্যা বেঁধে দেওয়া হয়নি।

মুম্বই ইন্ডিয়ন্সের ক্ষেত্রে যে চারজন প্লেয়ারকে তারা নিশ্চয়ই ধরে রাখতে চাইবে তার মধ্যে রয়েছেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া, মুম্বইয়ের প্রাক্তন অধিনায়ক রোহিত শর্মা, যশপ্রীত বুমরাহ এবং ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক সূর্যকুমার যাদব। হার্দিক এবং সূর্যকে প্রথম এবং দ্বিতীয় ক্রিকেটার হিসেবে যদি দল ধরে রাখে তাহলে তাদের দিতে হবে যথাক্রমে ১৮ এবং ১৪ কোটি। অন্যদিকে রোহিত শর্মা এবং বুমরাহকে ধরে রাখতে চাইলে তারা হবে দলের চতুর্থ এবং পঞ্চম নাম। সেক্ষেত্রে তাদের জন্যও একই পরিমাণ অর্থ ধার্য করা হবে। প্রসঙ্গত ২০২২-এর নিলামে সবথেকে দামি ক্রিকেটার হিসেবে নাম উঠেছিল উইকেটরক্ষক ব্যাটার ঈশান কিশানের। তাঁকে ধরে রাখতে চাইলে দিতে হবে ১১ কোটি।

Continue Reading

আইপিএল

IPL 2025: নতুন নিয়ম লাগু হল আইপিএলে

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: নিলামে কোটি টাকা খরচ করে দলে নেওয়ার পরও আইপিএল থেকে নাম তুলে নেন অনেক বিদেশি ক্রিকেটাররা। প্রায় প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির এই একই সমস্যা থাকে প্রতি বছর। এই কারণের জন্য সেই ক্রিকেটারের জায়গায় উপযুক্ত পরিবর্তন পেতে হিমসিম খেতে হয় দলগুলিকে। এর ফলে নতুন নিয়ম নিয়ে এল আইপিএল। নিলামে কোনো দলে বিক্রি হওয়ার পড়ে নাম তুলে নিলে বড় শাস্তির মুখে পড়তে হবে সেই খেলোয়াড়কে।

বিদেশি ক্রিকেটারদের নিয়ে, শনিবার আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিয়মের নতুন তালিকাও তৈরি করা হয়েছে। সেখান থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, কোনও বিদেশী ক্রিকেটার যদি মূল নিলামে নিজের নাম নথিবদ্ধ না করেন, তাহলে পরের বছরের নিলামেও সে তার নাম নথিবদ্ধ করতে পারবেন না। এছাড়াও বলা হয়েছে কোন বিদেশি ক্রিকেটার যদি নিলামে বিক্রি হওয়ার পর খেলায় অংশগ্রহণ না করেন বা প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ান তাহলে, সেই বছর এবং পরের বছরও আইপিএলে নিজের নাম দিতে পারবেন না। তার পাশাপাশি তাদের জানাতে হবে যে তাকে কতদিন দল গুলি পাবে। সেইমতোই খেলোয়াড়দের ক্রয়-বিক্রয় করবে ফ্র্যাঞ্চাইজিগুলি।

Continue Reading

Trending