Connect with us

অন্যান্য খেলা

Davis Cup: বোপান্না-শরণ জুটির ডাবলসে অনবদ্য জয়, ডেনমার্কের বিরুদ্ধে জিতে ওয়ার্ল্ড গ্রুপে ভারত…

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপের ম্যাচে ডেনমার্কের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে এগিয়ে অপ্রতিরোধ্য লিড নিয়ে নিল ভারত। আর এর ফলে ওয়ার্ল্ড গ্রুপে নিজেদের জায়গা ধরে রাখতে পারল তারা। এদিন অভিজ্ঞ রোহন বোপান্না এবং দিভিজ শরণের জুটি ডাবলস ম্যাচে দুরন্ত জয় পেল। তারা হারিয়েছেন ফ্রেডরিক নিলসেন এবং মাইকেল টর্পগার্ডকে পরাজিত করলেন তারা।

প্রসঙ্গত ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের পরে এই প্রথম ডেভিস কাপ ম্যাচ খেলতে নেমেছিল এই ভারতীয় জুটি। আর তারা নিজেদের ম্যাচ জিততে সময় নিলেন ১ ঘন্টা ৫৮ মিনিট। ম্যাচের ফলাফল ছিল ৬-৭(৪),৬-৪, ৭-৬(৪)। প্রথম দিকে পিছিয়ে থেকে ম্যাচে ফেরে শরণ-বোপান্না জুটি। রোমাঞ্চকর ম্যাচের শেষের দিকে ম্যাচের রাশ নিজেদের দখলে নেন।

এদিনের রোমাঞ্চকর ম্যাচে এক উত্তেজনাপূর্ণ জয়ের ফলে ভারত ২০২২ মরশুমে বিশ্ব গ্রুপে থাকবে। অন্যদিকে ডেনমার্ককে যেতে হবে ওয়ার্ল্ড গ্রুপ দুইয়ে। শুক্রবার ডেভিস কাপে ডেনমার্কের বিরুদ্ধে টেনিস ওয়ার্ল্ড গ্রুপ ১ প্লে-অফ ম্যাচে রামকুমার রামানাথনের একতরফা জিতেছিলেন। ডেনিশ খেলোয়াড় ক্রিস্টিয়ান সিগসগার্ডের বিরুদ্ধে খেলার ফল ছিল ৬-৩, ৬-২। অন্য ম্যাচে য়ুকি ভামব্রিও জয়ী হয়েছিলেন। মাইকেল টর্পগার্ডকে পরাজিত করেছিলেন য়ুকি। খেলার ফল ছিল ৬-৪,৬-৪।

অন্যান্য খেলা

অ্যাথলিটস কমিশনের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেন মেরি কম

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: যত দিন যাচ্ছে ততই বিতর্ক বাড়ছে। বিতর্কের সূত্রপাত হয়েছিল প্যারিস অলিম্পিক শেষ হওয়ার আগে থেকেই। বিতর্কটি হল ভারতীয় অলিম্পিক সংস্থার কর্মকান্ড নিয়ে। যা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছেন কিংবদন্তি বক্সার তথা রাজ্যসভার সাংসদ মেরি কম। তিনি অভিযোগ করেছেন যে, তিনি নিজে অ্যাথলিটস কমিশনের চেয়ারম্যান হওয়া সত্ত্বেও অলিম্পিক সংস্থা তাঁর কোনও পরামর্শে কর্ণপাত করে না।

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন, বিগত দুই বছর আগে দেশের সেরা ১০ জন ক্রীড়াবিদকে নিয়ে একটি অ্যাথলিটস কমিশন গঠন করেছিল। তাদের উদ্দেশ্য ছিল, দেশের সেরা ক্রীড়াবিদদের পরামর্শ শুনে দেশে অলিম্পিক স্পোর্টসের উন্নয়ন করা এবং অলিম্পিকেও ভালো ফল করা। কিন্তু মেরি কমের অভিযোগ যে, তিনি সেই অ্যাথলিটস কমিশনের চেয়ারম্যান হওয়া সত্ত্বেও আইওএ তাঁর কোনওরকম পরামর্শই শোনে না। নির্দিষ্টভাবে তিনি কাউকে দোষারোপ না করলেও, আইওএ প্রেসিডেন্ট পিটি ঊষাকে উদ্দেশ্য করে মেরি কম বলছেন, “আমরা আইওএকে এর আগে অনেক ব্যাপারে পরামর্শ দিয়েছিলাম কিন্তু আমাদের কোনও কথা তাঁরা শোনেননি”।

এ বছর প্যারিস অলিম্পিকের শেফ দ্য মিশন হিসাবে নিযুক্ত হয়েছিলেন মেরি কম। কিন্তু হঠাৎই সেই পদ থেকে সরে দাঁড়ালেন তিনি। আইওএ প্রেসিডেন্ট পিটি উষাকে চিঠি দিয়ে নিজের সিদ্ধান্ত জানিয়ে দেন মেরি। তিনি লেখেন, “আমরা সব সময়েই দেশের সেবা করতে তৈরি থাকি এবং যেকোনোভাবে সেই সেবা করতে পারাটা আমাদের কাছে খুবই সম্মানের। ব্যক্তিগত কিছু সমস্যার কারণে এই সম্মানজনক দায়িত্ব পালন করতে পারছি না আমি”। ব্যক্তিগত কারণ বললেও তার কাছে যে আইওএর সিদ্ধান্তের ক্ষোভটাই আসল কারণ, সেটা স্পষ্ট বোঝা যাচ্ছে।

Continue Reading

অন্যান্য খেলা

ফিরছে হকি ইন্ডিয়া লিগ

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে অপেক্ষার অবসান। ২০১৭ সালের পর দীর্ঘ ৭ বছর বাদে ফিরছে হকি ইন্ডিয়া লিগ। শুক্রবার দিল্লি থেকে হকি ইন্ডিয়া লিগের শুরু হওয়ার খবর জানিয়ে দেওয়া হল। আটটি পুরুষ দল, ছটি মেয়েদের দলের নাম জানিয়ে দিলেন হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট দিলীপ তিরকে।

প্রথমবারের জন্য হকি ইন্ডিয়া লিগ অনুষ্ঠিত হয় ২০১৩ সালে। সেবারের চ্যাম্পিয়ন ছিল রাঁচি রাইনোস। কিন্তু তারপর মাত্র পাঁচটি মরসুমের পরেই বন্ধ হয়ে যায় এই হকি লিগ। শেষবার চ্যাম্পিয়ন হয়েছিল কলিঙ্গ ল্যান্সারস। সাত বছরের অপেক্ষার পর এবারে আবার ফিরছে হকি ইন্ডিয়া লিগ। প্রথম থেকেই পুরুষদের লিগ হলেও, এবারে মহিলাদের জন্যও থাকছে এই লিগ যেখানে অংশগ্রহণ করবে ছটি টিম। যদিও এখনও অবধি চারটি দলের নাম ঘোষণা করা হয়েছে। কিন্তু বাকি দুটি দলের বিষয়েও দ্রুত জানিয়ে দেওয়া হবে বলেই খবর।

এত বছর বাদে লিগ শুরু হলেও, এবারে হোম-অ্যাওয়ে ফরম্যাটে হবে না। এছাড়াও ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছে রাঁচি ও রাউরকেল্লাকে। পুরুষদের দল থাকছে আটটি। এবারের হকি লিগের মূল বিনিয়োগকারী হিসেবে থাকছে শ্রাচী স্পোর্টস এবং তাঁর পাশাপাশি কলকাতার মহিলা দলের মালিকও শ্রাচী স্পোর্টসই। যার ফলে কলকাতা থেকে এই লিগে প্রথমবার অংশগ্রহণ করছে কোনও দল। ডিসেম্বরের শেষ সপ্তাহ ও ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই অনুষ্ঠিত হবে এই লিগ। এর পাশাপাশিই ১৫টি দেশের হকি খেলোয়াড়রা অংশগ্রহণ করবে এবারের হকি ইন্ডিয়া লিগে।

Continue Reading

অন্যান্য খেলা

নিন্দুকদের পাল্টা জবার মনু ভাকেরের

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ইতিমধ্যেই মনুর অলিম্পিক্স পদক জেতা নিয়ে প্রায় অনেকেই ক্ষোভপ্রকাশ করেন। তাঁরা সকলে দাবি করেন, “মনু সবার সামনে অলিম্পিক পদক দেখিয়ে নিজের জনপ্রিয়তা বাড়াতে চাইছেন এবং প্রচার করতে চাইছেন।” তবে সমালোচকদের পাল্টা জবাব দিতে পিছুপা হননি প্যারিস অলিম্পিক্স মহিলা শুটিংয়ে জোড়া পদক জয়ী মনু ভাকর।

শুক্রবার নিজের বিছানার উপরে তাঁর অর্জন করা প্রচুর পদক সাজিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি ফটো দিয়েছেন মনু। সেখানে তিনি লিখেছেন, ‘‘আমি শুটিং জীবন শুরু করেছি মাত্র ১৪ বছর বয়সে এবং আমি নিজের স্বপ্নের প্রতি সৎ থাকার সবসময় চেষ্টা করি। অলিম্পিক্স পদক জেতার লক্ষ্যে আমি এখনও স্থির এবং আসা করছি আগামীদিনে আরও অনেক পদক আমি জিততে পারব।”

এই সমালোচনার মাঝে মনুর পাশে দাঁড়িয়েছেন তাঁর কোচ যশপাল রানা। তিনি বলছেন, ‘‘মনু কেন পদক গুল নিয়ে ঘুরছে সেটা নিয়ে অনেকেই অনেক প্রশ্ন করছেন। এটা মনু নিজে অর্জন করেছে আর ও যেখানেই যায় ওর পদক দেখতে চায় ওর অনুগামীরা। সেই কারণেই ও নিয়ে যায়।” তাছাড়া তার কোচ আরও বলেন, “অলিম্পিক্সের আগে কেউ এত চর্চা করেননি মনুকে নিয়ে, তাহলে পদক জেতার পর ওকে নিয়ে কেন এত সমালোচনা করা হচ্ছে?”

Continue Reading

Trending