Connect with us

ক্রিকেট

IND vs NZ: নতুন নজির বিরাটের…

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: ফের নতুন রেকর্ড গড়ে শিরোনামে উঠে এলেন বিরাট কোহলি। টেস্ট ক্রিকেটে ৯,০০০ রানের গণ্ডি টপকে গেলেন ভারতের তারকা ব্যাটার। শচীন টেন্ডুলকর, রাহুল দ্রাবিড় এবং সুনীল গাভাস্কারের পর চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই তালিকায় জায়গা পেলেন বিরাট।

শুক্রবার ব্যাঙ্গালোরের চিন্নস্বামী স্টেডিয়ামে ভারত বনাম নিউজিল্যান্ড প্রথম টেস্টে এই রেকর্ড গড়লেন বিরাট। দীর্ঘ আট বছর পর তিন নম্বরে খেলতে নেমে প্রথম ইনিংসটা মোটেই ভালো যায়নি তার। ৯ বল খেলে কোন রান না করেই প্যাভিলিয়নে ফিরে যেতে হয়েছিল বিরাটকে। তবে দ্বিতীয় ইনিংসে দেখা গেল চেনা ছবি। হাফ সেঞ্চুরি করে ফেলার সাথে সাথেই ৯,০০০ রানের গণ্ডি ছুঁয়ে ফেললেন ভারতের প্রাক্তন অধিনায়ক। প্রসঙ্গত বৃহস্পতিবার মাত্র ৪৬ রানে ১০ উইকেট খুইয়েছিল ভারত। শুক্রবার তাই ৩৫৬ রানের ঘাটতি মেটাতে জোরকদমে লেগে পড়েন কোহলি।

শুক্রবার বেঙ্গালুরুতে ভারতের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ৯,০০০ রানের মাইলস্টোন ছুঁলেন বিরাট। তবে বাকি তিন জনের থেকে নিয়েছেন অনেকটা বেশি সময়। মোট ১৯৭ ইনিংস খেলে তবে এই রেকর্ড গড়তে পেরেছেন তিনি। সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট খেলতে নেমে মাত্র দ্রুততম ব্যাটার হিসাবে ৫৯৪ ইনিংস খেলে ২৭,০০০ আন্তর্জাতিক রান সম্পূর্ণ করে ইতিহাস গড়েছিলেন বিরাট কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেট

IND vs NZ: তৃতীয় দিনের শেষে আসার আলো দেখছে ভারত

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: প্রথম ইনিংসে চরম ব্যাটিং ব্যর্থতা হয়েছে ভারতের। তবে দ্বিতীয় ইনিংসে লড়াই করছেন ব্যাটাররা। তৃতীয় দিনের শেষে লড়াকু মানসিকতার পরিচয় দিয়েছেন বিরাট ও সরফরাজ খান। এই দুজনের জুটিতেই ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিল টিম ইন্ডিয়া তবে দিনের শেষে ৭০ রান করে সাজঘরে ফিরে গেলেন বিরাট কোহলি। এর পাশাপাশিই টেস্টে ৯০০০ রানও পূর্ণ করলেন তিনি।তবে এই ম্যাচে বহুপ্রত্যাশিত শতরান এলনা তাঁর ব্যাট থেকে। অপরদিকে ক্রিজে ৭০ রানে অপরাজিত রয়েছেন সরফরাজ খান।

প্রথম ইনিংসে, প্রথমে ব্যাট করতে এসে মাত্র ৪৬ রানে থেমে গিয়েছিল ভারতের ইনিংস। যেই রানটি ছিল দেশের মাটিতে টেস্টে সব থেকে কম রান। কোনও রান না করেই আউট হয়েছিলেন বিরাট কোহলি সহ আরও পাঁচজন ক্রিকেটার। বোলিংও আশানুরূপ হয়নি ভারতের। দ্বিতীয় দিনের শেষে নিউজিল্যান্ডের মাত্র ৪ উইকেট নিতে পেরেছিল ভারতের বোলাররা। অপরদিকে চারশোর উপর রান তুলে ফেলেন নিউজিল্যান্ড ব্যাটাররা। ১৩৪ রানের দুরন্ত ইনিংস খেলেন ভারতীয় বংশোদ্ভূত রাচীন রবীন্দ্র। শেষের দিকে এসে ৭৩ বলে ৬৫ রানের আক্রমণাত্মক ইনিংস খেলে যান দলের প্রাক্তন অধিনায়ক টিম সাউদি। নিউজিল্যান্ড করে ৪০২ রান যার মধ্যে তাঁরা এগিয়ে ছিল ৩৫৬ রানে।

এত বড় রানের তাড়া করতে এসেও বিজেতা দলের মতোই খেলেছে ভারত। দ্বিতীয় ইনিংসের শুরুতে রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়ালের ওপেনিং জুটি মিলে ৭২ রান তোলেন। ৩৫ রানের মাথায় স্ট্যাম্পড আউট হয়ে ফিরে যান যশস্বী। দলের ৯৫ রানের মাথায় আউট হয়ে যান সদ্য অর্ধশতরান করা অধিনায়ক রোহিত শর্মাও। তারপর ভারতের ব্যাটিংয়ের হাল ধরেন বিরাট কোহলি ও সরফরাজ খান। নেমেই চার-ছক্কা হাঁকানো শুরু করলেন সরফরাজ। তারই মাঝে টেস্টে ৯০০০ রান পূর্ণ করে ফেললেন বিরাট কোহলি। তবে দিনের শেষ বলে আউট হয়ে গিয়ে বহু কাঙ্ক্ষিত শতরান হাতছাড়া হয় তাঁর। তৃতীয় দিনের শেষে ভারতের রান ৩ উইকেট হারিয়ে ২৩১। ৭০ রানে সরফরাজ খান অপরাজিত থাকলেও এখনও ১২৫ রানে পিছিয়ে রয়েছে ভারত।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে ধোঁয়াশা এখনও অব্যাহত

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ইসলামাবাদে এসসিও সামিট হওয়ার পর, ভারত এবং পাকিস্তানের মধ্যে ক্রিকেটীয় সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হওয়ার সম্ভাবনার কথা ভাসিয়ে দিয়েছিল পাকিস্তানেরই সংবাদমাধ্যম। এই নিয়ে প্রাথমিক স্তরে একটা আলোচনাও হয়েছে দুদেশের বিদেশমন্ত্রীর মধ্যে এমনটাই শোনা যাচ্ছে।

এসসিওর শীর্ষ বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং পাকিস্তানের বিদেশমন্ত্রী ইশাক দারের মধ্যে ক্রিকেট চালু করা নিয়ে বেসরকারিভাবে একপ্রকার প্রাথমিক আলোচনাও হয়। সেই আলোচনার দাবি করা হয়েছিল পাকিস্তানের এক সংবাদমাধ্যমের রিপোর্ট দ্বারা। এছাড়াও পরবর্তীতে সরকারিভাবে দুদেশের মধ্যে ক্রিকেট শুরুর সম্ভাবনা নিয়ে আলোচনা করা হবে বলেও জানানো হয়েছিল। তবে এই পুরো জল্পনাটাকেই এবার উড়িয়ে দিল বিদেশমন্ত্রক নিজেই। মুখপাত্র রণধীর জয়সওয়াল জানিয়ে দিলেন, “ক্রিকেট নিয়ে এই ধরনের কোনও আলোচনা হয়নি। যেই রিপোর্টগুলির কথা বলা হচ্ছে সেগুলি ঠিক নয়।”।

২০১২-১৩ সালে শেষবারের জন্য ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ হয়েছিল। তারপর আইসিসির বিভিন্ন টুর্নামেন্টে খেলতে নামলেও আর কোনও সিরিজ হয়নি এই দুই দেশের মধ্যে। তবে পাকিস্তান দীর্ঘদিন ধরেই চাইছে দুদেশের মধ্যে ক্রিকেট সিরিজ চালু করতে। পাকিস্তান ক্রিকেট বোর্ড একাধিকবার আগ্রহ দেখালেও বিসিসিআইয়ের তরফে সেভাবে কোনও আগ্রহ দেখানো হয়নি। এসসিও সামিটের পরেও এই দুই দেশের ক্রিকেটীয় আলোচনার রাস্তা খুলছে না বলেই জানিয়ে দিল বিদেশমন্ত্রক।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

PAK vs ENG: ৪৫০ দিন বাদে টেস্ট জয় পাকিস্তানের

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ টেস্ট ম্যাচ জিতেছিল পাকিস্তান। তারপর ৪৫০ দিন বাদে শুক্রবার আবার জিতল তারা। তবে এবারে তারা জয় পেয়েছে শক্তিশালী ইংল্যান্ডের বিরুদ্ধে। বাবর আজম, শাহিন শাহ আফ্রিদিদের ছাড়াই ১৫০ রানে ঘরের মাঠে জয় ছিনিয়ে নিল পাকিস্তান।

প্রথম টেস্ট ম্যাচে এই মুলতানের মাঠেই পাকিস্তান হেরেছিল এক ইনিংস এবং ৪৭ রানে। সকলেই তখন মনে করছিল যে এই সিরিজে পাকিস্তানের পক্ষে ফেরৎ আসা সম্ভব হবে না। তার উপর মুলতানে প্রথম টেস্ট যে পিচে খেলা হয়েছিল, সেই পিচেই দ্বিতীয় টেস্ট হওয়া নিয়ে প্রশ্ন উঠছিল। অপরদিকে পাকিস্তান দল দ্বিতীয় টেস্টে বিশ্রাম দেয় তাদের তারকা ক্রিকেটার নাসিম শাহ, বাবর আজম এবং শাহিন শাহ আফ্রিদিকে। বাবরের বদলে দলে আসা কামরান গুলাম অভিষেক টেস্টেই শতরান করেন। প্রথম ইনিংসে পাকিস্তানের ৩৬৬ রানের জবাবে ব্যাট করতে নেমে মাত্র ২৯১ রানে শেষ হয়ে যায় ব্রিটিশরা। একমাত্র ওপেনার বেন ডাকেটের ১১৪ রান ছাড়া, তেমন রান পাননি বাকি ইংরেজ ব্যাটাররা। পাকিস্তানের হয়ে সাজিদ খান তার দুরন্ত অফ স্পিনের জাদুতে একাই তুলে নেন ৭টি উইকেট। অপরদিকে দ্বিতীয় ইনিংসে সলমন আঘার ৬৩ রানের সুবাদে ২২১ রান তোলে পাকিস্তান। ইংল্যান্ডের সামনে জয়ের জন্য লক্ষ্য ছিল ২৯৭ রানের।

দ্বিতীয় ইনিংসে ব্রিটিশদের বিরুদ্ধে সবচেয়ে বেশি উইকেট নেন পাকিস্তানি বাঁহাতি স্পিনার নোমান আলি। জো রুট, বেন স্টোকসদের আউট করে দ্বিতীয় ইনিংসে একাই ৮ উইকেট নেন নোমান। প্রথম ইনিংসেও তিনটি উইকেট নিয়েছিলেন নোমান। ফলে প্রথমবারের জন্য কোনও ম্যাচে ১০টি উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি।

Continue Reading

Trending