Connect with us

ফুটবল

আই লিগের সংযোজনের নতুন ক্লাব, আবারও ফিরছে ফেডারেশন কাপ

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্কঃ ভারতীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে কিছুদিন আগেই জানানো হয়েছিল নতুন করে আই লিগ খেলার জন্য পাঁচটি সংস্থা দরপত্র জমা দিয়েছে। এই বিষয়ে সিদ্ধান্ত নিতেই আলোচনায় বসেছিলেন অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের কর্তারা। সভায় উপস্থিত ছিলেন ভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যান চৌবে, সচিব শাজি প্রভাকরণ এবং আরও অন্যান্য কর্তারা। ফেডারেশন এর পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হল নতুন পাঁচটি ক্লাবকেই আসন্ন মরশুমে আই লীগের সংযুক্ত করা হবে।

ভারতীয় ফুটবলের প্রচার এবং প্রসারের উদ্দেশ্যে এটি একটি কার্যকরী সিদ্ধান্ত। যে সংস্থাগুলি নতুন করে আই লিগ খেলতে দরপত্র জমা দিয়েছিল তারা হল ওয়াইএমএস ফিন্যান্স প্রাইভেট লিমিটেড, নামধারি সিডস প্রাইভেট লিমিটেড, নিমিডা ইউনাইটেড স্পোর্টস ডেভেলপমেন্ট প্রাইভেট লিমিটেড, অ্যাডভেস্ট অ্যাডভাইসরি প্রাইভেট লিমিটেড এবং বাঙ্কারহিল প্রাইভেট লিমিটেড। উক্ত সংস্থাগুলি যথাক্রমে বারাণসী, পাঞ্জাব, বেঙ্গালুরু, দিল্লি এবং হরিয়ানা থেকে দল নামাবে। দূরদর্শী চিন্তা ভাবনা নিয়ে এআইএফএফ আরো একটি সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ফুটবলের উন্নতি প্রকল্পে। ঐতিহ্যশালী ফেডারেশন কাপ আবারো ফিরিয়ে আনার পরিকল্পনা চলছে ভারতীয় ফুটবল মহলে। ৪৬ বছরের পুরনো ঐতিহ্যবাহী এই ফেড কাপ শেষবার আয়োজিত হয়েছিল ২০১৬-১৭ মরশুমে। যেখানে বেঙ্গালুরু এফসি, মোহনবাগানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

ভারতীয় ক্লাবগুলির মধ্যে সবচেয়ে বেশিবার ফেডারেশন কাপ জয়ের (১৪ বার) রেকর্ড রয়েছে মোহনবাগানের দখলে। প্রথম সর্বভারতীয় ক্লাব নির্ভর ফুটবল প্রতিযোগিতা হিসাবেও খ্যাত এই ফেডারেশন কাপ। বর্তমানে ভারতীয় ফুটবলকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে নতুন করে ফেডারেশন কাপকে ফিরিয়ে আনার চেষ্টা করছেন ভারতীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। আগামী দিনে এই পরিকল্পনাগুলি সুদূর প্রসারী ফল লাভ করবে বলে মনে করছে ফুটবল মহল।

ফুটবল

২৭ জনের দল ঘোষণা করলেন স্টিমাচ

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে মাঠে নামার আগে ভুবনেশ্বরে জোরকদমে প্রস্তুতিতে মগ্ন স্টিমাচ ব্রিগেড। সুনীল ছেত্রীর বিদায়ী ম্যাচ হিসেবে এই ম্যাচের আলাদা গুরুত্ব রয়েছে। কুয়েতের বিরুদ্ধে মাঠে নামার আগে ২৭ সদস্যের ভারতীয় দল ঘোষণা করলেন জাতীয় দলের হেড কোচ ইগর স্টিম্যাচ। ভুবনেশ্বরের ক্যাম্প থেকে লাচেনপা,পার্থিব গোগোই, ইমরান খান, মহম্মদ হামাদ এবং এমএস জিতিনকে বাদ দেওয়া হয়েছে। ২৯ মে পর্যন্ত তারা ভুবনেশ্বরে অনুশীলন করে কলকাতার উদ্দেশ্য রওনা দেবেন সুনীল ছেত্রীরা। কলকাতার আবহাওয়ার সাথে মানিয়ে নিতে আগেভাগেই শহরে পা রাখবেন তাঁরা। লক্ষ্য একটাই কলকাতার মাটিতে কুয়েতকে হারিয়ে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে তৃতীয় রাউন্ডে জায়গা করে নেওয়া। পাশাপাশি সুনীল ছেত্রীর বিদায়ী ম্যাচে তাঁকে জয় উপহার দেওয়া।

Continue Reading

ফুটবল

কিয়ান নাসিরি পা বাড়ালেন চেন্নাইয়েন এফসিতে

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: গত কয়েক মরসুম সবুজ-মেরুন জার্সিতে বল পায়ে মাঠে নেমেছিলেন কিয়ান নাসিরি। বেশ কিছু ম্যাচে দলের হয়ে গোল করেছেন। ডার্বির মতো গুরুত্বপূর্ণ ম্যাচে হ্যাট-ট্রিক করে দলকে জিতিয়েছেন তিনি। সদ্য সমাপ্ত মরসুমে আন্তোনিও লোপেজ হাবাসের তত্ত্বাবধানে বেশ কিছু ম্যাচে পরিবর্ত হিসাবে নেমে নজর কেড়েছিলেন কিয়ান নাসিরি। তবে কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল আসন্ন মরসুমে চেন্নাইয়েন এফসিতে যেতে পারেন তিনি। সেটাই নিশ্চিত হয়ে গেল। আগামী মরসুমে আর সবুজ-মেরুন জার্সিতে দেখা যাবে না কিয়ান নাসিরিকে। আগামী মরসুমে চেন্নাইয়েন এফসির জার্সি গায়েই খেলতে দেখা যাবে কিয়ান নাসিরিকে।

Continue Reading

ফুটবল

ক্যাপ্টেনকে শুভেচ্ছা জানাচ্ছে গোটা দেশ

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: সুনীল ছেত্রী শুধু একটা নাম নয়, ভারতীয় ফুটবলের আবেগ। বৃহস্পতিবার সকালেই নিজের সোশ্যাল মিডিয়ায় নিজের অবসরের কথা জানিয়েছেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক। আগামী ৬ জুন যুবভারতী ক্রীড়াঙ্গনে কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলতে নামবে ভারত। এই ম্যাচেই শেষ বারের মতো জাতীয় দলের জার্সিতে দেখা যাবে সুনীলকে। বিদায়বেলায় সুনীলকে নিয়ে আবেগঘন বার্তা দিলেন তার সতীর্থরা। ফুটবলের ময়দান ছাড়িয়ে সুনীলের জন্য শুভেচ্ছা পাঠাচ্ছেন ক্রিকেট দুনিয়ার ব্যক্তিত্বরা।

সুনীল ছেত্রীর খুব কাছের বন্ধু বিরাট কোহলি। বন্ধুর বিদায়বার্তা জানতে পেরেই তাঁকে শুভেচ্ছা জানালেন বিরাট। বললেন “ভাই, তোমার জন্য আমি গর্বিত।” আইপিএল চলাকালীন আরসিবির শিবিরেও দেখা গিয়েছিল ছেত্রীকে। সুনীলের সতীর্থ গুরপ্রীত বললেন “এই দিনটা দেখার অপেক্ষায় ছিলাম না। ৬ জুন গোটা দেশ তোমার অবসর উদযাপন করবে। তুমিই সবার সেরা অধিনায়ক।” অন্যদিকে ভারতীয় ফুটবল সংস্থা বা ক্রিকেট বোর্ড, সকলেই শুভেচ্ছা জানালেন সুনীলকে। প্রায় দুই দশক ভারতীয় ফুটবলের প্রতিনিধিত্ব করে সুনীল এখন জাতীয় আইকন।

Continue Reading

Trending