Connect with us

আন্তর্জাতিক ফুটবল

দোহায় এশিয়ান কাপ নিয়ে স্বপ্ন দেখছেন সন্দেশ ঝিঙ্গান

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: চেহারায় বড়, শক্তিশালী এবং আক্রমণাত্মক, এটাই একটা সেন্টার ব্যাকের প্রকৃত ছবি হতে পারে। যে কোন দলের সেন্টার ব্যাক হিসাবে এমন কাউকে আশা করা হয় যে ঠান্ডা মাথায় সূক্ষ্ম বোঝাপড়ার মাধ্যমে সিদ্ধান্ত নিতে পারবে। এশিয়ান ফুটবলে সর্বদাই ভারত শ্রেষ্ঠ সেন্টার ব্যাক তৈরি করে গেছে। স্বাধীনতার আগে গোষ্ঠ পাল হোক বা স্বর্ণ যুগের জার্নাল সিং বা সৈয়দ নইমুদ্দিনের মত ফুটবলাররা ভারতীয় ফুটলের মান উন্নত করে গেছে। বর্তমানে সেই ধারা বয়ে নিয়ে চলেছেন সন্দেশ ঝিঙ্গান। ২০১৫ সালে ভারতীয় ফুটবলে আত্মপ্রকাশ ঘটে সন্দেশ ঝিঙ্গানের। এখনও পর্যন্ত ভারতীয় দলের জার্সি গায়ে ৬০ টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে ৭ টি ম্যাচে অধিনায়কের আর্মব্যান্ডও পড়েছেন তিনি।

গত বছর ভারতীয় রক্ষণভাগ দুর্দান্ত ছন্দে ছিল। মোট ৯ টি ম্যাচ ক্লিনশিট রাখতে সক্ষম হয়েছিল তারা। আর এই সাফল্যের পিছনে যে মানুষটি রয়েছেন তিনি হলেন ভারতের বর্তমান সহকারী কোচ এবং প্রাক্তন সেন্টার ব্যাক মহেশ গাউলি। মহেশ গাউলির প্রসঙ্গে সন্দেশ বললেন “তাঁকে আলাদা করে বিশেষিত করার কিছু নেই। আমরা সকলেই যানি তিনি কত বড় মাপের ফুটবলার ছিলেন। আমরা প্রতিনিয়ত তার থেকে কিছু না কিছু শিখছি।” ঝিঙ্গান আরও যোগ করলেন “আমি যখন প্রথম ভারতীয় দলে যোগ দিয়েছিলাম তখন সুব্রত পাল আমাকে মহেশ গাউলির সাথে পরিচয় করিয়ে দেয়। তার আশীর্বাদ নিয়েই আমি ভারতের জার্সি গায়ে পড়েছিলাম।”

আর মাত্র কয়েকটা দিন পরেই এএফসি এশিয়ান কাপে খেলতে নামবে ভারত৷ অস্ট্রেলিয়া, উজবেকিস্তান এবং সিরিয়ার মত কঠিন দলের বিরুদ্ধে বড় পরীক্ষা হতে চলেছে ভারতীয় রক্ষণের। এশিয়ার অন্যতম সেরা দলগুলির আক্রমণভাগকে আটকাতে বড় ভূমিকা নিতে হবে সন্দেশদের। সন্দেশ ঝিঙ্গান মনে করছেন এএফসি এশিয়ান কাপ ভারতীয় ফুটবলারদের জন্য একটা বড় মঞ্চ হতে চলেছে। যেখানে সকলে নিজের মত করে নিজেদের সাফল্যের পথ খুঁজে পেতে পারেন।

আন্তর্জাতিক ফুটবল

এল ক্লাসিকোতে নাটকীয় জয় রিয়ালের

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: দুই স্প্যানিশ চিরপ্রতিদ্বন্দ্বী এল ক্লাসিকোতে মুখোমুখি হওয়ার আগেই খেতাব জয়ের দিকে কয়েক ধাপ এগিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। এল ক্লাসিকোতে নাটকীয় জয় রিয়ালের খেতাব জয় প্রায় নিশ্চিত করে ফেলল। নব্বই মিনিট আধিপত্য নিয়ে খেললেও জয় ছিনিয়ে নিতে পারেনি বার্সা। ম্যাচ শুরুর ৬ মিনিটের মধ্যেই ক্রিস্টেনসেনের গোলে এগিয়ে যায় বার্সেলোনা।

১৮ মিনিটে পেনাল্টি পায় রিয়াল। পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফেরান ভিনিসিয়াস জুনিয়র। দ্বিতীয়ার্ধে দু’পক্ষই গোলের জন্য ঝাঁপায়। ৬৯ মিনিটে দ্বিতীয়বারের জন্য এগিয়ে যায় বার্সেলোনা। মিনিট চারেকের মধ্যে পুনরায় ম্যাচে সমতা ফেরান ভাজকুয়েজ। সংযোজিত সময়ের খেলায় বেলিংহামের গোলে নাটকীয় জয় পায় রিয়াল মাদ্রিদ। এই জয়ের ফলে ৩২ ম্যাচে ৮১ পয়েন্টে পৌঁছে গেলেন বেলিংহামরা। অন্যদিকে, সমসংখ্যক ম্যাচ খেলে ৭০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বার্সেলোনা।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: সদ্য বুন্দেসলিগার শিরোপা জিতেছে জার্মানির ক্লাব লেভারকুসেন। বায়ার্ন মিউনিখের এগারো বছরের খেতাব জয়ের ধারা ভেঙে দিয়ে রেকর্ড গড়েছে তারা। এবার ইউরোপা লিগের সেমিফাইনালে পৌঁছালো লেভারকুসেন। চলতি মরসুমে টানা ৪৪ ম্যাচ অপরাজিত রয়েছে জার্মানির এই ক্লাবটি। বৃহস্পতিবার রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় সাক্ষাতে ওয়েস্ট হ্যামের সঙ্গে ১-১ গোলে অমীমাংসিত ভাবেই ম্যাচ শেষ হয়। প্রথম লেগে এগিয়ে থাকার দরুন ৩-১ গোলে জয় পায় লেভারকুসেন। এদিন প্রথমে ওয়েস্ট হ্যাম এগিয়ে গেলেও, শেষ মুহুর্তে ফ্রিমপংয়ের গোলে সমতায় ফেরে লেভারকুসেন। ইউরোপা লিগের সেমিফাইনালে রোমার মুখোমুখি হবে জার্মানির ক্লাবটি।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচ থেকে ছিটকে গেলেন লিও মেসি

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: ফিলাডেলফিয়া এবং লস এঞ্জেলসে দুটি আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। মেসিদের প্রথম ম্যাচ শনিবার অর্থাৎ ২৩ মার্চ এল সালভাদোরের বিরুদ্ধে ম্যাচ রয়েছে আর্জেন্টিনার। দ্বিতীয় ম্যাচটি কোস্টারিকার বিরুদ্ধে। কিন্তু চোটের জন্য এই দুটি ম্যাচেই খেলতে পারবেন না আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি। ইন্টার মায়ামির হয়ে ন্যাশভিল এফসির বিপক্ষে খেলতে গিয়ে চোট পান মেসি। শোনা যাচ্ছে, আগামী মাসে কনকাকাফের কোয়ার্টার ফাইনালে ইন্টার মিয়ামির হয়ে আবার মাঠে ফিরতে পারেন তিনি। দেশের জার্সিতে মেসিকে না দেখতে পাওয়ার আক্ষেপে হতাশ লিওর ভক্তরা।

Continue Reading

Trending