Connect with us

আন্তর্জাতিক ফুটবল

Intercontinental Cup: অনবদ্য মহেশ! সুনীল, ছাংতের গোলে লেবাননকে হারিয়ে ট্রফি জয় ভারতের…

Published

on

সৌম্যজিৎ দে ও শুভম মন্ডল, ভুবনেশ্বর: প্রতিপক্ষ লেবাননকে ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে বারো হাজারি গ্যালারির সামনে ২-০ গোলে হারিয়ে ইন্টারকন্টিনেন্টাল কাপ ঘরে তুলল ভারত। ভারতের পক্ষে দুটি গোলই হয় দ্বিতীয়ার্ধে। ব্লু টাইগারদের হয়ে গোল করেন অধিনায়ক সুনীল ছেত্রী এবং লালিয়ানজুয়ালা ছাংতে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ভারতকে এগিয়ে দেন অধিনায়ক সুনীল ছেত্রী। ডানদিক থেকে নিখিল পূজারী দারুন বল বাড়ান ছাঙতের উদ্দেশ্যে। ছাংতে বল ধরে দারুন একটি সোলো রানে বিপক্ষ ডিফেন্ডারকে ছিটকে দিয়ে বল বাড়ান অধিনায়ক সুনীলকে। সুনীল সেখান থেকে নিজের আন্তর্জাতিক কেরিয়ারের ৮৭তম গোলটি করেন।

এরপর খেলার ৬৬ মিনিটের মাথায় ভারত তাদের দ্বিতীয় গোলটি পায়। বক্সের মধ্যে পরিবর্ত হিসেবে নামা নাওরেম মহেশের বাঁ পায়ের জোরালো শট কোন রকমে বাঁচান লেবানন গোলরক্ষক। বক্সের মধ্যে সেই বল ধরে গোল করে যান ছাংতে। এরপর ম্যাচের একেবারে শেষ দিকে মহেশের দুরন্ত হেড ফের কোনরকমে বাঁচান লেবানন গোলরক্ষক। নইলে ভারতের গোল সংখ্যা আরও বাড়ত।

উত্তেজক ফাইনালের প্রথমার্ধে ভারত বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরি করলেও, তা থেকে তারা গোল তুলে নিতে ব্যর্থ হয়। ম্যাচের ছয় মিনিটের মাথায় আশিক কুর্নিয়ানকে ফাউল করা হলে ভারত পেনাল্টির দাবি জানায়, তবে রেফারি তা নাকচ করে দেন। রিপ্লেতে দেখা যায় সেটি যদি ফাউল দেওয়াও হত, তাহলেও সেটি বক্সের বাইরে ছিল। খেলার বয়স যখন ১৯ মিনিট তখনই আশিকের একটি দারুন ক্রস বক্সের মধ্যে প্রায় পেয়ে গিয়েছিলেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী, তবে লেবাননের ডিফেন্ডার সময়মতো বলটি ছিনিয়ে নেওয়ায়, সে যাত্রায় বেঁচে যায় লেবানন।

এরই মাঝে ৩৫ মিনিটের মাথায়, লেবানন ভারতের বক্সে আক্রমণ সানায়। লেবাননের অধিনায়ক হাসান মাতৌক বাঁদিকে একটি দারুণ পাস বাড়ান তার দলের ফুটবলার জেইনকে। তিনি সেই বলেই শট নিলে ভারতীয় গোলের থেকে কিছুটা দূর দিয়েই সেই শট উড়ে যায়। জেইন সেই শটটি নিজে না মেরে যদি মাতৌককে দিতেন, সেক্ষেত্রে গোল করার সুযোগ আরও বেশি থাকত লেবাননের কাছে।

এর ঠিক তিন মিনিটের মাথায় দলের স্বার্থে হলুদ কার্ড দেখেন আশিক। তিনি লেবাননের ফুটবলার ফারেনকে ভারতের অর্ধে বাধ্য হয়ে ফাউল করেন, কারণ ফারেন কাউন্টার অ্যাটাকে বল পেয়ে আরেকটু হলেই বল নিয়ে বেরিয়ে যেতেন এবং সেই আক্রমণ থেকে ভারত গোল খেয়ে যেতে পারত। খেলার ৪২ মিনিটের মাথায় লেবানন ফের একবার ভারতীয় গোলে আক্রমণ সানায়। তবে তাদের ফুটবলারের শট খুব সহজেই বাঁচিয়ে দেন ভারতের গোলরক্ষক গুরপ্রীত সিং সাঁধু।

এরপর এই প্রথমার্ধের অতিরিক্ত সময়ের একেবারে শেষ দিকে দারুণ জায়গায় ফ্রি-কিক পায় ভারত। সাহালকে ফাউল করা হলে, রেফারি তৎক্ষণাৎ ভারতের পক্ষে ফাউল দেন। তবে অনিরুদ্ধ থাপা অতীব জঘন্য একটি ফ্রি-কিক নেওয়ায় ভারত তা থেকে কোনও সুযোগ তৈরি করতে ব্যর্থ হয় এবং প্রথমার্ধ গোলশূন্যভাবেই শেষ হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আন্তর্জাতিক ফুটবল

জয়ে ফিরল বেলজিয়াম

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – শনিবার রাতে রোমানিয়াকে ২-০ গোলে হারিয়ে ইউরো কাপের শেষ ষোলোয় যাওয়ার আশা বাঁচিয়ে রাখল বেলজিয়াম। প্রথম ম্যাচে স্লোভাকিয়ার কাছে অপ্রত্যাশিত হারের পর দুরন্ত প্রত্যাবর্তন লুকাকুদের। বেলজিয়ামের জয়ে জমে গেল গ্রুপ ই-এর লড়াই। একাধিক সুযোগ নষ্ট করেও জিতল বেলজিয়াম। এদিন ম্যাচ শুরুর দু’মিনিটের মধ্যেই টিলেম্যান্সের গোলে এগিয়ে যায় বেলজিয়াম। লুকাকুর পাশ থেকে বল জালে জড়াতে ভুল করেননি তিনি। এদিন মাত্র ৭৩ সেকেন্ডে গোল করে নজির গড়লেন টিলেম্যান্স। কোনও মেজর আন্তর্জাতিক টুর্নামেন্টের ইতিহাসে বেলজিয়ামের জার্সিতে সবচেয়ে দ্রুততম গোলের নজির গড়লেন তিনি। এরপরেই শুরু হয় সুযোগ নষ্টের বন্যা। ভাগ্য সঙ্গ দিচ্ছে না রোমেলু লুকাকুর। চলতি ইউরো কাপে এখনও স্কোরশিটে নাম তুলতে পারেননি তিনি। দুই ম্যাচ মিলিয়ে ইতিমধ্যেই তিনটি গোল বাতিল হয়েছে তাঁর। এদিনও তাঁর একটি গোল ‘ভার’এর সাহায্য নিয়ে বাতিল করেন রেফারি। তাছাড়াও বেশ কয়েকবার গোলের কাছাকাছি গিয়েও বল জালে জড়াতে পারেননি লুকাকু।

স্লোভাকিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচ হারায় চাপে ছিল বেলজিয়াম। এদিন হারলেই বিদায়। তাই এদিন শুরু থেকেই গোলের জন্য মরিয়া হয়ে ওঠেন ডি-ব্রুইন, লুকাকুরা। মূলত বাম প্রান্ত ধরেই আক্রমণ তুলে আনছিল বেলজিয়াম। একাধিক পাশ বাড়ালেও, নিশানায় বল রাখতে পারেননি ডোকু, লুকাকুরা। প্রথমার্ধে এক গোলে পিছিয়ে থেকেই সাজঘরে যায় রোমানিয়া। দ্বিতীয়ার্ধের শুরুতেই তারা সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল। দ্বিতীয়ার্ধেও আধিপত্য বজায় রাখে বেলজিয়াম। তবে একাধিক সুযোগ নষ্ট করে ডি-ব্রুইনরা। বিক্ষিপ্ত আক্রমণে গোলের কাছাকাছি পৌঁছে গিয়েও কাজের কাজটা করে উঠতে পারেনি রোমানিয়া। শেষ পর্যন্ত ৭৯ মিনিটে কেভিন ডি-ব্রুইনের গোলে জয় নিশ্চিত করে বেলজিয়াম। এই জয়ের ফলে দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে বেলজিয়াম। বাকি তিনটি দলের পয়েন্ট সংখ্যাও তিন। শেষ ষোলোতে ওঠার লড়াইয়ে নাটকীয় শেষ রাউন্ডের মঞ্চ প্রস্তুত।

বেলজিয়াম – ২ (টিলেম্যান্স, ডি ব্রুইন)
রোমানিয়া – ০

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

শেষ ষোলোয় পর্তুগাল, ড্র ফ্রান্সের

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – তুরস্কের বিরুদ্ধে বড় জয় পর্তুগালের। ৩-০ গোলে জিতে ইউরো কাপের শেষ ষোলোয় জায়গা পাকা করে নিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা। প্রথম ম্যাচে জর্জিয়াকে হারানোর পর, দ্বিতীয় ম্যাচে তুরস্কের বিরুদ্ধে এগিয়ে থেকেই মাঠে নেমেছিল পর্তুগাল। নব্বই মিনিট জুড়েই আধিপত্য দেখাল সিআর সেভেনের দল। যদিও গোল পেলেন না সিআর সেভেন। ম্যাচ শুরুর ছ’মিনিটের মাথায় তুরস্কের কাছে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল। ২১ মিনিটের মাথায় বার্নার্ডো সিলভার গোলে এগিয়ে যায় পর্তুগাল। সাত মিনিটের মধ্যেই তুরস্ক রক্ষণের ভুলে আত্মঘাতী গোল থেকে ব্যবধান দ্বিগুণ হয়। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকায়, দ্বিতীয়ার্ধে আক্রমণের ঝাঁঝ বাড়ায় পর্তুগাল। ৫৪ মিনিটে রোনাল্ডোর বাড়ানো পাস থেকে গোল করে দলের জয় নিশ্চিত করেন ব্রুনো ফার্নান্ডেজ। ৩-০ গোলে তুরস্ককে উড়িয়ে দিয়ে হাসিমুখে মাঠ ছাড়েন সিআর সেভেনরা।

অন্যদিকে, ডাচেদের কাছে আটকে গেল এমবাপে-হীন ফ্রান্স। প্রথম ম্যাচে অস্ট্রিয়ার বিরুদ্ধে ১-০ গোলে জিতলেও, নাকে চোট পেয়েছিলেন ফরাসি তারকা ফুটবলার। নেদারল্যান্ডসের বিরুদ্ধে মাঠে নামার আগে এমবাপের চোট চিন্তায় রেখেছিল দিদিয়ের দেশঁকে। এদিন গোলশূন্য ড্র-তেই সন্তুষ্ট থাকতে হল ফ্রান্সকে। ম্যাচের প্রথম মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল নেদারল্যান্ডসের কাছে। যদিও সে যাত্রায় ফ্রান্সকে রক্ষা করেন গোলরক্ষক মাইক মাইগনান। একাধিক সুযোগ নষ্ট করে ফ্রান্স। ৬৯ মিনিটে এগিয়ে গিয়েছিল নেদারল্যান্ডস। যদিও অফসাইডের কারণে সেই গোল বাতিল হয়ে যায়। গোল বাতিল নিয়ে অসন্তুষ্টি দেখা যায় ডাচ ফুটবলারদের মধ্যে। শেষ পর্যন্ত একটি করে পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে দুই দল।

শনিবার প্রথম ম্যাচে চেকিয়ার বিরুদ্ধে ১-১ গোলে ড্র করেছে জর্জিয়া। প্রথমার্ধে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় ‌জর্জিয়া। পেনাল্টি থেকে গোল করেন জর্জেস। দ্বিতীয়ার্ধে চেকিয়াকে সমতায় ফেরান প্যাট্রিক শিক। সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি চেকিয়া। এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

ড্র চিলির

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – পেরুর বিরুদ্ধে কষ্টার্জিত ড্র চিলির। ম্যাচের শুরু থেকেই চিলির উপর চাপ তৈরি করেছিল পেরু। কিন্তু সময় বাড়ার সঙ্গে সঙ্গে পেরুর উপর চাপ বাড়াতে শুরু করে চিলি। প্রথমার্ধে সুযোগ থাকলেও গোল করতে পারেননি অ্যালেক্সিস সানচেজরা। একাধিক সুযোগ তৈরি করেও নব্বই মিনিট জুড়ে গোলমুখ খুলতে পারেনি কোনো দলই।

Continue Reading

Trending