Connect with us

আন্তর্জাতিক ফুটবল

AFC Asian Cup 2023: “দ্রুত ভুল শুধরে ঘুরে দাঁড়াতে হবে” – বলছেন স্টিমাচ

Published

on

সৌরভ রায়, দোহা: শনিবার কাতারের আহমেদ বিল আলি স্টেডিয়ামে এএফসি এশিয়ান কাপে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল মেন ইন ব্লুরা। ধারে ভারে সকারুরা ভারতের থেকে অনেক এগিয়ে থাকলেও অসাধ্য সাধনের চেষ্টা করেছিলেন সুনীল ছেত্রীরা। লিও মেসিদের মঞ্চেই ইতিহাস তৈরি করে ফেলতে পারত সুনীল ছেত্রীর ভারত। কিন্তু একটা ভুলেই সব হিসেবে ওলট-পালট করে দিল। একটাই ভুল করলেন গুরপ্রীত, ডান দিক থেকে মার্টিন বয়েলের তোলা ক্রস আলতো ফিস্ট করেন। কিন্তু সেই লুজ় বল পেয়ে যান জ্যাকসন আরভিন। ১-০ করতে দেরি করেননি অভিজ্ঞ ফুটবলার।

ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে কোচ ইগর স্টিমাচও হারের কারণ হিসাবে গোল খাওয়াকেই দায়ী করলেন। স্টিমাচ বললেন “আমরা প্রথমার্ধে যে ফুটবলটা খেলেছে, অস্ট্রেলিয়াকে আটকে দেওয়ার জন্য যথেষ্ট ছিল। কিন্তু দ্বিতীয়ার্ধের একটা ভুলই আমাদের ম্যাচ থেকে ছিটকে দিয়েছে।” তিনি আরও বললেন “অস্ট্রেলিয়ান ফুটবলারদের একক দক্ষতায় গোল হজম করলে হতাশার কিছু ছিল না। কিন্তু এক্ষেত্রে সেটা হয়নি।” ভারতের জন্য অত্যন্ত কঠিন ম্যাচ ছিল বলেই মনে করছেন কোচ ইগর স্টিমাচ। স্টিমাচ বললেন “ফিজিক্যালি বা মেন্টালি আমরা কোন জায়গাতেই ওদের থেকে এগিয়ে যেতে পারিনি। অভিজ্ঞতা দিয়ে ম্যাচ জিতে নিয়েছে প্রতিপক্ষ।”

ভারতীয় ফুটবলারদের তুলনায় অনেক আগেই ম্যাচ দখলে নিয়েছিল সকারুরা। আর সেখানেই ম্যাচের রাশ হাতছাড়া হয়েছে বলেই মনে করছেন ভারতীয় দলের কোচ। তবে অস্ট্রেলিয়ার কাছে হেরেই হতাশ হতে চান না স্টিমাচ। তিনি বললেন “আমি জানি পরিস্থিতি কতটা কঠিন। দলের ছেলেদের সেইভাবেই আমি তৈরি করেছি।” পরের ম্যাচে ভারতের প্রতিপক্ষ উজবেকিস্তান। স্টিমাচ বললেন “আমি জানি উজবেকিস্তান কতটা শক্তিশালী, তবে আমাদের এখন প্রতিপক্ষকে নিয়ে ভাবার সময় নয়। হাতে তিনদিন রয়েছে, এই সময়টা কাজে লাগিয়ে আমাদের ভুল ত্রুটিগুলো শুধরে ফেলতে হবে।” কাতারের মাটিতে ভারতের সামনে শক্তিশালী অস্ট্রেলিয়া আছে জেনেও এত পরিমাণ সমর্থক মাঠে এসেছেন দেখে খুশি স্টিমাচ। তিনি ভারতীয় সমর্থকদের বললেন দলের পাশে থাকতে।

পরের ম্যাচে ভালো কিছু হবেই। তবে ভারতীয় ফুটবলের উন্নতির গতি নিয়ে যথেষ্ট সন্দিহান ভারতীয় দলের কোচ। তিনি বললেন “আমরা উন্নতি করছি ঠিকই তবে এখনও অনেক দেশের থেকে পিছিয়ে আছি। অনেকেই অত্যন্ত দ্রুত গতিতে নিজেদের বদলে ফেলছে। আমাদেরকেও সেই গতির সাথে তাল মেলাতে হবে।” তবে অদুর ভবিষ্যতে ভারতীয় ফুটবল যে সাফল্যের সরণীতে আসবে একথা বিশ্বাস করেন ইগর স্টিমাচ। এখন দেখার আগামী দুটি ম্যাচে স্টিমাচের হাত ধরে জয়ের সরণীতে ফিরতে পারে কিনা ভারতীয় দল!

আন্তর্জাতিক ফুটবল

এল ক্লাসিকোতে নাটকীয় জয় রিয়ালের

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: দুই স্প্যানিশ চিরপ্রতিদ্বন্দ্বী এল ক্লাসিকোতে মুখোমুখি হওয়ার আগেই খেতাব জয়ের দিকে কয়েক ধাপ এগিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। এল ক্লাসিকোতে নাটকীয় জয় রিয়ালের খেতাব জয় প্রায় নিশ্চিত করে ফেলল। নব্বই মিনিট আধিপত্য নিয়ে খেললেও জয় ছিনিয়ে নিতে পারেনি বার্সা। ম্যাচ শুরুর ৬ মিনিটের মধ্যেই ক্রিস্টেনসেনের গোলে এগিয়ে যায় বার্সেলোনা।

১৮ মিনিটে পেনাল্টি পায় রিয়াল। পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফেরান ভিনিসিয়াস জুনিয়র। দ্বিতীয়ার্ধে দু’পক্ষই গোলের জন্য ঝাঁপায়। ৬৯ মিনিটে দ্বিতীয়বারের জন্য এগিয়ে যায় বার্সেলোনা। মিনিট চারেকের মধ্যে পুনরায় ম্যাচে সমতা ফেরান ভাজকুয়েজ। সংযোজিত সময়ের খেলায় বেলিংহামের গোলে নাটকীয় জয় পায় রিয়াল মাদ্রিদ। এই জয়ের ফলে ৩২ ম্যাচে ৮১ পয়েন্টে পৌঁছে গেলেন বেলিংহামরা। অন্যদিকে, সমসংখ্যক ম্যাচ খেলে ৭০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বার্সেলোনা।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: সদ্য বুন্দেসলিগার শিরোপা জিতেছে জার্মানির ক্লাব লেভারকুসেন। বায়ার্ন মিউনিখের এগারো বছরের খেতাব জয়ের ধারা ভেঙে দিয়ে রেকর্ড গড়েছে তারা। এবার ইউরোপা লিগের সেমিফাইনালে পৌঁছালো লেভারকুসেন। চলতি মরসুমে টানা ৪৪ ম্যাচ অপরাজিত রয়েছে জার্মানির এই ক্লাবটি। বৃহস্পতিবার রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় সাক্ষাতে ওয়েস্ট হ্যামের সঙ্গে ১-১ গোলে অমীমাংসিত ভাবেই ম্যাচ শেষ হয়। প্রথম লেগে এগিয়ে থাকার দরুন ৩-১ গোলে জয় পায় লেভারকুসেন। এদিন প্রথমে ওয়েস্ট হ্যাম এগিয়ে গেলেও, শেষ মুহুর্তে ফ্রিমপংয়ের গোলে সমতায় ফেরে লেভারকুসেন। ইউরোপা লিগের সেমিফাইনালে রোমার মুখোমুখি হবে জার্মানির ক্লাবটি।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচ থেকে ছিটকে গেলেন লিও মেসি

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: ফিলাডেলফিয়া এবং লস এঞ্জেলসে দুটি আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। মেসিদের প্রথম ম্যাচ শনিবার অর্থাৎ ২৩ মার্চ এল সালভাদোরের বিরুদ্ধে ম্যাচ রয়েছে আর্জেন্টিনার। দ্বিতীয় ম্যাচটি কোস্টারিকার বিরুদ্ধে। কিন্তু চোটের জন্য এই দুটি ম্যাচেই খেলতে পারবেন না আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি। ইন্টার মায়ামির হয়ে ন্যাশভিল এফসির বিপক্ষে খেলতে গিয়ে চোট পান মেসি। শোনা যাচ্ছে, আগামী মাসে কনকাকাফের কোয়ার্টার ফাইনালে ইন্টার মিয়ামির হয়ে আবার মাঠে ফিরতে পারেন তিনি। দেশের জার্সিতে মেসিকে না দেখতে পাওয়ার আক্ষেপে হতাশ লিওর ভক্তরা।

Continue Reading

Trending