Connect with us

আন্তর্জাতিক ফুটবল

ফুটবলকে বিদায় জানালেন প্রাক্তন চেলসি ফুটবলার ইডেন হ্যাজার্ড

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্কঃ ৩২ বছর বয়সে ফুটবল ময়দান থেকে নিজের বুট জোড়া তুলে রাখলেন ইডেন হ্যাজার্ড। ২০১৯ সালে চেলসি থেকে রিয়েল মাদ্রিদে যোগ দিয়েছিলেন তিনি। মরশুম শেষ হওয়ার পর ফ্রি এজেন্ট হিসাবেই ছিলেন তিনি। এবার ফুটবলকে বিদায় জানিয়ে তিনি বললেন “নিজেকেই সিদ্ধান্ত নিতে হবে ঠিক কোথায় এবং কখন থামতে হবে।” ১৬ বছরের ফুটবল কেরিয়ারে প্রায় ৭০০ ম্যাচ খেলেছেন হ্যাজার্ড। মাঠে থাকতে থাকতেই ফুটবল থেকে বিদায় নিতে চেয়েছিলেন প্রাক্তন এই চেলসি উইঙ্গার। করলেনও ঠিক তাই। বেলজিয়ান এই ফুটবলার গত ডিসেম্বরে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করন। হ্যাজার্ডের মুকুটে রয়েছে সাফল্যের পালক। দুবার লা লিগা জিতেছেন, কোপা দেল রে এবং স্প্যানিশ সুপার কাপও জিতেছেন।

রিয়েল মাদ্রিদে যোগ দিয়ে চ্যাম্পিয়নস লিগ, ওয়ার্ল্ড ক্লাব কাপ এবং ইউরোপিয়ান সুপার কাপ জিতে ফেলেছেন। ফ্রেঞ্চ ফুটবলের নিজের কেরিয়ার শুরু করেছিলেন ইডেন হ্যাজার্ড। ২০১২ সালে চেলসিতে যোগ দেন তিনি। চেলসির হয়ে ৩৫২ ম্যাচে ১১০ টি গোল রয়েছে তার। হ্যাজার্ডের বিদায়ের দিনে চেলসির পক্ষ থেকে তাকে সর্বকালের অন্যতম সেরা ফুটবলারের তকমা দিল চেলসি। ফুটবল থেকে অবসর নিয়ে হ্যাজার্ড তার সোশ্যাল মিডিয়ায় সকল কোচ, সতীর্থ এবং তার ক্লাবকে ধন্যবাদ জানালেন।

তিনি বললেন “আমি যেসব ক্লাবের হয়ে খেলেছি সমস্ত ক্লাবকে ধন্যবাদ জানাতে চাই, এবং বেলজিয়ামের জাতীয় দলে আমার নির্বাচনের জন্য RBFA কে ধন্যবাদ।
“আমার পরিবার, আমার বন্ধু, আমার উপদেষ্টা এবং যারা ভাল এবং খারাপ সময়ে আমার পাশে ছিলেন, সেই সকল কাছের মানুষদের একটি বিশেষ ধন্যবাদ।
“অবশেষে, আমার অগণিত ভক্তদের একটি বিশাল ধন্যবাদ, যারা এত বছর ধরে আমাকে অনুসরণ করেছে এবং যেখানেই আমি খেলেছি সেখানে আপনারা আমাকে উৎসাহিত করেছেন।
“এখন আমার প্রিয়জনদের সাথে সময় কাটানোর এবং নতুন অভিজ্ঞতা সঞ্চয় করার সময়। শীঘ্রই মাঠের বাইরে দেখা হবে।”


২০০৮ সালে বেলজিয়ামের জাতীয় দলে অভিষেকের পর ১৬২ টি ম্যাচ খেলেছেন। জাতীয় দলের জার্সি গায়ে ৩৩ টি গোল রয়েছে ইডেন হ্যাজার্ডের। বিশ্বকাপের মঞ্চেও তার সাফল্য চিরস্মরণীয়। ২০১৮ ফুটবল বিশ্বকাপে বেলজিয়াম তৃতীয় স্থান অর্জন করে। বেলজিয়ামের হয়ে ৩ টি গোল করেছিলেন ইডেন হ্যাজার্ড।

আন্তর্জাতিক ফুটবল

এল ক্লাসিকোতে নাটকীয় জয় রিয়ালের

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: দুই স্প্যানিশ চিরপ্রতিদ্বন্দ্বী এল ক্লাসিকোতে মুখোমুখি হওয়ার আগেই খেতাব জয়ের দিকে কয়েক ধাপ এগিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। এল ক্লাসিকোতে নাটকীয় জয় রিয়ালের খেতাব জয় প্রায় নিশ্চিত করে ফেলল। নব্বই মিনিট আধিপত্য নিয়ে খেললেও জয় ছিনিয়ে নিতে পারেনি বার্সা। ম্যাচ শুরুর ৬ মিনিটের মধ্যেই ক্রিস্টেনসেনের গোলে এগিয়ে যায় বার্সেলোনা।

১৮ মিনিটে পেনাল্টি পায় রিয়াল। পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফেরান ভিনিসিয়াস জুনিয়র। দ্বিতীয়ার্ধে দু’পক্ষই গোলের জন্য ঝাঁপায়। ৬৯ মিনিটে দ্বিতীয়বারের জন্য এগিয়ে যায় বার্সেলোনা। মিনিট চারেকের মধ্যে পুনরায় ম্যাচে সমতা ফেরান ভাজকুয়েজ। সংযোজিত সময়ের খেলায় বেলিংহামের গোলে নাটকীয় জয় পায় রিয়াল মাদ্রিদ। এই জয়ের ফলে ৩২ ম্যাচে ৮১ পয়েন্টে পৌঁছে গেলেন বেলিংহামরা। অন্যদিকে, সমসংখ্যক ম্যাচ খেলে ৭০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বার্সেলোনা।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: সদ্য বুন্দেসলিগার শিরোপা জিতেছে জার্মানির ক্লাব লেভারকুসেন। বায়ার্ন মিউনিখের এগারো বছরের খেতাব জয়ের ধারা ভেঙে দিয়ে রেকর্ড গড়েছে তারা। এবার ইউরোপা লিগের সেমিফাইনালে পৌঁছালো লেভারকুসেন। চলতি মরসুমে টানা ৪৪ ম্যাচ অপরাজিত রয়েছে জার্মানির এই ক্লাবটি। বৃহস্পতিবার রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় সাক্ষাতে ওয়েস্ট হ্যামের সঙ্গে ১-১ গোলে অমীমাংসিত ভাবেই ম্যাচ শেষ হয়। প্রথম লেগে এগিয়ে থাকার দরুন ৩-১ গোলে জয় পায় লেভারকুসেন। এদিন প্রথমে ওয়েস্ট হ্যাম এগিয়ে গেলেও, শেষ মুহুর্তে ফ্রিমপংয়ের গোলে সমতায় ফেরে লেভারকুসেন। ইউরোপা লিগের সেমিফাইনালে রোমার মুখোমুখি হবে জার্মানির ক্লাবটি।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচ থেকে ছিটকে গেলেন লিও মেসি

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: ফিলাডেলফিয়া এবং লস এঞ্জেলসে দুটি আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। মেসিদের প্রথম ম্যাচ শনিবার অর্থাৎ ২৩ মার্চ এল সালভাদোরের বিরুদ্ধে ম্যাচ রয়েছে আর্জেন্টিনার। দ্বিতীয় ম্যাচটি কোস্টারিকার বিরুদ্ধে। কিন্তু চোটের জন্য এই দুটি ম্যাচেই খেলতে পারবেন না আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি। ইন্টার মায়ামির হয়ে ন্যাশভিল এফসির বিপক্ষে খেলতে গিয়ে চোট পান মেসি। শোনা যাচ্ছে, আগামী মাসে কনকাকাফের কোয়ার্টার ফাইনালে ইন্টার মিয়ামির হয়ে আবার মাঠে ফিরতে পারেন তিনি। দেশের জার্সিতে মেসিকে না দেখতে পাওয়ার আক্ষেপে হতাশ লিওর ভক্তরা।

Continue Reading

Trending