আন্তর্জাতিক ফুটবল

2022 FIFA WC: বিশ্বকাপের শুরুতেই অঘটন! নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে ২-১ গোলে হারলেন মেসিরা…

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: কাতার বিশ্বকাপে নামার আগে সাংবাদিক সম্মেলনে এসে আর্জেন্টিনা অ ধিনায়ক লিওনেল মেসি জানিয়ে গিয়েছিলেন যে এবার এই হয়তো তার কাছে শেষ সুযোগ বিশ্বকাপ জেতার। তবে বিশ্বকাপের শুরুটা একেবারেই ভাল হলো না মেসি এন্ড কোম্পানির। যেখানে সকলেই ভেবেছিল যে ৩৬ ম্যাচ অপরাজিত থাকা লিওনেল মেসির আর্জেন্টিনা সৌদি আরবকে বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচে হেলায় হারাবে, তাদের সকলকে ভুল প্রমাণ করে সৌদি আরব মেসিদের ২-১ গোলে হারিয়ে অঘটন ঘটাল কাতার বিশ্বকাপে। গোটা বিশ্ব দেখল কিভাবে এশিয়া তথা বিশ্বের ৫১ নম্বরে থাকা দল বিশ্ব ক্রমপর্যায়ে ৩ তিন নম্বরে থাকা দলকে হারিয়ে ফুটবল বিশ্বে হুলস্থুল ফেলে দিল। সাথে সাথে ফুটবল বুঝিয়ে দিল যে আমাদের ভাবনা এবং কঠিন বাস্তবের মধ্যে ঠিক কতটা তফাৎ।

এদিন ম্যাচের শুরুটা খুবই ভালো করেছিল আর্জেন্টিনা। খেলার ২ মিনিটের মাথায় তাদের সামনে এগিয়ে যাওয়ার সুযোগও এসেছিল। ডান প্রান্তে বল পেয়ে বক্সের কাছাকাছি এসে লাউতার মার্তিনেজকে দারুন বল বাড়ান অ্যাঞ্জেল ডি মারিয়া। সেখান থেকে মার্তিনেজ ব্যাক হিল করলে বাঁ পায়ে গ্রাউন্ডে শট মেরে বল বলে রাখার চেষ্টা করেন মেসি, তবে তা ডান দিকে ঝাঁপিয়ে সহজেই বাঁচান সৌদি গোলরক্ষক।

যদিও খেলা শুরুর পরে মাত্র ১০ মিনিটের মধ্যেই গোল পেয়ে যায় আর্জেন্টিনা। ধার প্রযুক্তির সাহায্য নিয়ে আর্জেন্টিনাকে পেনাল্টি দেন রেফারি, এবং সেখান থেকে গোলরক্ষককে বোকা বানিয়ে দলকে এগিয়ে দিতে বেশি সময় নেননি মেসি। এরপর গোটা প্রথমার্ধে সৌদি আরবের বিরুদ্ধে আরো তিনটি গোল করতে পারতো মেসি ব্রিগেড, তবে দারুণ ভার প্রযুক্তির কারণে সেই সবকটি গোল বাতিল হয়। এরমধ্যে একটি সুযোগ থেকে গোল করেছিলেন মেসি, তবে তার উল্লাস বেশিক্ষণ কারণ ভার তাকে সেই সুযোগ দেয়নি। প্রথমার্ধ শেষ হয় আর্জেন্টিনার পক্ষে ১-০ গোলে।

অনেকেই ভেবেছিল দ্বিতীয়ার্ধের শুরু থেকে সৌদি আরবকে আরো বেশি করে চেপে ধরবে আর্জেন্টিনা। তবে দেখা যায় একেবারে তার উল্টো ছবি। খেলার বয়স যখন ৪৮ মিনিট, তখন আর্জেন্টিনা রক্ষণের ভুলে খেলার বিরুদ্ধেই সমতায় ফেরে সৌদি আরব। এরপরই আক্রমণের ঝাঁজ বাড়ায় সৌদি আরব, বক্সের বাইরে মুখের থেকে বল কেড়ে নিয়ে ডান পায়ে দুরন্ত শটে গোল করে সৌদি আরবকে ২-১ গোলে এগিয়ে দেন সালেম আলদাওশারি।

এরপর গোল শোধ করার বহু চেষ্টা করেও শেষ পর্যন্ত তা করতে ব্যর্থ হয় আর্জেন্টিনা। সৌদিরা তাদের ডিফেন্স এতটাই শক্ত করে ফেলেছিল যে ভাঙ্গা অসম্ভব হয়ে যায় সৌদি ব্রিগেডের পক্ষে। এর পাশাপাশি সৌদি গোলরক্ষক আলওয়াইসি হয়তো আজকে তার জীবনের অন্যতম সেরা ম্যাচটি খেললেন, কারণ তার কাছে বহুবার আটকে যান মেসি এবং বাকি আর্জেন্টিনার আক্রমণভাগের ফুটবলাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version