আন্তর্জাতিক ফুটবল

পর্তুগালকে হারিয়ে শেষ ষোলোয় জর্জিয়া

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামার আগেই নক আউটে জায়গা পাকা করে নিয়েছিল পর্তুগাল। তবুও শেষ ম্যাচে অপ্রত্যাশিত হার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের। পর্তুগালকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলোয় জায়গা করে নিল জর্জিয়া। ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বে সবার নীচে শেষ করেছিল জর্জিয়া। রোনাল্ডোদের হারিয়ে তারাই অঘটন ঘটলো। পর্তুগালের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নেমেছিল জর্জিয়া। ম্যাচ শুরুর ২ মিনিটের মধ্যেই এগিয়ে যায় তারা। পর্তুগীজ রক্ষণের ভুল থেকে সুযোগ তৈরি করে দলকে এগিয়ে দেন কাভারৎস্কেলিয়া। পিছিয়ে পড়েও ম্যাচে ফেরার আপ্রাণ চেষ্টা চালায় পর্তুগাল। প্রথমার্ধে দলকে সমতায় ফেরানোর সুযোগ পেয়েছিলেন সিআর সেভেন। তাঁর দুরন্ত শট কোনওরকমে বাঁচিয়ে দেন জর্জিয়ার গোলরক্ষক। তার কিছু পড়েই পেনাল্টি আদায় করতে গিয়ে রেফারির সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন রোনাল্ডো। তাঁকে হলুদ কার্ড দেখানো হয়। বারবার আক্রমণ করেও জর্জিয়ার দুর্ভেদ্য রক্ষণে ফাটল ধরাতে পারেনি পর্তুগাল।

দ্বিতীয়ার্ধেও গোলের সুযোগ নষ্ট করেন রোনাল্ডো। ৫০ মিনিটের মাথায় জর্জিয়ার হয়ে ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া করেন কাভারৎস্কেলিয়া। তবে খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি জর্জিয়াকে। বক্সের মধ্যে ফাউল করেন আন্তোনিও সিলভা। পেনাল্টি থেকে জর্জিয়ার হয়ে ব্যবধান বাড়ান মিকাউতাজে। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি পর্তুগাল। শেষ পর্যন্ত ২-০ গোলে ম্যাচ জিতেই মাঠ ছাড়ে তারা। গ্রুপের তৃতীয় সেরা দল হিসাবে নক আউটে পৌছালো জর্জিয়া।

গ্রুপের অন্য ম্যাচে দশ জনের চেকিয়াকে ২-১ গোলে হারালো তুরস্ক। চেকিয়ার জন্য এটা মরণ-বাঁচল লড়াই। শুরুতেই জয়ের লক্ষ্য নিয়েই ঝাঁপায় তারা। প্রথমার্ধ গোলশূন্য থাকলেও, দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় তুরস্ক। ৬৬ মিনিটে সমতায় ফেরে চেকিয়া। শেষ মুহুর্তে টোসুনের গোলে জয় নিশ্চিত করে তুরস্ক। তিন ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসাবে শেষ ষোলোয় জায়গা করে নিল তুরস্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version