আন্তর্জাতিক ফুটবল

কোনওমতে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – লড়াই করেও হারতে হল বেলজিয়ামকে। শেষ মুহুর্তের আত্মঘাতী গোলে বেলজিয়ামকে ১-০ হারিয়ে ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন এমবাপেরা। শেষ ষোলোর কঠিন লড়াইয়ে মুখোমুখি হয়েছিল ফ্রান্স এবং বেলজিয়াম। শুরু থেকেই ফরাসি রক্ষণে চাপ বাড়িয়েছিলেন লুকাকু, ডি ব্রুইনরা। প্রাথমিক ধাক্কা সামলে ম্যাচে ফেরে ফ্রান্স। দুই দলই শুরু থেকে মাঝমাঠের দখল নেওয়ার চেষ্টা করছিল।

রক্ষণ অটুট রেখে আক্রমণে উঠে আসছিল ফ্রান্স। ১০ মিনিটের মাথায় প্রথম সুযোগ পেয়েছিল ফ্রান্স। মিনিটের পাঁচেকের মধ্যেই ফরাসি দূর্গে হানা দিয়েছিল বেলজিয়াম। ২৩ মিনিটের মাথায় দুর্দান্ত একটি ফ্রি কিক নেন দি ব্রুইন। কোনওরকমে পা দিয়ে বল আটকান ফরাসি গোলরক্ষক মাইক মাইগনান। ৩৭ মিনিটে ম্যাচের সব থেকে সহজ সুযোগ নষ্ট করেন থুরাম। একাধিক সুযোগ তৈরি করেও গোলশূন্যই থাকে প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধে খেলার গতি বারায় ফ্রান্স। বারবার বেলজিয়ামের পেনাল্টি বক্সে ঢুকেও বল উড়িয়ে দেন গ্রিজম্যান, এমবাপেরা। বেলজিয়ামের গোলের দায়িত্ব যেমন ছিল লুকাকুর কাঁধে, তেমনই ফ্রান্সের ভরসা ছিলেন কিলিয়ান এমবাপে। এদিনও ফেস মাস্ক পড়েই খেলতে নামেন ফরাসি তারকা। তবুও জ্বলে উঠতে পারলেন না ফরাসি তারকা। সুযোগ তৈরি করেও গোল করতে পারেননি তিনি। ৭০ মিনিটের মাথায় ভালো সুযোগ পেয়েছিল বেলজিয়াম। দি ব্রুইনের বাড়ানো পাস ধরে বক্সের মধ্যে ঢুকে পড়েন লুকাকু। তাঁর জোরালো শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৮২ মিনিটে দি ব্রুইনের শট বাঁচিয়ে দেন ফরাসি গোলরক্ষক।

ফ্রান্সকে গোলের জন্য অপেক্ষা করতে হয় ৮৫ মিনিট পর্যন্ত। কোলো মুয়ানির শট বেলজিয়াম ডিফেন্ডারের গায়ে লেগে গতিপথ পরিবর্তন করে। উউল্টোদিকে ঝাঁপিয়ে পড়ায়ে বলের নাগাল পাননি বেলজিয়ামের গোলরক্ষক। শেষ মুহুর্তে গোল পরিশোধের জন্য মরিয়া হয়ে ওঠে বেলজিয়াম। তবুও হেরেই মাঠ ছাড়তে হয় লুকাকুদের। একটি আত্মঘাতী গোলেই শেষ হয়ে গেল বেলজিয়ামের ইউরো কাপ অভিযান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version