Connect with us

আন্তর্জাতিক ফুটবল

ইউরোপ সেরার লড়াইয়ে স্পেন বনাম ইংল্যান্ড

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: দীর্ঘ এক মাসের লড়াই শেষ। এবার ইউরোপ সেরাকে বেছে নেওয়ার পালা। এবছরের ইউরো কাপ যেমন একাধিক অঘটনের সাক্ষী থেকেছে, তেমনই আবার জন্ম দিয়েছে নতুন তারকার। সাক্ষী থেকেছে হার না মানা লড়াইয়ের। রবিবার মধ্যরাতে সব কিছুর অবসান হবে। চলতি ইউরো কাপের ফাইনালে মুখোমুখি হতে চলেছে স্পেন এবং ইংল্যান্ড। একদিকে তারুণ্যে ভরপুর ধারাবাহিক স্প্যানিশ ব্রিগেড। অন্যদিকে, সাউথগেটের পরিকল্পনা মাফিক ফুটবল। শেষ হাসি হাসবে কে?

২০১২ সালের পর আরও একবার ইউরোপ সেরা হওয়ার হাতছানি স্পেনের সামনে। চলতি ইউরো কাপে পারফরম্যান্সের নিরিখে অপ্রতিরোধ্য স্পেন নামবে ফেভারিট হিসেবে। এবারের ইউরো কাপে এখনও পর্যন্ত একটাও ম্যাচ হারেনি তারা। স্পেনের কাছে এটি পঞ্চম ইউরো ফাইনাল। এর আগে, চারবার ফাইনালে উঠে জিতেছে তিনবার। সেমিফাইনালে দুর্দান্ত লড়াই করে ফ্রান্সকে ছিটকে দিয়েছে লুইজ দে লা ফুয়েন্তের দল। পেদ্রি, কারভাহালকে ছাড়াও জিততে কোন সমস্যা হয়নি লামিন ইয়ামালদের। চোটের জন্য ফাইনালেও পেদ্রিকে পাবেন না দে লা ফুয়েন্তে। তবে কার্ড সমস্যা কাটিয়ে দলে ফিরছেন স্প্যানিশ রক্ষণের ভরসা কারভাহাল। যদিও ইউরোপ সেরার লড়াইয়ের মঞ্চে নজর থাকবে স্পেনের তরুণ তুর্কী লামিন ইয়ামালের দিকে। ফ্রান্সের বিরুদ্ধে দুরন্ত একটি গোল করেছিলেন। পাশাপাশি মাঝমাঠে রড্রি, ফ্যাভিয়ান রুইজরাও দুরন্ত ছন্দে রয়েছেন। সব মিলিয়ে ইউরোপ সেরা হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে দে লা ফুয়েন্তের স্পেন।

অন্যদিকে, গ্যারেথ সাইথগেটের ইংল্যান্ড টানা দু-বার ইউরো ফাইনাল খেলবে। ২০২০-র ইউরোয় ইংল্যান্ড পরাস্ত হয়েছিল ইতালির কাছে। ইউরো ফাইনালে মাঝমাঠের দখল নেওয়ার লড়াই হবে বেলিংহ্যামের সঙ্গে অলমোর। দু’জনেই নিজের নিজের দলের মাঝমাঠের ভরসা। চলতি ইউরো কাপে ভালো ছন্দে রয়েছেন বেলিংহাম। স্প্যানিশ রক্ষণ ভেদ করতে সাউথগেটের মূল অস্ত্র হতে পারেন তিনি। বেলিংহামকে ভরসা দেওয়ার জন্য ইংল্যান্ড আক্রমণভাগে রয়েছেন হ্যারি কেন এবং ফিল ফোডেন। এবারে দুরন্ত ছন্দে রয়েছেন ইংল্যান্ডের গোলরক্ষক জর্ডন পিকফোর্ড। সেমিফাইনালে নেদারল্যান্ডসকে আটকে দিয়ে ফাইনালে উঠেছে তাঁরা। দুই দেশের সর্বশেষ দ্বৈরথটি হয়েছিল ২০১৮ সালের ১৫ অক্টোবর নেশনস লিগের লিগ পর্বে। গত ছয় বছরে এই প্রথম স্পেন-ইংল্যান্ড দ্বৈরথ হতে চলেছে। এখন দেখার ইউরোপ সেরা হওয়ার মঞ্চে কে কাকে টেক্কা দেয়।

আন্তর্জাতিক ফুটবল

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে রদ্রিগোর গোলে জয় পেলো ব্রাজিল

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ইকুয়েডরকে ১-০ গোলে হারিয়ে গ্রুপের ৪ নম্বর স্থানে উঠে এলো ব্রাজিল।

ম্যাচের ৩০ মিনিটের মাথায় রদ্রিগোর ডানপায়ের দূরপাল্লা শটে পরাস্ত হয় ইকুয়েডরের গোলরক্ষক হার্নান গালিন্দেজ। ২০২৪ কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ার পর তাদের কাছে লক্ষ্য এখন বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ভালো ফল করা। আপাতত গ্রুপের ৪র্থ স্থানে রয়েছে ব্রাজিল। বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা রয়েছে ১ নম্বরে। লাতিন আমেরিকার গ্রুপ থেকে মোট ৭টি দল ২০২৬ বিশ্বকাপে খেললেও তার মধ্যে ৬টি দল সরাসরি খেলবে ও ৭ নম্বর দলটিকে প্লে-অফ খেলে যোগ্যতা অর্জন করতে হবে। ব্রাজিলের পরবর্তী ম্যাচ রয়েছে ১১ই সেপ্টেম্বর প্যারাগুয়ের বিরুদ্ধে। এখন সব ম্যাচে ভালো ফল করাই হলো ব্রাজিলের মূল লক্ষ্য।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

কেরিয়ারের ৯০০তম গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: প্রথম পুরুষ ফুটবলার হিসেবে বিশ্ব ফুটবলে ৯০০ গোল করে ইতিহাস গড়লেন ৫ বারের ব্যালন ডি’অর বিজেতা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। গতকাল রাতে উয়েফা নেশনস লীগে পর্তুগাল বনাম ক্রোয়েশিয়া ম্যাচের ৩৪তম মিনিটে ঐতিহাসিক গোলটি করলেন তিনি। নুনো মেন্দেজের বাড়ানো ক্রস থেকে আসা বল জালে জড়িয়ে দিয়ে ইতিহাসও গড়লেন সিআর সেভেন।

২০০৩ সালে স্যার আলেক্স ফার্গুসনের তত্ত্বাবধানে রোনাল্ডো সই করেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে। সেখানে তিনি তার ৬ বছরের কেরিয়ারে মোট ১৪৫টি গোল করেন। যদিও রোনাল্ডোর ফুটবল জীবনে সবথেকে সুন্দর সময় শুরু হয় ২০০৯ সালে। যখন তিনি সই করেন স্পেনের রিয়াল মাদ্রিদে। রিয়ালের হয়ে তিনি ৯ বছরে মোট ৪৫০টি গোল করেন এবং চ্যাম্পিয়ন্স লীগও জেতেন। ২০১৮ সালে রোনাল্ডো রিয়াল মাদ্রিদ ছেড়ে সই করেন জুভেন্টাসে। সেখানে ৪ বছরে মোট ১০১টি গোল করেন তিনি। ২০২২ সালে ক্রিশ্চিয়ানো যোগ দেন আল নাসের ক্লাবে। যেখানে ইতিমধ্যেই তিনি ৭৪ ম্যাচে ৬৮টি গোল করে ফেলেছেন। পাশাপাশি পর্তুগাল জাতীয় দলের হয়েও ১৩১ গোল রয়েছে তাঁর।

এবারে দেখবার বিষয় এই গোল ট্যালিটাকে আরও কতটা দীর্ঘ করতে পারেন গোল মেশিন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

২০০৩-এর পর প্রথমবারের জন্য ব্যালন ডি’অরের নমিনেশনে নাম নেই মেসি ও রোনাল্ডোর

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ২০০৩ সালের পর থেকে এই প্রথমবারের জন্য ব্যালন ডি’অরের নমিনেশনে নাম নেই লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। বুধবার প্রকাশিত হওয়া ৩০ জন ফুটবলারের নামের সূচিতে নাম নেই ফুটবল জগতের এই দুই মহাতারকার।

মেসি এবং রোনাল্ডো দুজনে যৌথভাবে ১৩ বার ব্যালন ডি’অর জিতেছেন যেখানে মেসি ৮ বার ব্যালন ডি’অর জিতে বিশ্বফুটবলের রেকর্ড তৈরি করেছেন। প্রথমবারের জন্য মেসি ব্যালন ডি’অর জিতেছিলেন ২০০৯ সালে এবং এর পাশাপাশি রোনাল্ডো জিতেছেন ৫টি ব্যালন ডি’অর খেতাব।

মেসি-রোনাল্ডোর জায়গা না হলেও বিশ্ব ফুটবলের পরিচিত নামের মধ্যে ভিনিসিয়াস জুনিয়র, রদরি, জুড বেলিংহাম, কিলিয়ান এমবাপে, আর্লিং হালান্ড এবং হ্যারি কেনের নাম নমিনেশনে রয়েছে। ২০২৩-২৪ মরসুমের রিয়াল মাদ্রিদকে ১৬তম লা লিগা খেতাব জেতানোর পেছনে ভিনিসিয়াস এবং বেলিংহামের অবদান ছিল অনেকটাই। তাছাড়াও হালান্ড প্রিমিয়ার লিগে এবং হ্যারি কেন বুন্দেসলিগায় অসংখ্য গোল করে তাদের দলকে খেতাব জয়ের দৌড়ে রেখেছিলেন।

এছাড়াও মহিলা বিভাগে নমিনেশনে পেয়েছেন আমেরিকা মহিলা ফুটবল দলের ৫ জন ফুটবলার যারা অলিম্পিক ২০২৪-এ আমেরিকার গোল্ড মেডেল জয়ে প্রধান ভূমিকা নিয়েছেন। তাঁরা হলেন, ক্যাপ্টেন লিন্ডসে হোরান, গোলকিপার আলিসা নাহের এবং আক্রমণভাগের তিন ফুটবলার ত্রীনীতি রোডম্যান, সোফিয়া স্মিথ এবং ম্যালোরি স্যানসন। এছাড়াও স্পেন দল থেকে আইটানা বনমাটি, মারিওনা কালডেন্টে, পাত্রী গুইজারো, সালমা পরলুইলো এবং আলেক্সিয়া পুটেলাসদের নাম রয়েছে নমিনেশন তালিকায়। এবার দেখার এই তারকাখচিত নামের মধ্যে কার হাতে অক্টোবরের ২৮ তারিখ উঠতে চলেছে ব্যালন ডি’অরের শিরোপা।

Continue Reading

Trending