Connect with us

আন্তর্জাতিক ফুটবল

জয়ে ফিরল বেলজিয়াম

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – শনিবার রাতে রোমানিয়াকে ২-০ গোলে হারিয়ে ইউরো কাপের শেষ ষোলোয় যাওয়ার আশা বাঁচিয়ে রাখল বেলজিয়াম। প্রথম ম্যাচে স্লোভাকিয়ার কাছে অপ্রত্যাশিত হারের পর দুরন্ত প্রত্যাবর্তন লুকাকুদের। বেলজিয়ামের জয়ে জমে গেল গ্রুপ ই-এর লড়াই। একাধিক সুযোগ নষ্ট করেও জিতল বেলজিয়াম। এদিন ম্যাচ শুরুর দু’মিনিটের মধ্যেই টিলেম্যান্সের গোলে এগিয়ে যায় বেলজিয়াম। লুকাকুর পাশ থেকে বল জালে জড়াতে ভুল করেননি তিনি। এদিন মাত্র ৭৩ সেকেন্ডে গোল করে নজির গড়লেন টিলেম্যান্স। কোনও মেজর আন্তর্জাতিক টুর্নামেন্টের ইতিহাসে বেলজিয়ামের জার্সিতে সবচেয়ে দ্রুততম গোলের নজির গড়লেন তিনি। এরপরেই শুরু হয় সুযোগ নষ্টের বন্যা। ভাগ্য সঙ্গ দিচ্ছে না রোমেলু লুকাকুর। চলতি ইউরো কাপে এখনও স্কোরশিটে নাম তুলতে পারেননি তিনি। দুই ম্যাচ মিলিয়ে ইতিমধ্যেই তিনটি গোল বাতিল হয়েছে তাঁর। এদিনও তাঁর একটি গোল ‘ভার’এর সাহায্য নিয়ে বাতিল করেন রেফারি। তাছাড়াও বেশ কয়েকবার গোলের কাছাকাছি গিয়েও বল জালে জড়াতে পারেননি লুকাকু।

স্লোভাকিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচ হারায় চাপে ছিল বেলজিয়াম। এদিন হারলেই বিদায়। তাই এদিন শুরু থেকেই গোলের জন্য মরিয়া হয়ে ওঠেন ডি-ব্রুইন, লুকাকুরা। মূলত বাম প্রান্ত ধরেই আক্রমণ তুলে আনছিল বেলজিয়াম। একাধিক পাশ বাড়ালেও, নিশানায় বল রাখতে পারেননি ডোকু, লুকাকুরা। প্রথমার্ধে এক গোলে পিছিয়ে থেকেই সাজঘরে যায় রোমানিয়া। দ্বিতীয়ার্ধের শুরুতেই তারা সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল। দ্বিতীয়ার্ধেও আধিপত্য বজায় রাখে বেলজিয়াম। তবে একাধিক সুযোগ নষ্ট করে ডি-ব্রুইনরা। বিক্ষিপ্ত আক্রমণে গোলের কাছাকাছি পৌঁছে গিয়েও কাজের কাজটা করে উঠতে পারেনি রোমানিয়া। শেষ পর্যন্ত ৭৯ মিনিটে কেভিন ডি-ব্রুইনের গোলে জয় নিশ্চিত করে বেলজিয়াম। এই জয়ের ফলে দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে বেলজিয়াম। বাকি তিনটি দলের পয়েন্ট সংখ্যাও তিন। শেষ ষোলোতে ওঠার লড়াইয়ে নাটকীয় শেষ রাউন্ডের মঞ্চ প্রস্তুত।

বেলজিয়াম – ২ (টিলেম্যান্স, ডি ব্রুইন)
রোমানিয়া – ০

আন্তর্জাতিক ফুটবল

চেলসিকে হারিয়ে ইপিএলের শীর্ষে লিভারপুল। লা লিগায় জিতে প্রথমে বার্সেলোনা…

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: আন্তর্জাতিক বিরতির পর, জমে উঠেছে ক্লাব ফুটবলে শক্তিশালী দলগুলোর টানটান লড়াই। ইউরোপীয় ফুটবলের লিগ টেবিলে চলছে তুল্যমূল্য লড়াই। এর পাশাপাশি ইপিএলে, চেলসিকে হারিয়ে শীর্ষস্থানেই রইল লিভারপুল। অপরদিকে একদম শেষ মুহূর্তের গোলে জয় পেল গার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি। অন্যদিকে সেভিয়াকে হারিয়ে ভাল জায়গায় বার্সেলোনা।

অ্যানফিল্ডে চলছিল লিভারপুল বনাম চেলসির ম্যাচ। কিন্তু ম্যাচের শুরুতেই, ২৯ মিনিটে পেনাল্টি থেকে লিভারপুলকে এগিয়ে দেন মোহাম্মদ সালাহ। অপরদিকে ৪৮ মিনিটে নিকোলাস জ্যাকসন গোল করে সমতায় ফেরায় চেলসিকে। কিন্তু মাত্র ৩ মিনিটের মাথায় পাল্টা আক্রমণে কার্টিস জোনসের গোলে ফের এগিয়ে যায় লিভারপুল। যার ফলে ২-১ গোলে জিতে, ৮ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে থাকল লিভারপুল।

অপরদিকে ইপিএলের অন্য ম্যাচে, শেষ মুহূর্তের গোলে জয় পেল ম্যাঞ্চেস্টার সিটিও। উলভসের বিরুদ্ধে শুরুতেই পিছিয়ে পড়লেও, ম্যাচের ৩৩ মিনিটেই দূরপাল্লা শটে অসাধারণ গোলে সমতায় ফেরান গোয়ার্দিওল। অবশেষে ম্যাচের একদম শেষে হেডে গোল করে সিটিকে জয় এনে দেন জন স্টোনস। ফলে ৮ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ম্যানচেস্টার সিটি। অপরদিকে লা-লিগায় দাপট জারি রাখল বার্সেলোনা। ইতিমধ্যেই ১০ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে লা লিগার শীর্ষে থাকল বার্সা। এদিন ঘরের মাঠে ৫-১ গোলে সেভিয়াকে হারাল হান্সি ফ্লিকের ছেলেরা। জোড়া গোল করলেন লেওয়ানডস্কি ও পাবলো তোরের। একটি গোল করেন পেদ্রি। অপরদিকে সেভিয়ার হয়ে একটিমাত্র গোল করেন ইদুম্বো। এর পাশাপাশিই চোট সারিয়ে বহুদিন পর মাঠে ফিরল আরেক তরুণ গাভি।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

সিআর সেভেনের সঙ্গে দেখা করতে, ১৩০০০ কিলোমিটার সাইকেল পাড়ি এক সমর্থকের

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।বিশ্বফুটবলে এই নামটি একটি রূপকথার থেকে কম নয়। আর সেই রূপকথার ভক্তরাও যে তাদের গুরুর প্রতি কতটা আসক্ত সেটা বহুবার দেখেছে ফুটবল বিশ্ব। তার মধ্যেই একজন হলেন চিনের সিয়াও গং। ১৩ হাজার কিলোমিটার সুদূর চিন থেকে বাইসাইকেল করে তিনি এসেছেন সৌদি আরবে শুধু মাত্র তার গুরু ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেখা পাওয়ার জন্য।

যদিও চাইলেই পারতেন বিমানে চেপে সৌদি আরবের উদ্দেশ্যে এসে আল নাসেরের একটি ম্যাচ দেখতে। তবে সেটা করেননি গং। বেছে নিয়েছেন ১৩০০০ কিলোমিটারের বাইসাইকেল রাস্তা। লক্ষ্য ছিল তার সৌদি আরবের রিয়াদ শহরে আল নাসেরের হেডকোয়ার্টারে এসে দেখা করবেন গুরু ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে। যদিও এই স্মরণীয় সফরের পর নিরাশ হননি তিনি। হেডকোয়ার্টারে পৌঁছনোর কিছুক্ষণ পরেই তিনি দেখা পান তার গুরু ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর।

তাঁর এই অন্ধভক্ত ফ্যান গংকে দেখে তাঁর সঙ্গে ছবি তুলেছেন রোনাল্ডো। অটোগ্রাফ এবং সই করা জার্সিও উপহার দিয়েছেন এই ভক্তকে। এইসব জিনিস পেয়ে বলাযায় স্বপ্ন পূরণ হয়েছে সিয়াও গঙের। যদিও শুধু ভক্তের কাছেই নয়, গুরু রোনাল্ডোর কাছেও এই ঘটনা চিরস্মরণীয় হয়ে থাকবে তার ফুটবল জীবনের জন্য।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

প্রত্যাবর্তনেই হ্যাটট্রিক লিওনেল মেসির

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: দেশের জার্সি পরে আরও একবার জ্বলে উঠলেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। হ্যাটট্রিক করার পাশাপাশিই গোলের বলও বাড়ালেন তিনি। তাছাড়াও গোল পেলেন মার্টিনেজ, আলভারেজ এবং আলমাডা। ফলে বলিভিয়াকে ৬-০ গোলে উড়িয়ে স্বস্তির মেজাজ এখন বিশ্বচ্যাম্পিয়নদের শিবিরে।

প্রায় এক বছর বাদে ঘরের মাঠে নিজের দেশের জার্সি গায়ে চাপিয়ে খেলতে নামেলেন মেসি এবং ফিরেই নিজের জাত চেনাতে ভুললেননা তিনি। সদ্য চোট সরিয়ে ফিরেই সমর্থকদের হ্যাটট্রিক উপহার দিলেন এলএম টেন। গোটা স্টেডিয়াম তখন ‘মেসি মেসি’ ধ্বনিতে মাতোয়ারা। এই ভালবাসা পেয়ে ম্যাচের পর সে কথা বলতেও দ্বিধাবোধ করলেন না তিনি। তিনি বলেন, “দেশের মাটিতে খেলতে সত্যিই খুব ভালো লাগে। এখানে অনেক মানুষের ভালোবাসা পাওয়া যায়। ওরা আমায় যেভাবে উৎসাহিত করে তাতে আমি আবেগপ্রবণ হয়ে পড়ি। এর ফলে আমরা দরুন উৎসাহ পাই”।

মঙ্গলবার রাতে, আর্জেন্টিনার এস্তাদিও মাস মনুমেন্টাল স্টেডিয়ামে, বিশ্বকাপ কোয়ালিফায়ারের ম্যাচে তাঁর দল মুখোমুখি হয়েছিল বলিভিয়ার। যেখানে আর্জেন্টাইন ফরোয়ার্ডদের রুখতে পায়ের ঘাম মাথায় উঠছিল বলিভিয়ার ফুটবলারদের। তবে ম্যাচ শেষে সেই একই প্রশ্ন ছুঁড়ে দেওয়া হয় মেসির দিকে। ২০২৬ বিশ্বকাপে কি দেশের হয়ে খেলবেন তিনি? সেই প্রশ্নের উত্তরে মেসি জানান, “মানুষের ভালোবাসা দেখে আজকাল আরও আবেগপ্রবণ হয়ে পরি। ভবিষ্যৎ নিয়ে এখনও কিছু নির্ধারণ করিনি আমি তবে এই ম্যাচগুলো হয়ত আমার জীবনের শেষের দিকের ম্যাচ”।

Continue Reading

Trending