Connect with us

আন্তর্জাতিক ক্রিকেট

‘সেনা’ দেশগুলিকে তুলোধনা গাভাস্কারের

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: পিচ সমালোচকদের রীতিমতো তুলোধনা করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার। তার নিশানায় উঠে আছে মূলত ‘SENA’ দেশগুলো অর্থাৎ দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার নাম।

কেপ টাউনে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট ম্যাচের পরেই এই মন্তব্য করেন গাভাস্কার। মাত্র পাঁচটি সেশনে শেষ হওয়া এই টেস্ট ম্যাচ এখনও পর্যন্ত টেস্ট ম্যাচের ইতিহাসে সবথেকে সংক্ষিপ্ত ম্যাচ হিসেবে গণ্য হয়েছে। কেপটাউনের নিউল্যান্ডসের পিচ নিয়ে তীব্র সমালোচনা হয়। মাত্র ৫৫ রানেই শেষ হয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস, অন্যদিকে ভারত ৬ উইকেট খুইয়েছিল কোন রান যোগ না করে। তারপর ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা সাংবাদিক সম্মেলনে পিচ নিয়ে মুখ খুলেছিলেন। এর পাশাপাশি এই একই বিষয়ে সোচ্চার হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স। তবে এই অভিযোগকে একটা অজুহাত হিসেবে দেখেছেন গাভাস্কার। গত বছর ভারত বনাম অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে এমনই এক ঘটনার পুনরাবৃত্তি হয়েছিল। সেবার অস্ট্রেলিয়ার ব্যর্থতার জন্য দায়ী করা হয়েছিল ভারতের পিচকে। সেই ঘটনার কথা মনে করিয়ে দিয়ে গাভাস্কার বলেছেন, “আমাদের কিউরেটররা শুকনো পিচ তৈরি করলে তাই নিয়ে সমালোচনা হয়। এবং সেখানে বলা হয় যে এটা ইচ্ছাকৃত করা হয়েছে, অর্থাৎ আমাদের পিচের দায়িত্বে থাকা লোকজন ইচ্ছাকৃতভাবে খারাপ পিচ তৈরি করেন অথচ তাদের ক্ষেত্রে একই ঘটনা ঘটলে সেটা হয়ে যায় একটা ত্রুটি মাত্র।”

কিছুদিন পরেই ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে ভারত। তার আগেই ইংল্যান্ডের দিকে অভিযোগের আঙুল তুলে গাভাস্কার বলেন, “আর মাত্র তিন সপ্তাহের মধ্যে আরও একটা টেস্ট সিরিজ শুরু হচ্ছে এমন একটা দেশের সাথে যারা সব সময় সংবাদমাধ্যমে কান্নাকাটি করার জন্য শিরোনামে থাকে। তাদের দলের বিপক্ষে যা কিছু যায় তাই খারাপ এবং সাথে সাথেই অভিযোগ শুরু হয়ে যায়।” প্রসঙ্গত ২৫ জানুয়ারি থেকে হায়দ্রাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হতে চলেছে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজের প্রথম টেস্ট।

আন্তর্জাতিক ক্রিকেট

বিশ্বকাপের স্কোয়াড নিয়ে মন্তব্য জানালেন রোহিত

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দল ঘোষণা হয়ে গেছে। দল ঘোষণার চব্বিশ ঘণ্টার মধ্যেই নিজেদের মন্তব্য জানালেন প্রধান নির্বাচক অজিত আগরকার এবং অধিনায়ক রোহিত শর্মা। আইপিএলের পারফরম্যান্স দেখে দল নির্বাচন করা হয়নি। আগে থেকেই দলের বেশিরভাগ ক্রিকেটারকে বাছাই করা ছিল, জানালেন নির্বাচক প্রধান। কিছু প্লেয়ারকে আইপিএলের পারফরম্যান্স দেখে নির্বাচন করা হয়েছে। উদাহরণস্বরূপ শিবম দুবের নাম করলেন অধিনায়ক রোহিত শর্মা। তিনি বলেন “শিবম চলতি আইপিএলে খুব ভালো খেলছে। মাঝের ওভারে ওর ব্যাটে ভরসা করা যাবে।”

বিশ্বকাপের দলে রিঙ্কুর জায়গা না পাওয়া নিয়ে আগরকার বললেন “এটাই সব থেকে কঠিন সিদ্ধান্ত ছিল। দলের ভারসাম্যের কথা মাথায় রেখেই রিঙ্কুকে দলে রাখা সম্ভব হয়নি।” রোহিতকে বেশি বিকল্প দিতে গিয়েই রিঙ্কুকে দলে রাখা সম্ভব হয়নি বলে জানিয়ে দিয়েছেন আগরকর। দল ঘোষণার পর থেকেই রিঙ্কুর জায়গা না পাওয়া নিয়ে সরগরম সোশ্যাল মিডিয়া। একই কারণে শুভমন গিলকেও দলে রাখা যায়নি বলে জানিয়েছেন নির্বাচক প্রধান।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতকে নতুন প্রস্তাব পাকিস্তানের

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক দেশ পাকিস্তান। ইতিমধ্যেই আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য প্রস্তাবিত ভেন্যুর নামও প্রকাশ করেছে পিসিবি। তবে পাকিস্তানে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিয়ে আপত্তি জানিয়েছিল বিসিসিআই। রোহিত-কোহলিদের কীভাবে পাকিস্তানের মাটিতে খেলানো যায় সেজন্য অনেক বিকল্প পরিকল্পনা সাজিয়ে রাখছে পিসিবি। নিরাপত্তা নিয়ে যেন ভারত প্রশ্ন তুলতে না পারে সেজন্য দুই দেশের সীমান্তের কাছাকাছি শহর লাহোরে ভারতের ম্যাচগুলো আয়োজনের প্রস্তাব দিয়েছে পাকিস্তান।এই ভেন্যুতে খেলা হলে ভারতীয় দর্শকরা সহজেই পাকিস্তান গিয়ে খেলা দেখতে পারবে। শেষমেশ এই বিষয়ে কি সিদ্ধান্ত আসে, সেটাই এখন দেখার বিষয়।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

বাংলাদেশকে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কার

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: বুধবার বাংলাদেশের বিরুদ্ধে সহজ জয় পেল শ্রীলংকা। পেশার লাহিরু কুমারা মাত্র ৫০ রান দিয়ে চার উইকেট তুলে নিয়ে দলের জয় সুনিশ্চিত করলেন। দুই ম্যাচের এই টেস্ট সিরিজের দ্বিতীয় দিনে বাংলাদেশের বিরুদ্ধে ১৯২ রানে জেতে শ্রীলংকা। ৩২৮ রানে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ জিতেছিল শ্রীলঙ্কা। এর আগে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ফলাফলে জিতেছিল তারাই।

পঞ্চম দিনের শুরুতে সাত উইকেট হারিয়ে বাংলাদেশের রান ছিল ২৬৮। ম্যাচ জেতার জন্য প্রয়োজন ছিল আরো ২৪৩ রান যা প্রায় অসম্ভব ধরে নেওয়া যায়। মেহেদী হাসান মিরাজ ৮১ রানে অপরাজিত থেকে দুর্দান্ত লড়াই করলেও শেষ রক্ষা হয়নি। ৩১৮ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। শ্রীলংকার কামিন্ডু মেন্ডিস মাত্র ৩২ রান দিয়ে তুলে নিয়েছেন তিন উইকেট। তবে এদিন মেন্ডিসকে নিঃসংকোচে বাউন্ডারি লাইন পার করাতে পেরেছেন মেহেদী হাসান। ৬২ বলে ৫০ রান করে নিজের টেস্ট ক্যারিয়ারে ষষ্ঠ অর্ধশত রান সম্পূর্ণ করেন বাংলাদেশের এই ব্যাটার। এদিন মাত্র ১৯ রানের জন্য শতরান হাতছাড়া হয় তার।

Continue Reading

Trending