ক্রিকেট

সেমিফাইনাল দুর্ভাগ্য কাটানোর লক্ষ্যে ভারত

Published

on

সৌরভ রায়; গায়ানা, ২৬ জুন – গায়ানায় বৃহস্পতিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত এবং ইংল্যান্ড। তবে তার আগে সেখানে চলছে রোদ-বৃষ্টির খেলা। বুধবার সকাল থেকেই গায়ানায় চলছিল তুমুল বৃষ্টি। এক সময় মনে হচ্ছিল ভারতীয় দল তাদের ঐচ্ছিক অনুশীলন হয়তো বাতিলই করে দেবে। তবে শেষ পর্যন্ত সূর্য দেবতা সদয় হলেন। রোদ উঠল এবং প্রায় গোটা ভারতীয় দলই এদিনের ঐচ্ছিক অনুশীলনে যোগও দিল। যদিও বুধবার ম্যাচের আগে ভারত অধিনায়ক রোহিত শর্মা সাংবাদিক সম্মেলন করলেও, নেটে তাকে ব্যাট করতে দেখা যায়নি। তবে বাকিরা প্রায় সবাই যেমন বিরাট কোহলি, সূর্য কুমার যাদব, রবীন্দ্র জাদেজা, শিবম দুবে, জাসপ্রীত বুমরাহ, অর্শদীপ সিংহরা নেটে গা ঘামালেন।

একদিনের বিরতির পরে বুধবার আবার প্রায় গোটা দল অনুশীলন করল। মাঠে এসে এখানকার পরিবেশ সম্পর্কে কিছুটা ধারণা করলেন রাহুল দ্রাবিড়, বিরাট কোহলিরা। তবে একটা প্রশ্ন সকলের মাথায় ঘুরছেই। ভারত কি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের যে উইনিং কম্বিনেশন ছিল সেটা ভাঙবে? অনুশীলন দেখে যেটুকু মনে হল, সেই একই দল নামাতে চলেছেন রোহিত শর্মারা। যদি আবহাওয়ার খুব একটা বদল না হয় তবে, একই একাদশ থাকবে ভারতের। তবে বৃহস্পতিবার ম্যাচের সময় ৭০ থেকে ৮০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও সেই সম্ভাবনা এদিনও ছিল, তবে সবাইকে অবাক করে দিয়ে ভারতের অনুশীলনের সময় একেবারে রৌদ্রজ্জ্বল আবহাওয়া দেখা যায়। ফলে এমন আবহাওয়া যদি বৃহস্পতিবারও থাকে, তবে তিন স্পিনার নিয়েই মাঠে নামবে ভারত। বৃষ্টির কারণে যদি ওভার কমে, তবে একজন স্পিনারকে বসিয়ে মহম্মদ সিরাজকে প্রথম একাদশে আনা হতে পারে। তবে সম্পূর্ণ ম্যাচ হলে কোনওভাবেই কুলদীপ যাদবকে ভারত যে বসানোর ঝুঁকি নেবে না তা এখনই বলে দেওয়া যায়।

এদিন সাংবাদিক সম্মেলনে এসে রোহিত একটা কথা বলে গেলেন। শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে অ্যাডিলেডে যে ভুলটা তাঁরা করেছিলেন, তার পুনরাবৃত্তি কোনওভাবেই করতে চান না। এখন দেখার ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে ভারতীয় দল ঠিক কোন রণনীতি নিয়ে মাঠে নামে। তবে এই পিচটি যথেষ্ট স্পিন সহায়ক, তাই যদি বৃষ্টি না হয় তাহলে ভারত যে কিছুটা হলেও অ্যাডভান্টেজ পাবে সেটা যেমন ঠিক, তেমনই যদি বৃষ্টি হয় সেক্ষেত্রে স্পিনাররা তেমন সুবিধা পাবেন না। সেক্ষেত্রে ইংল্যান্ডের কিছুটা হলেও সুবিধা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version