ক্রিকেট

রোহিত, কুলদীপে ধরাশায়ী অস্ট্রেলিয়া

Published

on

সৌরভ রায়; সেন্ট লুসিয়া, ২৪ জুন – অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫০ ওভারের বিশ্বকাপের ফাইনালে হারের মধুর প্রতিশোধ নিল ভারত। হাড্ডাহাড্ডি ম্যাচে অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেল রোহিত শর্মা ব্রিগেড। এদিন প্রথমে ব্যাট করে রোহিত শর্মার বিধ্বংসী ইনিংসের সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০৫ রান তোলে ভারত। জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ২০ ওভারে ৭ উইকেটে ১৮১ রানে থেমে যায়।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সকলের নজর ছিল ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচের দিকে। আর এই মঞ্চকেই বড় রানের জন্য বেছে নিয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। সোমবার প্রথমে টসে জিতে ভারতকে ব্যাটিং করতে পাঠান অজি অধিনায়ক মিচেল মার্শ। আর সেখানেই সুপার এইটের গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাট হাতে ধ্বংসলীলা চালালেন রোহিত। আউট হওয়ার আগে ৪১ বলে ৯২ রানের বিধ্বংসী ইনিংস খেললেন তিনি। প্রধানত রোহিতের সৌজন্যেই ভারত ২০৫ রান তুলতে সক্ষম হয়।

এক সময় মনে হচ্ছিল সেঞ্চুরি না করে থামবেন না রোহিত। তবে শেষ পর্যন্ত মিচেল স্টার্কের দুরন্ত একটি ডেলিভারিতে থামতে হয় তাঁকে। যদিও শুরুটা একেবারেই ভালো হয়নি ভারতের। শূন্য রানে ফিরে যান বিরাট কোহলি। এছাড়া ঋষভ পন্থও (১৫) দ্রুত ফিরে যান। সূর্য ব্যক্তিগত ৩১ রানে আউট হন এবং দুবে ২৮ রানে ক্যাচ আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। এরপরে শেষ ম্যাচগুলির মতো ফের একবার ভারতকে ভাল জায়গায় নিয়ে যাওয়ার দায়িত্ব নেন হার্দিক পান্ডিয়া। তিনি শেষ পর্যন্ত ১৭ বলে ২৭ রান করে অপরাজিত থাকেন।

জবাবে ব্যাট করতে নেমে, প্রথম ওভারেই আউট হয়ে যান ডেভিড ওয়ার্নার (৬)। এরপরে অস্ট্রেলিয়ার হয়ে দুরন্ত ব্যাটিং করেন অধিনায়ক মার্শ এবং ট্র্যাভিস হেড। মার্শকে শেষ পর্যন্ত ৩৮ রানে ফেরান কুলদীপ যাদব। কিছুক্ষণের মধ্যেই ম্যাক্সওয়েলকেও (২০) ফিরিয়ে দেন তিনি। এরপরে নির্দিষ্ট ব্যবধানে অস্ট্রেলিয়া উইকেট হারালেও, হেড ৫০ ওভারের বিশ্বকাপের মতোই ভারতের মাথা ব্যাথার কারণ হয়ে উঠছিলেন। তবে শেষ পর্যন্ত বুমরাহের বলে ব্যক্তিগত ৭৬ রানে রোহিতের হাতে ধরা দেন তিনি। হেড ফিরে যেতেই অস্ট্রেলিয়ার জেতার স্বপ্ন শেষ হয়ে যায়। শেষ পর্যন্ত ১৮১ রানে থেমে যায় তাঁরা। ভারতের হয়ে অর্শদীপ তিনটি এবং কুলদীপ দুটি উইকেট নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version