Connect with us

ক্রিকেট

ভারতের বিরুদ্ধে অভিযোগ ইনজির

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – ভারতীয় ক্রিকেটারদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনলেন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান দলের প্রাক্তন অধিনায়ক ইনজামাম উল হক। তাঁর দাবি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সুপার এইট ম্যাচে ভারতীয় ক্রিকেটাররা বল বিকৃতি করেছেন। প্রসঙ্গত সেই ম্যাচে অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়েছিল রোহিত শর্মা ব্রিগেড। আর এই জয়ের ফলেই ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে।

প্রসঙ্গত ইনজামাম অভিযোগ করেছেন, অর্শদীপ যেভাবে বলে রিভার্স সুইং করাচ্ছিল তা নতুন বলে কোনওভাবেই হওয়া সম্ভব নয়। তার প্রধান কারণ টি-টোয়েন্টি ক্রিকেটে বল একেবারেই পুরানো হয় না। ইনজামাম বলছেন,” অর্শদীপ ১৬তম ওভারে বল করার সময় রিভার্স সুইং পাচ্ছিল। বল তখনও নতুন ছিল। নতুন বলে এত তাড়াতাড়ি রিভার্স সুইং পাওয়া যায় নাকি? ভারত বল করার সময় ১২-১৩ ওভার থেকেই বলে রিভার্স সুইং হচ্ছিল। আম্পায়ারদের আরও সতর্ক হওয়া উচিত ছিল।”

প্রসঙ্গত সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ২০৫ রান তোলে রোহিত ব্রিগেড। ভারত অধিনায়ক নিজেই ৯২ রানের অনবদ্য ইনিংস খেলেন। সূর্য কুমার ৩১ রান করেন। শেষ দিকে নেমে হার্দিক পান্ডিয়া ২৭ রানে অপরাজিত ছিলেন। ২০৬ রান তাড়া করতে নেমে, শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ১৮১ রানে থেমে যায়। ভারতের হয়ে বল হাতে অর্শদীপ তিনটি এবং কুলদীপ দুটি উইকেট নেন। এক নম্বর গ্রুপের শেষ দুটি ম্যাচে ভারত এবং আফগানিস্তান জেতার ফলে, অস্ট্রেলিয়া প্রতিযোগিতা থেকেই ছিটকে যায়। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে আফগানিস্তান, অন্যদিকে গায়ানায় ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত।

আন্তর্জাতিক ক্রিকেট

IND vs NZ: ব্যাটিংয়ের পর বোলিংয়েও দিশেহারা ভারত

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: প্রথম ইনিংসে মাত্র ৪৬ রানে অলআউট হয়েছে ভারত। ব্যাটিংয়ে ব্যর্থ হওয়ার পর বোলিংয়েও ঘুরে দাঁড়াতে পারল না তাঁরা। বেঙ্গালুরুতে টেস্টের প্রথম দিন বৃষ্টি বিঘ্নিত হওয়ার পর দ্বিতীয় দিনে কার্যত দিশাহীন বোলিং করলেন জশপ্রীত বুমরাহরা। এদিনের শেষে তিন উইকেট হারিয়ে ১৮০ রান ইতিমধ্যেই তুলে ফেলেছে নিউজিল্যান্ড। আপাতত ১৩৪ রানের লিড রয়েছে তাদের হাতে। অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেন কিউয়ি ওপেনার ডেভন কনওয়ে।

শুরু থেকেই আগ্রাসী মনোভাব নিয়ে খেলা শুরু করলেন দুই কিউয়ি ওপেনার ডেভন কনওয়ে এবং টম লাথাম। মাত্র ১৩তম ওভারেই কোনো উইকেট না হারিয়ে ভারতের রানকে ছাপিয়ে যায় তাঁরা। অপরদিকে রান সংখ্যা কম। তার উপর খারাপ ফিল্ডিং করছেন ভারতের ফিল্ডাররা। ১৩তম ওভারেই সিরাজের করা বলে স্লিপে টম লাথামের ক্যাচ ফসকান কে এল রাহুল। যদিও কিছুক্ষন পরেই ১৮তম ওভারে কুলদীপ যাদবের জাদুতে আউট হন লাথাম। কিন্তু তারপরেও রান গতি থামাতে পারেননি ভারতীয় বোলাররা। এছাড়া ডেভন কনওয়েকে বেশ ভাল ছন্দে দেখা যাচ্ছিল।

১০৫ বলে ৯১ রানের বিরাট ইনিংস খেলে, রবিচন্দ্রন অশ্বিনের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন কনওয়ে। তবে যতক্ষণ ক্রিজে ছিলেন, ততক্ষণ ভারতীয় বোলারদের উপরে চাপ রেখেছিলেন তিনি। যদিও বেশি আগ্রাসী মনোভাব নিয়ে খেলতে গিয়ে শতরানও হাতছাড়া করলেন কনওয়ে। তবে এখন যা অবস্থা তাতে ভারতকে এই টেস্ট বাঁচাতে গেলে অলৌকিক কিছু করে দেখাতে হবে। কিউয়িরা যেভাবে ব্যাটিং চালাচ্ছে তাতে তৃতীয় দিনে তাঁরা আরও লিড বাড়াবে। এবারে দেখার প্রথম ইনিংসের ব্যাটিংয়ের ব্যর্থতা ভুলে দ্বিতীয় ইনিংসে ভাল ব্যাটিংয়ের প্রদর্শন দেখাতে পারেন কিনা রোহিত, কোহলি, পান্থরা।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

IND vs NZ: দেশের মাঠে সর্বনিম্ন রানের নজির গড়ল ভারত

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: বৃষ্টির জন্য বাতিল হয়েছিল প্রথম দিনের খেলা। দ্বিতীয় দিনের খেলা শুরু হতেই শেষ হয়ে গেল ভারতের ইনিংস। টিম ইন্ডিয়ার ব্যাটারদের নিয়ে ছেলেখেলা করলেন কিউয়ি পেসাররা। মাত্র ৪৬ রান করেই সাজঘরে ফিরল রোহিত বাহিনী। এরই সঙ্গে দেশের মাঠে টেস্ট ইতিহাসের সর্বনিম্ন স্কোর করল টিম ইন্ডিয়া। শূন্য রানেই আউট হলেন দলের পাঁচজন ব্যাটার।

এদিন টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু সেই সিদ্ধান্তে অনড় থাকতে পড়লেন না তাঁরা। উইল ও’রুরকির সুইংয়ের সামনে রীতিমতো আত্মসমর্পণ করলেন বিরাট, রোহিতরা। একাধিক ব্যাটসম্যান আউট হন শূন্য রানেই তবে দুই অঙ্কের রানে পৌঁছন মাত্র দুজন ব্যাটার। যে দলটা ২০১৩ সাল থেকে ঘরের মাঠে টানা ১৮টা টেস্ট সিরিজ জিতেছে, পরপর দুবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছে, সেই দল নিজেদের ঘরের মাঠে এদিন সর্বনিম্ন রানের নজির গড়ল। এর আগে ঘরের মাঠে ভারতের সর্বনিম্ন রান ছিল ৭৫।

এর আগে অ্যাডিলেডে ৩৬ রানে অলআউটের কথা মনে আছে সকলেরই। এদিন ভারতীয় ক্রিকেটারদের দেখে মনে হচ্ছিল গোটা সময়টাই তাঁদের সেই আতঙ্কই তাড়া করেছে। তবে যেন তেনভাবে সেই লজ্জার নজির পার করেন পন্থ, কোহলিরা। মাত্র ২ রান করেই, সপ্তম ওভারে নিজের উইকেট খোয়ান ভার‍ত অধিনায়ক রোহিত শর্মা। তারপর একে একে সাজঘরে ফেরেন বিরাট কোহলি, সরফরাজ খান, রবিচন্দ্রন অশ্বিন, কে এল রাহুল, রবীন্দ্র জাদেজারা। প্রত্যেকেই শূন্য রানে আউট হন। যদিও কিউয়িদের তাবর বোলিংয়ের সামনে রান তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন ঋষভ পন্থ এবং যশস্বী জয়সওয়াল। যার ফলে ইনিংসের সর্বোচ্চ ২০ এবং ১৩ রান করেন তাঁরা দুজনে। অপরদিকে পাঁচ উইকেট তুলে নেন ম্যাট হেনরি এবং চার উইকেট নেন উইল ও’রুরকি।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

IND vs NZ: বৃষ্টির জন্য বাতিল হল প্রথম দিনের টেস্ট ম্যাচ

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: যা ভাবা হচ্ছিল তাই হলো। বৃষ্টির কারণে ভেস্তে গেল ভারত বনাম নিউজিল্যান্ডের প্রথম টেস্টের প্রথম দিনের খেলা। বুধবার সকাল থেকে বেঙ্গালুরুতে বারংবার বৃষ্টির জন্য, প্রথম দিনের টেস্টে একটি বলও গড়ায়নি বেঙ্গালুরুতে ।

সকাল থেকেই আবহাওয়া বৃষ্টিস্নাত ছিল। ফলে টস হওয়ার আগেই ঢেকে দিতে হয় পিচ। কিছুক্ষণ সময়ের জন্য বৃষ্টি খানিকটা কমলেও, মাঠ থেকে কভার সরানো যায়নি। যার ফলে টসের সময়ও পিছিয়ে যায় এবং প্রথম সেশনের খেলাও ভেস্তে যায়। দ্বিতীয় সেশনেও কয়েকবার বৃষ্টি কমলেও, খেলার মতো পরিস্থিতি কখনোই তৈরি হয়ে ওঠেনি। ফলে দুপুর ২.৩০ মিনিট নাগাদ আম্পায়াররা প্রথম দিনের খেলা বাতিল বলে ঘোষণা করে দেন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজের উপরই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে খেলার ভাগ্য অনেকখানি নির্ভর করছে ভারতের। আপাতত পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে রোহিত-কোহলিরা। এদিকে ঘরের মাটিতে টানা ১৮টি সিরিজে জয় পেলেও আর তিনটি টেস্ট জিততে পারলে আগামী বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা কার্যত নিশ্চিত করে ফেলবে ভারত। তবে স্বস্তির খবর যে, প্রথম দিন প্রবল বৃষ্টি হলেও, দ্বিতীয় দিন বৃষ্টির সম্ভাবনা অনেকটা কম। এর পাশাপাশিই বেঙ্গালুরুর মাঠের ড্রেনেজ সিস্টেম খুব ভালো যার ফলে একটু সময় পেলেই মাঠ খেলার উপযুক্ত করে তুলবেন বলেই ভরসা দিচ্ছে গ্রাউন্ড স্টাফেরা। অপরদিকে প্রথম দিনের খেলায় বল না গড়ানোর ফলে বাকি দিন গুলিতে অতিরিক্ত ওভার খেলানোর চেষ্টাও করা হবে বলেই খবর।

Continue Reading

Trending