ক্রিকেট

বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে বিহ্বল রোহিত

Published

on

সৌরভ রায়; বার্বাডোজ, ২৯ জুন – রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ভারত তখন সবে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। তখনই ঘটল এক মনমুগ্ধকর ঘটনা। চ্যাম্পিয়ন হয় মাঠেই দাঁড়িয়ে থাকা অবস্থায় আনন্দাশ্রু হার্দিক পান্ডিয়ার চোখে, আর তাঁকে জড়িয়ে ধরে গালে চুমু খেলেন অধিনায়ক রোহিত শর্মা। এক লহমায় দীর্ঘদিন ধরে চলা সমস্ত বিতর্ক উধাও। কারণ ভারত বিশ্ব চ্যাম্পিয়ন, আর কোথাও কোনো মনোমালিন্য নেই। আজ সকলের আনন্দের দিন। তারপরেই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে, গোটা দলকে প্রশংসায় ভরিয়ে দিলেন রোহিত।

সেখানে তিনি বলেন,”শেষ তিন-চার বছরে আমরা যে পরিস্থিতির মধ্যে দিয়ে গেছি তা ভাষায় প্রকাশ করা কঠিন। আমরা ব্যক্তিগতভাবে বা দলগতভাবে সব সময় কঠিন পরিশ্রম করেছি। আজকের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়াটা হয়তো তারই ফল।”রোহিত আরও যোগ করেন,”আজকের ম্যাচটা প্রমাণ, যে যখন আপনার দেওয়ালে পিঠ ঠেকে যাবে, তখন দল হিসেবে ঠিক কী করা উচিত। যখন ম্যাচ প্রায় দক্ষিণ আফ্রিকার পক্ষে চলে গিয়েছিল, তখনও আমরা একজোট হয়ে ছিলাম। সেটাই আমাদের বিশ্বচ্যাম্পিয়ন হতে সাহায্য করেছে।”

ম্যাচ শেষে সতীর্থ বিরাট কোহলিকেও অকুণ্ঠ প্রশংসায় ভরিয়ে দিলেন রোহিত। তিনি বলেন,”আমাদের দলের কারোরই বিরাটের ফর্ম নিয়ে কোনওরকম সন্দেহ ছিল না। ওর প্রতিভা সম্পর্কে আমরা প্রত্যেকেই ওয়াকিবহাল, আর ভারতের জন্য শেষ ১৫ বছরে কোহলি কী করেছে সেটা সকলের জানা। ও ওই কঠিন সময় একটা দিক ধরে রেখেছিল। আমরা চাইছিলাম অন্তত একজন যাতে শেষ পর্যন্ত ক্রিজে থাকে। বিরাট ঠিক সেটাই করে দেখিয়েছে।”

অন্যদিকে ম্যাচের সেরা বিরাট কোহলি, পুরস্কার বিতরণী অনুষ্ঠানেই জানিয়ে দিলেন এটাই ছিল তাঁর কেরিয়ারের শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ। তিনি বলেন,”এটা ছিল আমার শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই এই কাপটা সত্যিই জিততে চেয়েছিলাম।” এটাই কি তার শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ? সেই প্রশ্নের উত্তরে বিরাট বলেন,”হ্যাঁ ঠিকই বলছেন। ভারতীয় দলের জার্সি গায়ে এটাই ছিল আমার শেষ টি-টোয়েন্টি ম্যাচ। তাই কাপটা জিততে পেরে খুব ভালো লাগছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version