Connect with us

আন্তর্জাতিক ক্রিকেট

সুপার এইটের আট দল চূড়ান্ত

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – চূড়ান্ত হয়ে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের আট দল। সোমবার ভারতীয় সময় সকালবেলা প্রতিপক্ষ নেপালকে হারানোর সাথেই দল হিসেবে সুপার এইটে নিজেদের জায়গা চূড়ান্ত করে ফেলল বাংলাদেশ। যে দলগুলি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে জায়গা করে নিল, তারা হল ভারত, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, মার্কিন যুক্তরাষ্ট্র, আফগানিস্তান, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া।

সুপার এইটের দলগুলি ঠিক হয়ে যাওয়ার সাথেই সেখানের সূচী কেমন হবে সেটাও নির্ধারিত হয়ে গিয়েছে। সুপার এইট পর্বে এক নম্বর গ্রুপে রয়েছে রোহিত শর্মার ভারত। এখানে তাদের বাকি তিন প্রতিপক্ষ হল আফগানিস্তান, বাংলাদেশ এবং অস্ট্রেলিয়া। পাশাপাশি দুই নম্বর গ্রুপে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত সুপার এইটের খেলা বুধবার অর্থাৎ ১৯ জুন শুরু হয়ে গেলেও, ভারত নামছে ২০ জুন অর্থাৎ বৃহস্পতিবার। ব্রিজটাউনে সুপার এইটে তাদের প্রথম প্রতিপক্ষ আফগানিস্তান। এরপর ২২ জুন নর্থ সাউন্ডে প্রতিবেশী দেশ বাংলাদেশের বিরুদ্ধে খেলবে ভারত। সুপার এইট পর্বে, তাঁদের তৃতীয় এবং শেষ ম্যাচ রয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ম্যাচটি ২৪ জুন গ্রস আইলেটে অনুষ্ঠিত হবে।

এছাড়া ভারতের গ্রুপে যারা রয়েছে, সেই অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ ম্যাচটি হবে ২১ জুন। পাশাপাশি আফগানিস্তান বনাম অস্ট্রেলিয়া ম্যাচটি ২৩ জুন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ বনাম আফগানিস্তান ২৫ জুন একে অপরের মুখোমুখি হবে।

আন্তর্জাতিক ক্রিকেট

IND vs NZ: দ্বিতীয় টেস্টের আগে আত্মবিশ্বাসী গৌতম গম্ভীর

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ইতিমধ্যেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ৮ উইকেটে হার স্বীকার করেছে টিম ইন্ডিয়া। তার পাশাপাশিই ঋষভ পন্থ ও শুভমান গিলের চোট চিন্তা বাড়িয়েছে গুরু গম্ভীরের। কেএল রাহুলের ফর্ম নিয়েও উঠছে বড় প্রশ্ন। যদিও পুনেতে দ্বিতীয় টেস্ট শুরুর আগে, চিন্তা ছিল উইকেটের পেছনে কাকে দেখা যেতে পারে? এবারে সেই প্রশ্নের উত্তর দিলেন ভারতীয় দলের হেড কোচ গৌতম গম্ভীর। তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, দ্বিতীয় টেস্টে উইকেটকিপার হিসাবে থাকবেন ঋষভ পন্থই। তবে শুভমান গিলের খেলা নিয়ে ধোঁয়াশা রাখলেন গম্ভীর।

প্রথম টেস্টে না জিততে পারলেও, লড়াইয়ের মানসিকতা দেখিয়েছিলেন রোহিত ব্রিগেডেরা। যা দ্বিতীয় টেস্টে যথেষ্ট বাড়তি তাগিদ জোগাতে পারে ভারতকে। তবে প্রথম একাদশ কেমন হতে পারে সেই বিষয়ে গৌতম গম্ভীর জানাচ্ছেন, “যেকোনও টেস্ট ম্যাচেই প্রথম একাদশ বেছে নেওয়াটা কঠিন কাজ হয়। দলে এই ধরনের প্রতিযোগিতা থাকাটা খুব ভাল। এখন টি-২০ ক্রিকেটের যুগ। আর এই সময়ে ড্র বিষয়টা ভীষণই একঘেয়ে। তবে আমার মনে হয় না টেস্টেও খুব বেশি ড্র দেখা যাবে বলে।”

অপরদিকে কেএল রাহুলের ফর্ম সমস্যায় ফেলতে পারে গম্ভীরকে। এই ফর্মের জেরে, সমাজমধ্যমে অনেকেই বলছেন রাহুলকে বসিয়ে দেওয়ার কথা। যদিও কোচ গৌতম গম্ভীর সেসব বিষয়কে পাত্তাই দিচ্ছেন না। তিনি বলেন, “প্রথম একাদশ কী হবে, সেটা নিয়ে ম্যানেজমেন্ট যা ভাবছে, সেটাই আসল। সমাজমাধ্যমের বিশেষজ্ঞরা কী বলছেন তার কোনও ভূমিকা নেই। কানপুর টেস্টে রাহুল ভালই খেলেছে। তবে হ্যাঁ, বড় রান করতে রাহুল অবশ্যই তৎপর থাকবে এবং আমরাও ওর পাশে আছি।” তবে দ্বিতীয় টেস্টে ভারত জয়ের জন্যই ঝাঁপাবে। কিন্তু এখানে বড় প্রশ্ন একটাই। শুভমান গিল ও ঋষভ পন্থ খেলবেন কিনা? প্রথম টেস্টে চোটের কারণে, ব্যাটিং করলেও কিপিং করতে পারেননি তিনি। তবে গম্ভীর পরিষ্কার জানিয়ে দিয়েছেন, “পন্থ ভালই আছে এবং কালকের ম্যাচে উইকেটকিপিং করবে।” তবে গিলের ব্যাপারে তিনি বলেন, “গিল এখন সুস্থ। যদিও আগের ম্যাচে চোটের কারণে দলে ছিলেন না ও। কিন্তু আমরা এখনও প্রথম একাদশ বাছতে পারিনি। তবে আমরা যে দল নিয়েই নামি না কেন, আমরা জয়ের জন্যই ঝাঁপাব।”

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

IND vs NZ: চোটের কারণে পুনে টেস্টেও খেলবেন না কেন উইলিয়ামসন

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: প্রথম টেস্টে ভারতের বিরুদ্ধে জয় পেয়েছে নিউজিল্যান্ড। তবে সেই ম্যাচে কুঁচকির চোটের জন্য খেলতে পারেননি নিউজিল্যান্ডের প্রাক্তন টেস্ট অধিনায়ক কেন উইলিয়ামসন। দ্বিতীয় টেস্ট ম্যাচ রয়েছে পুণেতে। তবে শোনা যাচ্ছে, চোট থেকে এখনও পুরোপুরি ঠিক হতে পারেননি কেন। ফলে সেই টেস্টেও তাঁকে পাবে না কিউয়িরা।

এর আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২-০ ফলে টেস্ট সিরিজ হারে নিউজিল্যান্ড। ওই সিরিজেই চোট পান উইলিয়ামসন। সেই চোটের কারণেই, ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে খেলতে পারেননি কিউয়িদের প্রাক্তন অধিনায়ক। যদিও উইলিয়ামসনকে রেখেই দল ঘোষণা করেছিল নিউজিল্যান্ড। তবে কিউয়ি কোচ গ্যারি স্টিড জানিয়েছেন, “কেন দ্রুত সুস্থ হওয়ার দিকেই এগোচ্ছেন। তবে টেস্ট ক্রিকেটের জন্য যতটা ফিট হওয়া দরকার, ততটা এখনও হয়ে উঠতে পারেননি তিনি। আশা করছি সে দ্রুত উন্নতি করবে এবং তৃতীয় টেস্টে খেলতে পারবেন”।

অনুমান করা হয়েছিল ভারত সফরের প্রথম টেস্টে খেলতে না পারলেও, দ্বিতীয় টেস্টে নামতে পারবেন কেন। কিন্তু এখন যা পরিস্থিতি, তাতে পুণে টেস্টেও নামা হবে না তাঁর। এবারে দেখার কতটা দ্রুত নিজেকে সুস্থ করে তুলে, ক্রিকেট মাঠে ফিরে আসতে পারেন ব্লাক ক্যাপসদের প্রাক্তন অধিনায়ক কেন উইলিয়ামসন।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

অস্ট্রেলিয়া সফরের জন্য নিজেকে তৈরি করছেন মহম্মদ শামি

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: দেশের ক্রিকেটমহলে ঘুরেফিরে একটাই প্রশ্ন বারবার আসছে। আর সেই প্রশ্নটা হল, মহম্মদ শামি পুরোপুরি চোটমুক্ত কিনা। বেঙ্গালুরু টেস্টের পর, নেটে পুরো রানআপে বোলিং করেছেন তিনি। যদিও তিনি নিজেই জানিয়েছেন, কোনও ব্যথা নেই তাঁর। ফলে স্বাভাবিকভাবেই বাড়ছে বর্ডার-গাভাস্কার ট্রফিতে মহম্মদ শামির দলে ফেরার সম্ভাবনা। যদিও তার আগে বাংলার হয়ে রঞ্জি ট্রফিতে খেলতে চান তিনি।

বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে সুস্থ হয়ে ওঠার পূর্ণ প্রক্রিয়া চালাচ্ছেন শামি। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের পর থেকে, বল হাতে মাঠে দেখা যায়নি তাঁকে। দিন কয়েক আগে চিন্নাস্বামীতে তাঁকে দেখা গেলেও, তারপর রবিবার শামিকে দেখা যায় পুরো রানআপে বল করতে। ভারতের বোলিং কোচ মর্নি মর্কেল অবশ্য নিজের নজর রেখেছেন তাঁর উপর। আসন্ন নভেম্বর মাসের শেষের দিকেই শুরু হতে চলেছে বর্ডার-গাভাস্কার ট্রফি। যদিও সেখানে খেলতে হলে আগে ঘরোয়া ক্রিকেটে খেলতে হবে শামিকে। সেই বিষয়ে তারকা পেসার জানিয়েছেন, “আমি পুরো ফিট আর অস্ট্রেলিয়া সফরের আগে নিজেকে আরও শক্তিশালী করে তুলতে চাইছি। তবে সেখানে যাওয়ার আগে আমি রঞ্জি ট্রফিতে কয়েকটা ম্যাচ খেলতে চাই।”

বহুদিন ধরেই সবাই ভাবছে যে অস্ট্রেলিয়া সফরে কি খেলতে যেতে পারবেন মহম্মদ শামি? যদিও পুরো ফিট না থাকার কারণে অস্ট্রেলিয়া সফরে শামিকে নিতে নারাজ ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। তবে নিজেকে পুরোপুরি সুস্থ করে তুলতে মরিয়া শামি। তিনি আরও বলেছেন, “আগে অর্ধেক রানআপে বল করছিলাম। তবে গতকাল আমি যেভাবে বল করেছি, তার জন্য আমি খুব খুশি। আমার এখন আর কোনও ব্যথা নেই আর আমি নিজের একশো শতাংশ দিয়েই বল করছি”। তবে শামির এই প্রদর্শন হয়ত তাঁকে অস্ট্রেলিয়া সফরে নিয়ে যেতে সাহায্য করবে এটা বলাই যায়।

Continue Reading

Trending