Connect with us

আন্তর্জাতিক ক্রিকেট

থামছেন ট্রেন্ট বোল্ট

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – ২০১৫ সাল থেকে দেখলে এই প্রথম কোনও বিশ্বকাপ বা টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল অবধি যেতে পারল না নিউজিল্যান্ড। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে দল বিদায় নিতেই সরে দাঁড়ালেন ট্রেন্ট বোল্ট। উগান্ডার বিপক্ষে ম্যাচ শেষে বোল্ট জানিয়েছেন, এটাই তাঁর শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ। অর্থাৎ, ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে আর দেখা যাবে না তাঁকে। পরবর্তী ওডিআই বিশ্বকাপ ২০২৭-এ। ফলে সেখানে বোল্টকে আর বল হাতে দেখা যাবে কিনা তা নিয়েও দেখা দিল বড় প্রশ্নচিহ্ন। বর্তমানে নিউজিল্যান্ডের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় দেখা যায় না ট্রেন্ট বোল্টকে।

বিশ্বকাপের সময় দলে ডাক পড়ে তাঁর। সুতরাং, আগামী সোমবার পাপুয়া নিউগিনির বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজের শেষ ম্যাচ খেলবেন বোল্ট। ২০১৪ সালে বাংলাদেশের মাটিতে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছিলেন তিনি। দীর্ঘদিন জুটি বেঁধে টিম সাউদির সঙ্গে বোলিং করেছেন। এবার পরিবারকে সময় দিতে নিজেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন নিউজিল্যান্ডের তারকা পেসার। ২০২২ সালে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকেও সরে দাঁড়ান বোল্ট। তবে নিউজিল্যান্ড গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ায় বোল্টের শেষটা একেবারেই ভালো হলো না।

আন্তর্জাতিক ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা ওয়ার্নারের…

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: অবশেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা করলেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার ডেভিড ওয়ার্নার। তবে পুরোপুরি কি সরে দাঁড়াচ্ছেন? কারণ সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করলেও, একটি টুইস্টের অবকাশ কিন্তু রেখেই দিলেন ওয়ার্নার। ২০২৫ সালে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে অস্ট্রেলিয়া ক্যাম্পেনে থাকতে পারেন তিনি এমনটাই ইঙ্গিত পাওয়া গেল। প্রসঙ্গত পাকিস্তানের অনুষ্ঠিত হতে চলা এই টুর্নামেন্টে যদি তিনি সত্যিই অংশগ্রহণ করেন, তাহলে তার আগে শেষবার গত ২৪ জুন ভারতের বিরুদ্ধে মাঠে নেমে ছিলেন ওয়ার্নার। সদ্য অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইট থেকেই বিদায় নিয়েছিল অস্ট্রেলিয়া। আর সেটাই ছিল ওয়ার্নারের দীর্ঘ ১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের শেষ ম্যাচ।

ইনস্টাগ্রামে একটি পোস্টের মাধ্যমে নিজের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের অবসর ঘোষণা করেন ওয়ার্নার। দেশের জন্য ক্রিকেট খেলতে পেরে তিনি যে গর্বিত এ কথাও বলতে ভোলেননি তিনি। ওয়ার্নার বলেন, “অধ্যায় শেষ। দীর্ঘ সময় ধরে একটা দারুন অভিজ্ঞতার সঞ্চয় করেছি। অস্ট্রেলিয়া আমার দল। কেরিয়ার এর বেশিরভাগ সময়টাই ছিল আন্তর্জাতিক লেভেলে। সমস্ত ফরম্যাটেই শতাধিক ম্যাচ খেলতে পারা সত্যিই গর্বের বিষয়। যাদের জন্য এটা সম্ভব হয়েছে তাদের প্রত্যেকের কাছে আমি কৃতজ্ঞ। আমার স্ত্রী এবং মেয়েরা, ব্যক্তিগত জীবনের ত্যাগ স্বীকার করেও যেভাবে আমাকে সমর্থন করেছে তা অনস্বীকার্য। এটা বাইরের কেউ বোঝে না। সমস্ত ক্রিকেট অনুরাগীদের কাছে আমি একটাই কথা বলতে চাই যে আশা করি তাদের আনন্দ দিতে পেরেছি এবং বিশেষত টেস্ট ক্রিকেটে অন্যদের থেকে দ্রুত রান করে আমরা বেশ কিছু পরিবর্তন আনতে পেরেছি। সমর্থকদের ছাড়া আমাদের পক্ষে এটা করা সম্ভব ছিল না।” এর পাশাপাশি এখনই সম্পূর্ণভাবে খেলা থেকে যে সরে যাচ্ছেন না সেটাও জানিয়েছেন ওয়ার্নার। বলেছেন, “ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আমি খেলব এবং যদি আমাকে নির্বাচন করা হয় তাহলে ২০২৫ এর চ্যাম্পিয়ন্স ট্রফিতেও আমি দেশের হয়ে মাঠে নামতে চাই। সকল সতীর্থ এবং সহকর্মীদের বলতে চাই আমার সাথে দীর্ঘদিন ধরে কাজ করার জন্য ধন্যবাদ। হোয়াটসঅ্যাপ এবং ফোনে আমার গলা শোনার থেকে আপনাদের কান এবার রেহাই পাবে। আমাদের দল গত কয়েক বছরে অনবদ্য সাফল্য অর্জন করেছে এবং আগামী দিনেও তাই করবে এমনটাই আমার বিশ্বাস। প্যাট কামিন্স এবং বাকিরা এই ধারা বজায় রাখবে।”

প্রসঙ্গত জানুয়ারি মাসে পাকিস্তানের বিরুদ্ধে শেষবার টেস্ট ম্যাচ খেলেছিলেন ওয়ার্নার। আর শেষবার একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তাকে দেখা গিয়েছিল ২০২৩ ওডিআই বিশ্বকাপে, যেটি জিতেছিল তারই দল অস্ট্রেলিয়া। ৩৭ বছরের বর্ষীয়ান এই ক্রিকেটারের ঝুলিতে রয়েছে টেস্ট ক্রিকেটের ৮৭৮৬ রান, যারমধ্যে মোট ২৬ টি সেঞ্চুরি এবং ৩৭ টি হাফ সেঞ্চুরি। তার ১৬১ টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার ২২ টি সেঞ্চুরি এবং ২৩ টি হাফ সেঞ্চুরি সহযোগে সাজানো রয়েছে মোট ৬৯৩২ রানে। টি-টোয়েন্টি ক্রিকেটে একটি সেঞ্চুরি সহযোগে মোট ৩২৭৭ রানের অধিকারী তিনি।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

সেমিফাইনালে আফগানিস্তান

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – রুদ্ধশ্বাস ম্যাচে বাংলাদেশকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান। এই ম্যাচের উপরে নির্ভর করেছিল অস্ট্রেলিয়ার শেষ চারে যাওয়ার ভাগ্য। তবে শেষ পর্যন্ত বাংলাদেশকে শেষ আটের গুরুত্বপূর্ণ ম্যাচে ৮ রানে আফগানিস্তান হারিয়ে দেওয়ার ফলে, প্রতিযোগিতা থেকে ছিটকে গেল অস্ট্রেলিয়া। প্রসঙ্গত মঙ্গলবার প্রথমে ব্যাট করে ১১৫ রানেই থেমে যায় আফগানিস্তান। সেমিফাইনালে পৌঁছতে গেলে ১২.১ ওভারে ম্যাচটা জিততে হত শান্ত, লিটনদের। তবে লিটন ছাড়া সকলেই চূড়ান্ত ব্যর্থ। এবারে সেমিফাইনালে আফগানিস্তানের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিতল আফগানিস্তান

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক – অস্ট্রেলিয়াকে হারিয়ে সুপার এইটের লড়াই জমিয়ে দিল আফগানিস্তান। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। দুই ওপেনারের সৌজন্যে নির্ধারিত কুড়ি ওভারে ১৪৮ রান তোলে আফগানিস্তান। গুরবাজ এবং ইব্রাহিম অর্ধশতরান করেন। মাঝের সারিতে কেউই তেমন ছাপ ফেলতে পারেনি। ১৪৯ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। আফগান বোলিংয়ের সামনে শুরুতেই ধাক্কা খায় অজি ব্যাটিং। একমাত্র লড়াই করেন গ্লেন ম্যাক্সওয়েল। মাত্র ১২৭ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। ২১ রানে ম্যাচ জিতে সুপার এইটে যাওয়ার স্বপ্ন বাঁচিয়ে রাখলেন রাশিদ খানেরা।

Continue Reading

Trending