ক্রিকেট

ওপেনিংয়ে ভাবনায় কোহলি ‘অপশন’

Published

on

সৌরভ রায়; নিউইয়র্ক, ৪ জুন – রাত পোহালেই মহারণ! ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে তুলনামূলকভাবে সহজ প্রতিপক্ষ আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ দিয়ে নিজেদের অভিযান শুরু করতে চলেছে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। প্রসঙ্গত গতবছর ঘরের মাঠে ৫০ ওভারের বিশ্বকাপের ফাইনালে পৌঁছলেও, শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিল তাঁদের। তাই এবারে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়কে পাখির চোখ করছেন ভারত অধিনায়ক।

মঙ্গলবার ছিল ভারতীয় দলের ঐচ্ছিক অনুশীলন। তবে এদিন ভারতীয় দলের মূল স্কোয়াডের মাত্র দুজন এই অনুশীলনে উপস্থিত ছিলেন। তাঁরা হলেন ঋষভ পন্থ এবং যশস্বী জয়সওয়াল। শেষ কয়েকদিনের অনুশীলন দেখে যা মনে হয়েছে, তাতে দলের দুই ওপেনার হতে চলেছেন অধিনায়ক রোহিত শর্মা এবং বিরাট কোহলি। তিনে নামবেন ঋষভ পন্থ। এরপরে মিডল অর্ডারে যথাক্রমে সূর্য কুমার যাদব, হার্দিক পান্ডিয়া, শিবম দুবে, রবীন্দ্র জাদেজা আসবেন। ফের একবার বিশ্বকাপে একসঙ্গে দেখা যাবে কুলদীপ যাদব, যজুবেন্দ্র চাহালের ‘কুল-চা’ জুটিকে। আর দলের দুই পেসার হবেন জসপ্রীত বুমরাহ এবং অর্শদ্বীপ সিং।

কোহলিকে যে ভারতীয় দল ওপেনার হিসেবে খেলাবে তার একটি নির্দিষ্ট কারণ রয়েছে। সাধারণত কোনও অ্যাওয়ে ট্যুরে গেলে ভারতীয় দল তিন ওপেনার এবং দুই উইকেট কিপার নিয়ে যায়। তবে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের মাত্র দুজন স্পেশালিস্ট ওপেনার রয়েছেন। রোহিত এবং যশস্বী। তাই বোঝাই যাচ্ছে কোহলির অনবদ্য আইপিএল মরশুম যাওয়ার ফলে, টিম ম্যানেজমেন্ট তাঁকে তৃতীয় ওপেনার হিসেবেই ভাবছে। পাশাপাশি সামনেই পাকিস্তান ম্যাচ ছাড়াও এই প্রতিযোগিতায় ভারতের সুপার এইটে যাওয়ার সম্ভাবনাও প্রবল। তাই সেখানে নামার আগে, রোহিত এবং কোহলি দুজনকেই পুরোপুরি তৈরি রাখতে চাইছেন দলের হেড কোচ রাহুল দ্রাবিড়।

পাশাপাশি এটাই হয়তো রোহিত এবং কোহলির শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই তাঁরাও চাইবেন, ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়ে দারুণভাবে নিজেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি কেরিয়ার শেষ করতে। আর ভারতীয় দলের এই দুই সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার, ওপেন করতে নামলে, তাতে আখেরে ভারতেরই লাভ। কারণ সেটা হলে দল প্রায় সাত জন বোলারকে খেলাতে পারবে। যা বিশ্বকাপের মত মঞ্চে এক বিরাট অ্যাডভান্টেজ। এখন দেখার এই দল নিয়ে ভারত তাঁর দীর্ঘ এগারো বছরের আইসিসি ট্রফি জয়ের খরা কাটাতে সক্ষম হয় কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version