Connect with us

ক্রিকেট

এখনই রোহিত রাজত্বের অবসান নয়

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: বিশ্বকাপ ফাইনাল জিতেই টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানিয়েছেন বিরাট কোহলি এবং রোহিত শর্মা। রোহিত টি-টোয়েন্টি না খেললেও ক্রিকেটের বাকি দুই ফরম্যাটে খেলবেন দেশের জার্সিতে। তবে প্রশ্ন ছিল রোহিতের নেতৃত্ব নিয়ে। অনেকেই মনে করেছিলেন এবার কি তবে রোহিত রাজত্বের অবসান হতে চলেছে? সেই প্রশ্নের উত্তর দিলেন স্বয়ং বোর্ড সচিব জয় শাহ। তিনি সরাসরি রোহিতের অধিনায়কত্ব নিয়ে কিছু না বললেও, বোর্ড সচিব জানালেন “আমাদের পরবর্তী লক্ষ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জয় এবং চ্যাম্পিয়ন্স ট্রফি জয়। রোহিতের উপর আস্থা আছে। ভবিষ্যতে এই দুটি ট্রফিও আমরাই জিতব।” টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর রোহিতের নেতৃত্বে সাফল্য নিয়ে আশাবাদী বোর্ড সচিব। জয় শাহর বক্তব্য থেকেই মনে করা হচ্ছে আপাতত ভারতীয় দলের নেতৃত্বে কোনো পরিবর্তন আসছে না।

১৯ নভেম্বর ২০২৩ থেকে ২৯ জুন ২০২৪। ঠিক সাত মাসের মধ্যে চিত্রটা পুরোপুরি বদলে গেল। পঞ্চাশ ওভারের বিশ্বকাপের ফাইনালে উঠেও হারতে হয়েছিল ভারতকে। চোখের জলে মাঠ ছেড়েছিলেন রোহিত শর্মা। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে সেই আক্ষেপ মেটালেন হিটম্যান। ভারতের বিশ্বকাপ জয়ের জন্য বোর্ড সচিব আলাদা করে ধন্যবাদ জানালেন রোহিত, বিরাট, জাদেজা এবং রাহুল দ্রাবিড়কে। পাশাপাশি এই জয়ের পিছনে গোটা দলের কৃতিত্বকে অস্বীকার করেননি তিনি। এক বছরের মধ্যে তিনটি আইসিসি ট্রফির ফাইনালে উঠেছে ভার‍ত। প্রসঙ্গত, পরের বছর ৩৮-এ পা দেবেন ভারতের সদ্য বিশ্বকাপ জয়ী অধিনায়ক। নিঃসন্দেহে আরও কিছুদিন তার হাতেই থাকবে ভারতীয় দলের অধিনায়কত্বের ব্যাটন।

আন্তর্জাতিক ক্রিকেট

IND vs NZ: দ্বিতীয় টেস্টের আগে আত্মবিশ্বাসী গৌতম গম্ভীর

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ইতিমধ্যেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ৮ উইকেটে হার স্বীকার করেছে টিম ইন্ডিয়া। তার পাশাপাশিই ঋষভ পন্থ ও শুভমান গিলের চোট চিন্তা বাড়িয়েছে গুরু গম্ভীরের। কেএল রাহুলের ফর্ম নিয়েও উঠছে বড় প্রশ্ন। যদিও পুনেতে দ্বিতীয় টেস্ট শুরুর আগে, চিন্তা ছিল উইকেটের পেছনে কাকে দেখা যেতে পারে? এবারে সেই প্রশ্নের উত্তর দিলেন ভারতীয় দলের হেড কোচ গৌতম গম্ভীর। তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, দ্বিতীয় টেস্টে উইকেটকিপার হিসাবে থাকবেন ঋষভ পন্থই। তবে শুভমান গিলের খেলা নিয়ে ধোঁয়াশা রাখলেন গম্ভীর।

প্রথম টেস্টে না জিততে পারলেও, লড়াইয়ের মানসিকতা দেখিয়েছিলেন রোহিত ব্রিগেডেরা। যা দ্বিতীয় টেস্টে যথেষ্ট বাড়তি তাগিদ জোগাতে পারে ভারতকে। তবে প্রথম একাদশ কেমন হতে পারে সেই বিষয়ে গৌতম গম্ভীর জানাচ্ছেন, “যেকোনও টেস্ট ম্যাচেই প্রথম একাদশ বেছে নেওয়াটা কঠিন কাজ হয়। দলে এই ধরনের প্রতিযোগিতা থাকাটা খুব ভাল। এখন টি-২০ ক্রিকেটের যুগ। আর এই সময়ে ড্র বিষয়টা ভীষণই একঘেয়ে। তবে আমার মনে হয় না টেস্টেও খুব বেশি ড্র দেখা যাবে বলে।”

অপরদিকে কেএল রাহুলের ফর্ম সমস্যায় ফেলতে পারে গম্ভীরকে। এই ফর্মের জেরে, সমাজমধ্যমে অনেকেই বলছেন রাহুলকে বসিয়ে দেওয়ার কথা। যদিও কোচ গৌতম গম্ভীর সেসব বিষয়কে পাত্তাই দিচ্ছেন না। তিনি বলেন, “প্রথম একাদশ কী হবে, সেটা নিয়ে ম্যানেজমেন্ট যা ভাবছে, সেটাই আসল। সমাজমাধ্যমের বিশেষজ্ঞরা কী বলছেন তার কোনও ভূমিকা নেই। কানপুর টেস্টে রাহুল ভালই খেলেছে। তবে হ্যাঁ, বড় রান করতে রাহুল অবশ্যই তৎপর থাকবে এবং আমরাও ওর পাশে আছি।” তবে দ্বিতীয় টেস্টে ভারত জয়ের জন্যই ঝাঁপাবে। কিন্তু এখানে বড় প্রশ্ন একটাই। শুভমান গিল ও ঋষভ পন্থ খেলবেন কিনা? প্রথম টেস্টে চোটের কারণে, ব্যাটিং করলেও কিপিং করতে পারেননি তিনি। তবে গম্ভীর পরিষ্কার জানিয়ে দিয়েছেন, “পন্থ ভালই আছে এবং কালকের ম্যাচে উইকেটকিপিং করবে।” তবে গিলের ব্যাপারে তিনি বলেন, “গিল এখন সুস্থ। যদিও আগের ম্যাচে চোটের কারণে দলে ছিলেন না ও। কিন্তু আমরা এখনও প্রথম একাদশ বাছতে পারিনি। তবে আমরা যে দল নিয়েই নামি না কেন, আমরা জয়ের জন্যই ঝাঁপাব।”

Continue Reading

আন্তর্জাতিক ক্রিকেট

IND vs NZ: চোটের কারণে পুনে টেস্টেও খেলবেন না কেন উইলিয়ামসন

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: প্রথম টেস্টে ভারতের বিরুদ্ধে জয় পেয়েছে নিউজিল্যান্ড। তবে সেই ম্যাচে কুঁচকির চোটের জন্য খেলতে পারেননি নিউজিল্যান্ডের প্রাক্তন টেস্ট অধিনায়ক কেন উইলিয়ামসন। দ্বিতীয় টেস্ট ম্যাচ রয়েছে পুণেতে। তবে শোনা যাচ্ছে, চোট থেকে এখনও পুরোপুরি ঠিক হতে পারেননি কেন। ফলে সেই টেস্টেও তাঁকে পাবে না কিউয়িরা।

এর আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২-০ ফলে টেস্ট সিরিজ হারে নিউজিল্যান্ড। ওই সিরিজেই চোট পান উইলিয়ামসন। সেই চোটের কারণেই, ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে খেলতে পারেননি কিউয়িদের প্রাক্তন অধিনায়ক। যদিও উইলিয়ামসনকে রেখেই দল ঘোষণা করেছিল নিউজিল্যান্ড। তবে কিউয়ি কোচ গ্যারি স্টিড জানিয়েছেন, “কেন দ্রুত সুস্থ হওয়ার দিকেই এগোচ্ছেন। তবে টেস্ট ক্রিকেটের জন্য যতটা ফিট হওয়া দরকার, ততটা এখনও হয়ে উঠতে পারেননি তিনি। আশা করছি সে দ্রুত উন্নতি করবে এবং তৃতীয় টেস্টে খেলতে পারবেন”।

অনুমান করা হয়েছিল ভারত সফরের প্রথম টেস্টে খেলতে না পারলেও, দ্বিতীয় টেস্টে নামতে পারবেন কেন। কিন্তু এখন যা পরিস্থিতি, তাতে পুণে টেস্টেও নামা হবে না তাঁর। এবারে দেখার কতটা দ্রুত নিজেকে সুস্থ করে তুলে, ক্রিকেট মাঠে ফিরে আসতে পারেন ব্লাক ক্যাপসদের প্রাক্তন অধিনায়ক কেন উইলিয়ামসন।

Continue Reading

ক্রিকেট

কেরল ম্যাচকেই পাখির চোখ করেছেন অনুষ্টুপ মজুমদাররা

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: বৃষ্টির কারণে চার দিনের খেলায়, একটা দিনও বল গড়াল না। যে ম‌্যাচটা থেকে সাত পয়েন্ট আসার কথা ভাবা হচ্ছিল, সেখান থেকে মাত্র এক পয়েন্ট পেল বাংলা। অতএব বিহার ম্যাচে পয়েন্ট নষ্ট হওয়ার ফলে, কেরল ম্যাচে অলআউট ঝাঁপানো ছাড়া আর কোনও উপায় নেই বাংলার ক্রিকেটারদের কাছে।

কল‌্যাণীতে দুদিন বৃষ্টি হয়েছিল। তবে বৃষ্টি হলেও, পড়ে যথেষ্ট রোদও ছিল। কিন্তু তার পরেও ম্যাচ শুরু করা যায়নি। এর আগেও গতবছর খারাপ আলোর জন‌্য ইডেনের মাঠে ছত্তিশগড় ম‌্যাচে ভুগতে হয়েছে বাংলাকে। গ্রুপ পর্বে বাংলার কাছে এই বিহার ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ ছিল। বৃষ্টির জন্য খেলা বাতিল করা হওয়া নিয়ে প্রশ্নের মুখে পড়েছে সিএবি। এই ম্যাচ থেকে পুরো পয়েন্ট পেলে, লিগ টেবিলের প্রথম স্থানে থাকার ভাল সুযোগ ছিল বাংলার কাছে।

তবে কেরলের বিরুদ্ধে পরের ম‌্যাচও বাংলা খেলবে সেই কল‌্যাণীতেই। যদিও মাঝে শোনা যাচ্ছিল, কল্যানী থেকে ম‌্যাচ সরিয়ে নিয়ে আসা হতে পারে সল্টলেকের যাদবপুর ক‌্যাম্পাসের মাঠে। তবে বাংলা দল চাইছে কল‌্যাণীতেই ম্যাচ খেলতে। কারণ এখানে পিচ তৈরি রয়েছে। নতুন মাঠে এত দ্রুত পিচ তৈরি সম্ভব নয় বলেই মনে করছেন তাঁরা। তাছাড়া যাদবপুরের মাঠে রঞ্জির খুব বেশি ম্যাচ খেলেনি বাংলা দল।

অপরদিকে, ভারত “এ” দলের হয়ে খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছেন অভিমন‌্যু ঈশ্বরণ, মুকেশ কুমার আর অভিষেক পোড়েল। ফলে কেরল ম্যাচে পাওয়া যাবেনা এই তিনজনকেই। অস্ট্রেলিয়া সফরে হয়ত জাতীয় দলে ফিরতে চলেছেন তারকা পেসার মহম্মদ শামি। তবে এই সফরের আগে রঞ্জি খেলতে চান তিনি। তার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে বাংলা টিম ম‌্যানেজমেন্ট। অপরদিকে কেরল ম্যাচে দলে ফিরতে চলেছেন ঈশান পোড়েল। এবারে দেখার কেরলের বিরুদ্ধে পুরো পয়েন্ট তুলে আনতে সক্ষম হয় কিনা বাংলা দল।

Continue Reading

Trending