Connect with us

Uncategorized

প্রচুর সুযোগ নষ্ট! লেবাননের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচ ড্র করল ভারত…

Published

on

সৌম্যজিৎ দে ও শুভম মন্ডল, ভুবনেশ্বর: লেবাননের বিরুদ্ধে ইন্টারকন্টিনেন্টাল কাপের নিয়ম রক্ষার ম্যাচটি গোলশূন্য ড্র করল ভারত। গোটা ম্যাচে অনেকগুলি সুযোগ তৈরি করেও তা থেকে গোল তুলে নিতে ব্যর্থ হয় ভারতীয় দল। এই লেবাননের বিরুদ্ধেই আগামী রবিবার অর্থাৎ ১৮ই জুন ফাইনাল খেলতে নামবে ভারত। তার আগে এতগুলো সুযোগ তৈরি করেও ম্যাচ ড্র হওয়া চিন্তায় রাখবে ইগর স্টিমাচকে।

লেবাননের বিরুদ্ধে এদিন বেশ কিছু পরিবর্তন করেন হেড কোচ ইগর স্টিমাচ। সুনীল ছেত্রীর পরিবর্তে এদিন অধিনায়ক হিসেবে শুরু করেন ভারতের হয়ে ৫১তম ম্যাচ খেলা সন্দেশ ঝিঙ্গান।

এদিন ম্যাচের শুরুতেই গোল করার দারুণ সুযোগ পান অনিরুদ্ধ থাপা। খেলার চার মিনিটের মাথায় লালিয়ানজুয়ালা ছাঙতে এবং চোট সারিয়ে এই টুর্নামেন্টে প্রথম খেলতে নামা আশিক কুর্নিয়ান দারুন পাস খেলে অনিরুদ্ধকে বল বাড়ান, তবে অনিরুদ্ধ গোলরক্ষককে একা পেয়েও বল বাইরে মারেন। এরপর ৭ মিনিটের মাথায় ছাঙতের থেকে একটি দারুণ বল পান আশিক, তবে তিনিও বলটি গলে রাখতে ব্যর্থ হন। যদিও শুরু থেকেই লেবাননকে দারুন চাপে রাখে ভারত। এরপর খেলার ১৯ মিনিটের মাথায় আশিক আরও একটি সুযোগ পান। পেনাল্টি বক্সের মধ্যে বল পেয়েও তিনি বলটি সোজা বিপক্ষের গোলরক্ষক আলি সাবের হাতে মারেন। খেলার বয়স যখন ২৭ মিনিট লেবাননের ফুটবলার দারেইচকে ফাউল করার জন্য ভারতীয়দের মধ্যে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন সাহাল আব্দুল সামাদ। প্রথমার্ধে এরপর ভারত এবং লেবানন দুই দলই অল্পবিস্তর সুযোগ তৈরি করলেও কেউই গোল করতে পারেননি এবং প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হয়।

দ্বিতীয়ার্ধে ভারত বেশ কয়েকটি সহজ সুযোগ পেলেও একের পর এক মিসের ফুলঝুরি ছোটাতে দেখা যায় ভারতীয় ফুটবলারদের। দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটের মাথায় উদান্তার থেকে বল পান আকাশ মিশ্র। আকাশ অনিরুদ্ধ থাপাকে উদ্দেশ্য করে ক্রস বাড়ালে অনিরুদ্ধ অল্পের জন্য তাতে পা লাগাতে ব্যর্থ হন। নইলে সেখান থেকেই প্রথম গোল পেয়ে যায় ভারত। এরপর ৫৬ মিনিটের মাথায় লেবাননের ফুটবলার ফেরানের একটি ভুলকে কাজে লাগিয়ে আশিক মাঝমাঠ থেকে বল নিয়ে এগিয়ে যান তবে গোলের ঠিক আগে লেবাননের তিন ডিফেন্ডার তাকে আটকে দেন। এরপর ৫৯ মিনিটের মাথায় রহিম আলিকে নামিয়ে আশিককে তুলে নেন কোচ।

এরপর খেলার ৭২ মিনিটের মাথায় ভারত দলের দ্বিতীয় পরিবর্তন আনে। সাহাল আব্দুল সামাদের জায়গায় মাঠে আসেন গত ম্যাচে দুরন্ত খেলা নাওরেম মহেশ সিং। তিনি আগের দিনের মতোই এদিনও দুরন্ত ফর্মে ছিলেন।

এরপর গোল করতে মরিয়া হয়ে ওঠে ভারত। ৮১ মিনিটে উদান্তার জায়গায় নামেন সুনীল এবং নিখিল পূজারির জায়গায় নামেন রাহুল ভেকে। এরপরই ৮৪ মিনিটের মাথায় ম্যাচের সব থেকে সহজ সুযোগ হারায় ভারত। রহিম আলি ম্যাচের সমস্ত সিটারটি নষ্ট করেন, যেটি একটি নিশ্চিত গোলের সুযোগ ছিল। এরপর ভারত আরও বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও আর গোল হয়নি এবং ম্যাচটি গোল শূন্যভাবে শেষ হয়। ম্যাচের সেরা ঘোষিত হন সন্দেশ ঝিঙ্গান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Uncategorized

পাকিস্তানের কাছে আট উইকেটে পরাজিত ভারত

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে আট উইকেটে পরাজিত হল ভারত। রবিবার দুবাইতে অনুষ্ঠিত এই ম্যাচে আজান আওয়াসের দুরন্ত সেঞ্চুরির সাক্ষী থাকল গোটা ক্রিকেট দুনিয়া।

প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৫৯ রান করে ভারত। ব্যাট হাতে অধিনায়ক উদয় শাহরান করেন ৯৮ বলে ৬০ রান এবং ওপেনার আদর্শ সিং খেলেন ৬২ রানের ইনিংস। এদিন আগুনে ফর্মে ছিলেন পাকিস্তানের ডানহাতি মিডিয়াম পেশার মোহাম্মদ জিসান। মাত্র ৪৬ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট তুলে নেন তিনি। জবাবে ব্যাট করতে নেমে তিন ওভার বাকি থাকতেই লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলে পাকিস্তান। আর তাতে বেশ বড় ভূমিকা পালন করেন আজান আওয়াস। ১৩০ বলে ১০৫ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। তাঁর ইনিংস ছিল দশটি বাউন্ডারি দিয়ে সাজানো। ৭ জন বোলার ব্যবহার করার পরেও পাকিস্তানের ব্যাটিংকে রুখে দেওয়া সম্ভব হয়নি ভারতের পক্ষে।

এই ম্যাচের পরে ভারতের পরবর্তী মোকাবিলা হতে চলেছেন নেপালের সঙ্গে। মঙ্গলবার নেপালকে পরাজিত করতেন না পারলে সেমিফাইনালের আশা শেষ হয়ে যাবে ভারতের।

Continue Reading

Uncategorized

ভারতীয় কোচকে শোকজ এআইএফএফের

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: এবার বিতর্কিত মন্তব্যের জন্য সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের রোষের মুখে পড়লেন ভারতের জাতীয় ফুটবল দলের হেড কোচ ইগর স্টিমাচ। সূত্রের খবর, ফেডারেশনের পক্ষ থেকে শোকজ করা হয়েছে স্টিমাচকে। আগামী তিন দিনের মধ্যে তার জবাবদিহি করতে হবে ভারতের কোচকে এমনটাও জানানো হয়েছে।

কিছুদিন আগের ঘটনা। এআইএফএফ এর বিরুদ্ধে প্রকাশ্যে ক্ষোভ উগড়ে দিয়েছিলেন ভারতীয় কোচ। বলেছিলেন ভারতে বিশ্বের সকল সেরা মস্তিষ্কদের অবস্থান। ক্যালেন্ডারে রদবদল ঘটিয়ে জাতীয় দলের জন্য প্রয়োজনীয় সময় নিশ্চিত করতে তারা ব্যর্থ। পাশাপাশি এটাও জানিয়েছিলেন যে কারোর দয়ার পাত্র হয়ে থাকতে চান না তিনি। তার সাহায্য না লাগলে তাকে যেন সরাসরি সেটা জানিয়ে দেওয়া হয়। ক্লাবগুলিকে উল্লেখ করে তিনি বলেছিলেন একত্রিত হয়ে জাতীয় দলকে সমর্থন করার কথা। আসন্ন বড় টুর্নামেন্টে এশিয়া এবং বিশ্বফুটবলে একটি জাতি হিসেবে গোষ্ঠীবদ্ধ হয়ে লড়াই করতে হবে ভারতকে। তার এই মন্তব্য ঘিরেই শুরু হয়েছিল আলোড়ন। এবং এর পরিপ্রেক্ষিতেই তাকে শোকজ করা হয়েছে বলে সূত্রের খবর।

Continue Reading

Uncategorized

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে ট্যুইট ভারতের ফুটবল কোচের

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: ভারতের জাতীয় ফুটবল টিমের কোচ ইগর স্টিমাচ আসন্ন এশিয়ান গেমসে ভারতের অংশ নেওয়ার ব্যাপারে সরাসরি দারস্থ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। ভারতের অনূর্ধ্ব ২৩ দলকেও যেন এশিয়ান গেমসে অংশগ্রহণ করতে দেওয়া হয় সেই বিষয়ে মুখ খুললেন কোচ স্টিমাচ। টুইট করে তিনি লেখেন, “সম্মানীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদিজি, আমার জানা নেই আসন্ন এশিয়া গেমস সম্পর্কে আপনাকে কেউ অবগত করেছে কি না। তবে এই প্রতিযোগিতার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল ফুটবল, যেখানে ভারতীয় দল বঞ্চিত হচ্ছে অংশগ্রহণ করা থেকে। আমি আপনার দৃষ্টি আকর্ষণ করে জানাতে চাই অনূর্ধ্ব ১৭ দল যারা অনূর্ধ্ব ২৩ বিশ্বকাপ কোয়ালিফায়ার রাউন্ডে দুরন্ত পারফর্মেন্স উপহার দিয়েছে, তারা ভারতীয় পতাকার প্রতিনিধিত্ব করা থেকে বঞ্চিত হচ্ছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারা ওদের প্রাপ্য সম্মান। অংশ না নিতে পারার যে কারণগুলি দেখানো হয়েছে আমার মনে হয় সেগুলি যথোপযুক্ত নয়, এবং তাই ভারতীয় দলের কোচ হিসেবে আমি আপনার এবং ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের দৃষ্টি আকর্ষণ করতে চাই উল্লিখিত বিষয়। আশা করব আপনার হস্তক্ষেপে ভারতীয় দল অবশ্যই এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।”

মহাদেশের সেরা আটের মধ্যে থাকতে না পারার কারণে ভারত এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা থেকে বঞ্চিত হচ্ছে। এশিয়ান ফুটবল কনফেডারেশনের অন্তর্গত দেশগুলির তালিকায় ১৮ নম্বরে রয়েছে ভারত। এই একই কারণে ২০১৮ তেও এশিয়ান গেমসে অংশ নিতে পারেনি ভারত।

Continue Reading

Trending