Connect with us

আন্তর্জাতিক ফুটবল

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতে ইতিহাস গড়ল ম্যানচেস্টার সিটি

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্কঃ ত্রি-মুকুট জয় ম্যাঞ্চেস্টার সিটির। ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে ইতিহাসের পাতায় নাম তুলল পেপ গুয়ার্দিওলার দল। চলতি মরশুমে ইপিএল এবং এফএ কাপ জেতা আগেই সুসম্পন্ন হয়ে গিয়েছিল। অপেক্ষা ছিল ইউরোপের সর্বোচ্চ মঞ্চে খেতাব জয়ের। সেই কাজটাও করে ফেললেন গুয়ার্দিওলার ছেলেরা। ম্যাচের শুরু থেকেই আধিপত্য বজায় রেখেছিল ম্যান সিটি। একের পর এক ঝাঁঝালো আক্রমণ আছড়ে পড়ছিল ইন্টার রক্ষণে। অসামান্য দক্ষতায় সেই সমস্ত আক্রমণ রুখে দিয়েছিল ইন্টার মিলানের রক্ষণভাগ। প্রথমার্ধেই মিলানের সুযোগ চলে এসেছিল এগিয়ে যাওয়ার। তবে ডিয়াজ, আকাঞ্জিদের দাপটে স্কোর লাইন ০-০ থাকে। প্রথমার্ধেই চোটের জন্য মাঠ ছাড়তে হয় ম্যান সিটির তারকা ফুটবলার ডি’ব্রুইনকে। ডান দিক থেকে বার্নার্ডো সিলিভা এবং বাম দিক থেকে গ্রীলিশ কাঁপুনি ধরিয়ে দিয়েছিল ইন্টার রক্ষণে।

৬০% বল পজিশন নিয়ে ম্যাচের রাশ নিজেদের দখলে রাখে সিটি। দ্বিতীয়ার্ধে খেলার ধরন বদলায় ইন্টার মিলান। অন্যদিকে আক্রমণের ঝাঁঝ বাড়ায় ম্যান সিটি। ম্যাচের ৫৯ মিনিটে ইন্টার মিলানের কাছে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল। এডার্সনের একক কৃতিত্বে সে যাত্রায় রক্ষা পায় ম্যান সিটি। তবে ম্যাচের ৬৮ মিনিটের মাথায় ডেড লক ভাঙেন রড্রি। পেনাল্টি বক্সের মধ্যে থেকে জোড়ালো শট জালে জড়িয়ে যায়। প্রথম বারের জন্য ম্যাচে এগিয়ে যায় ম্যাঞ্চেস্টার সিটি। যদিও তার ঠিক দু মিনিট পরেই সমত ফেরানোর সুযোগ চলে এসেছিল ইন্টারের কাছে। দিমার্কোর শট ক্রস বারে লেগে ফিরে আসে, ফিরতি বল জালে জড়ানোর চেষ্টায় আবার হেড করেন দিমার্কো। দূর্ভাগ্যবশত নিজের দলের খেলোয়াড় লুকাকুর পায়ে বাধা পায়ে বল।

শেষ দিকে সিটির কাছেও সুযোগ এসেছিলো গোল পার্থক্য বাড়িয়ে নেওয়ার। ইন্টার রক্ষণের তৎপরতায় স্কোর লাইন অপরিবর্তিত থাকে। ম্যাচ জিতল ম্যান সিটি। বলা ভালো ম্যাচ জেতালেন এডারসন। নির্ধারিত সময়ের কিছু মিনিট আগে লুকাকুর নিশ্চিত গোল মুখি হেড পা দিয়ে বাঁচিয়ে দেন তিনি। শেষ বাঁশি বাজার কয়েক সেকেন্ড আগে কর্ণার পেয়ে যায় ইন্টার মিলান। সেই কর্ণার থেকেও সমতা ফেরানোর সুযোগ চলে এসেছিল মিলানের কাছে। তবে ম্যান সিটির পতন রোধ করলেন শেষ দূর্গের প্রহরী এডারসন। একদিকে রড্রির অনবদ্য গোল, অন্যদিকে এডারসনের দস্তানা খেতাব এনে দিল পেপ গুয়ার্দিওলাকে। প্রথম বারের জন্য উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতে উচ্ছ্বসিত ম্যাঞ্চেস্টার সিটির খেলোয়াড়েরা। ইতিহাস গড়ে আবেগে ভাসলেন ডি’ব্রুইন, আকাঞ্জি, এডারসনরা।

আন্তর্জাতিক ফুটবল

এল ক্লাসিকোতে নাটকীয় জয় রিয়ালের

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: দুই স্প্যানিশ চিরপ্রতিদ্বন্দ্বী এল ক্লাসিকোতে মুখোমুখি হওয়ার আগেই খেতাব জয়ের দিকে কয়েক ধাপ এগিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। এল ক্লাসিকোতে নাটকীয় জয় রিয়ালের খেতাব জয় প্রায় নিশ্চিত করে ফেলল। নব্বই মিনিট আধিপত্য নিয়ে খেললেও জয় ছিনিয়ে নিতে পারেনি বার্সা। ম্যাচ শুরুর ৬ মিনিটের মধ্যেই ক্রিস্টেনসেনের গোলে এগিয়ে যায় বার্সেলোনা।

১৮ মিনিটে পেনাল্টি পায় রিয়াল। পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফেরান ভিনিসিয়াস জুনিয়র। দ্বিতীয়ার্ধে দু’পক্ষই গোলের জন্য ঝাঁপায়। ৬৯ মিনিটে দ্বিতীয়বারের জন্য এগিয়ে যায় বার্সেলোনা। মিনিট চারেকের মধ্যে পুনরায় ম্যাচে সমতা ফেরান ভাজকুয়েজ। সংযোজিত সময়ের খেলায় বেলিংহামের গোলে নাটকীয় জয় পায় রিয়াল মাদ্রিদ। এই জয়ের ফলে ৩২ ম্যাচে ৮১ পয়েন্টে পৌঁছে গেলেন বেলিংহামরা। অন্যদিকে, সমসংখ্যক ম্যাচ খেলে ৭০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বার্সেলোনা।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: সদ্য বুন্দেসলিগার শিরোপা জিতেছে জার্মানির ক্লাব লেভারকুসেন। বায়ার্ন মিউনিখের এগারো বছরের খেতাব জয়ের ধারা ভেঙে দিয়ে রেকর্ড গড়েছে তারা। এবার ইউরোপা লিগের সেমিফাইনালে পৌঁছালো লেভারকুসেন। চলতি মরসুমে টানা ৪৪ ম্যাচ অপরাজিত রয়েছে জার্মানির এই ক্লাবটি। বৃহস্পতিবার রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় সাক্ষাতে ওয়েস্ট হ্যামের সঙ্গে ১-১ গোলে অমীমাংসিত ভাবেই ম্যাচ শেষ হয়। প্রথম লেগে এগিয়ে থাকার দরুন ৩-১ গোলে জয় পায় লেভারকুসেন। এদিন প্রথমে ওয়েস্ট হ্যাম এগিয়ে গেলেও, শেষ মুহুর্তে ফ্রিমপংয়ের গোলে সমতায় ফেরে লেভারকুসেন। ইউরোপা লিগের সেমিফাইনালে রোমার মুখোমুখি হবে জার্মানির ক্লাবটি।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচ থেকে ছিটকে গেলেন লিও মেসি

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: ফিলাডেলফিয়া এবং লস এঞ্জেলসে দুটি আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। মেসিদের প্রথম ম্যাচ শনিবার অর্থাৎ ২৩ মার্চ এল সালভাদোরের বিরুদ্ধে ম্যাচ রয়েছে আর্জেন্টিনার। দ্বিতীয় ম্যাচটি কোস্টারিকার বিরুদ্ধে। কিন্তু চোটের জন্য এই দুটি ম্যাচেই খেলতে পারবেন না আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি। ইন্টার মায়ামির হয়ে ন্যাশভিল এফসির বিপক্ষে খেলতে গিয়ে চোট পান মেসি। শোনা যাচ্ছে, আগামী মাসে কনকাকাফের কোয়ার্টার ফাইনালে ইন্টার মিয়ামির হয়ে আবার মাঠে ফিরতে পারেন তিনি। দেশের জার্সিতে মেসিকে না দেখতে পাওয়ার আক্ষেপে হতাশ লিওর ভক্তরা।

Continue Reading

Trending