Connect with us

ফুটবল

AFC Asian Cup 2023: একাধিক সুযোগ নষ্ট! এএফসি এশিয়ান কাপে টানা দ্বিতীয় ম্যাচে হার ভারতের

Published

on

সৌরভ রায়, দোহা: বিশ্বকাপে খেলার সুযোগ হয় না ভারতের। এএফসি এশিয়ান কাপ ভারতীয় সমর্থকদের কাছে তাই অলিখিত বিশ্বকাপের সমান। এদিন ম্যাচ শেষের লম্বা বাঁশি বাজতেই হতাশায় ভেঙে পড়তে দেখা গেল ভারতের নীল জার্সি গায়ে মাঠে আসা একঝাঁক উজ্জ্বল মুখকে। বৃহস্পতিবার আহমেদ বিন আলি স্টেডিয়ামে এএফসি এশিয়ান কাপের নিজেদের গ্রুপ লিগের দ্বিতীয় ম্যাচে উজবেকিস্তানের মুখোমুখি হয়েছিল ভারত। এদিন জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামলেও উজবেকিস্তানের কাছে ০-৩ গোলে হেরে মাঠ ছাড়তে হল ভারতকে। দলকে নিয়ে প্রত্যাশা ছিল, তবে উচ্চাশা ছিল না ভারতীয় সমর্থকদের মধ্যে। উজবেকিস্তানের বিরুদ্ধে মাঠে নামার আগে ইগর স্টিমাচের কন্ঠ ছিল আত্মবিশ্বাসে ভরপুর। নিদেনপক্ষে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারলেও পরের রাউন্ডে যাওয়ার আশা জিইয়ে রাখতে পারতেন ভারতীয় ফুটবলাররা। কিন্তু, আহমেদ বিন আলি স্টেডিয়ামে উপস্থিত ব্লু আর্মিদের শব্দব্রহ্ম ম্রিয়মান হয়ে গেল ম্যাচ শুরুর পাঁচ মিনিটের মধ্যে। ডান প্রান্ত থেকে নারসুলেভের দুর্দান্ত ক্রস সুকুরভের মাথা ছুঁয়ে খুঁজে নেয় ফায়জুলেভকে। গুরপ্রীতকে পরাস্ত করতে খুব বেশি পরিশ্রম করতে হয়নি তাঁকে। শুরুতেই গোল পেয়ে আত্মবিশ্বাসী উজবেকিস্তান আরও বেশি আক্রমণাত্মক হয়ে ওঠে। প্রথম কোয়ার্টারে বেশ কয়েকবার ভারতীয় রক্ষণে কড়া নেড়ে যান উজবেকিস্তান ফুটবলাররা। ১৮ মিনিটের মাথায় ভারতীয় রক্ষণের ভুলে ব্যবধান বাড়ায় উজবেকিস্তান। বক্সের মধ্যে গোলমুখে ধেয়ে আসা বল ক্লিয়ার করতে গিয়ে প্রায় আত্মঘাতী গোল করে বসেছিলেন আকাশ মিশ্র। আকাশের ক্লিয়ারেন্স বার পোস্টে লেগে ফিরে আসলে, ফিরতি বল ফাঁকা গোলে জড়িয়ে দেন সেরগেভ।

ভারতের জন্য প্রথম সুযোগটা এসেছিল ২৯ মিনিটে। সুনীল ছেত্রীর ফ্রি কিক থেকে হেড করেন আকাশ মিশ্র। একটুর জন্য লক্ষভ্রষ্ট হয় আকাশের হেডার। প্রথমার্ধের একেবারে শেষ দিকে আরও একবার সুযোগ চলে এসেছিল ভারতের কাছে। নাওরেম মহেশের দুর্দান্ত একটি দূরপাল্লার শট কোনরকমে বাঁচিয়ে দেন উজবেকিস্তানের গোলরক্ষক। তবে অতিরিক্ত সময় আরও একটি গোল করে ভারতকে ব্যাকফুটে ঠেলে দেয় উজবেকিস্তান। আরও একবার ভাগ্য সহায় হয়ে দাঁড়ায় উজবেকিস্তানের কাছে। ডান প্রান্ত থেকে উড়ে আসা ক্রস গোলের উদ্দেশ্যে বাড়িয়েছিলেন নারসুলেভ। তাঁর প্রথম শটটি পোস্টে লেগে আবারও তাঁর কাছেই ফিরে আসে। ফিরতি বলে গোল করতে ভুল করেননি তিনি। ০-৩ গোলে পিছিয়ে পড়ে প্রথমার্ধের শেষে মাঠ ছাড়ে ভারত।

দ্বিতীয়ার্ধের শুরুতে খেলায় বদল আনার চেষ্টা করে ভারতীয় দল। ম্যাচে ফেরার মরিয়া প্রচেষ্টা চালান সুনীল ছেত্রীরা। ৪৯ মিনিটের মাথায় ম্যাচের সব থেকে সহজ সুযোগ পেয়েছিল ভারত। কিন্তু সেক্ষেত্রে ভাগ্য সুপ্রসন্ন ছিল না মেন ইন ব্লুদের। প্রথমে রাহুল কেপির শট ক্রস বারে লেগে ফিরে আসে। ফিরতি বল পেয়ে যান সুনীল ছেত্রী। সুনীলের দুর্দান্ত শট রুখে দেন উজবেক গোলরক্ষক। গোটা ম্যাচ জুড়ে যে পরিমাণ সুযোগ তৈরি করেছিল ভারতীয় দল তা কাজে লাগাতে পারলে ম্যাচের ফলাফল অন্যরকম হতেই পারত। ৭২ মিনিটের মাথায় রাহুল বেকের দুর্দান্ত একটি হেডার কোনরকমে বাঁচিয়ে দেন উজবেকিস্তানের গোলরক্ষক। দ্বিতীয়ার্ধের সংযোজিত সময়ের খেলা যখন চলছে তখন আরও একবার উজবেকিস্তানের গোলের পথে অন্তরায় হয়ে দাঁড়াল ক্রসবার। শেষ পর্যন্ত ০-৩ গোলে উজবেকিস্তানের কাছে পরাজিত হয়ে চলতি এএফসি এশিয়ান কাপে কার্যত অনেকটাই ব্যাকফুটে চলে গেল ভারতীয় দল।

ভারত প্রথম একাদশ: গুরপ্রীত সিং সান্ধু, রাহুল বেখে, নিখিল পূজারি, সন্দেশ ঝিঙ্গান, আকাশ মিশ্র, সুরেশ সিং, অনিরুদ্ধ থাপা, আপুইয়া, রাওরেম মহেশ সিং, সুনীল ছেত্রী, মনবীর সিং

ফুটবল

২৭ জনের দল ঘোষণা করলেন স্টিমাচ

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে মাঠে নামার আগে ভুবনেশ্বরে জোরকদমে প্রস্তুতিতে মগ্ন স্টিমাচ ব্রিগেড। সুনীল ছেত্রীর বিদায়ী ম্যাচ হিসেবে এই ম্যাচের আলাদা গুরুত্ব রয়েছে। কুয়েতের বিরুদ্ধে মাঠে নামার আগে ২৭ সদস্যের ভারতীয় দল ঘোষণা করলেন জাতীয় দলের হেড কোচ ইগর স্টিম্যাচ। ভুবনেশ্বরের ক্যাম্প থেকে লাচেনপা,পার্থিব গোগোই, ইমরান খান, মহম্মদ হামাদ এবং এমএস জিতিনকে বাদ দেওয়া হয়েছে। ২৯ মে পর্যন্ত তারা ভুবনেশ্বরে অনুশীলন করে কলকাতার উদ্দেশ্য রওনা দেবেন সুনীল ছেত্রীরা। কলকাতার আবহাওয়ার সাথে মানিয়ে নিতে আগেভাগেই শহরে পা রাখবেন তাঁরা। লক্ষ্য একটাই কলকাতার মাটিতে কুয়েতকে হারিয়ে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে তৃতীয় রাউন্ডে জায়গা করে নেওয়া। পাশাপাশি সুনীল ছেত্রীর বিদায়ী ম্যাচে তাঁকে জয় উপহার দেওয়া।

Continue Reading

ফুটবল

কিয়ান নাসিরি পা বাড়ালেন চেন্নাইয়েন এফসিতে

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: গত কয়েক মরসুম সবুজ-মেরুন জার্সিতে বল পায়ে মাঠে নেমেছিলেন কিয়ান নাসিরি। বেশ কিছু ম্যাচে দলের হয়ে গোল করেছেন। ডার্বির মতো গুরুত্বপূর্ণ ম্যাচে হ্যাট-ট্রিক করে দলকে জিতিয়েছেন তিনি। সদ্য সমাপ্ত মরসুমে আন্তোনিও লোপেজ হাবাসের তত্ত্বাবধানে বেশ কিছু ম্যাচে পরিবর্ত হিসাবে নেমে নজর কেড়েছিলেন কিয়ান নাসিরি। তবে কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল আসন্ন মরসুমে চেন্নাইয়েন এফসিতে যেতে পারেন তিনি। সেটাই নিশ্চিত হয়ে গেল। আগামী মরসুমে আর সবুজ-মেরুন জার্সিতে দেখা যাবে না কিয়ান নাসিরিকে। আগামী মরসুমে চেন্নাইয়েন এফসির জার্সি গায়েই খেলতে দেখা যাবে কিয়ান নাসিরিকে।

Continue Reading

ফুটবল

ক্যাপ্টেনকে শুভেচ্ছা জানাচ্ছে গোটা দেশ

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: সুনীল ছেত্রী শুধু একটা নাম নয়, ভারতীয় ফুটবলের আবেগ। বৃহস্পতিবার সকালেই নিজের সোশ্যাল মিডিয়ায় নিজের অবসরের কথা জানিয়েছেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক। আগামী ৬ জুন যুবভারতী ক্রীড়াঙ্গনে কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলতে নামবে ভারত। এই ম্যাচেই শেষ বারের মতো জাতীয় দলের জার্সিতে দেখা যাবে সুনীলকে। বিদায়বেলায় সুনীলকে নিয়ে আবেগঘন বার্তা দিলেন তার সতীর্থরা। ফুটবলের ময়দান ছাড়িয়ে সুনীলের জন্য শুভেচ্ছা পাঠাচ্ছেন ক্রিকেট দুনিয়ার ব্যক্তিত্বরা।

সুনীল ছেত্রীর খুব কাছের বন্ধু বিরাট কোহলি। বন্ধুর বিদায়বার্তা জানতে পেরেই তাঁকে শুভেচ্ছা জানালেন বিরাট। বললেন “ভাই, তোমার জন্য আমি গর্বিত।” আইপিএল চলাকালীন আরসিবির শিবিরেও দেখা গিয়েছিল ছেত্রীকে। সুনীলের সতীর্থ গুরপ্রীত বললেন “এই দিনটা দেখার অপেক্ষায় ছিলাম না। ৬ জুন গোটা দেশ তোমার অবসর উদযাপন করবে। তুমিই সবার সেরা অধিনায়ক।” অন্যদিকে ভারতীয় ফুটবল সংস্থা বা ক্রিকেট বোর্ড, সকলেই শুভেচ্ছা জানালেন সুনীলকে। প্রায় দুই দশক ভারতীয় ফুটবলের প্রতিনিধিত্ব করে সুনীল এখন জাতীয় আইকন।

Continue Reading

Trending