Connect with us

ফুটবল

ঘরে ফিরছেন প্রীতম কোটাল

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: ডুরান্ড কাপ ফাইনালে হারের পর বাগান জনতার মনে একটাই প্রশ্ন, মোলিনার দলের রক্ষণ সামলাবে কে? দুই তারকা নিদেশি ডিফেন্ডারকে এনেও দলের রক্ষণ ভরাট হয়নি। আনোয়ার আলি চলে যাওয়ার পর থেকেই মোহনবাগান রক্ষণের ভরাডুবি চোখে পড়েছে। দলে ভারতীয় ডিফেন্ডারের অভাব ছিলই। চলতি ডুরান্ড কাপে তিন ম্যাচে সাত গোল হজম করেছে বাগান রক্ষণ। এই অবস্থায় যে নামটা সবচেয়ে বেশি আলোচনায় উঠে আসছিল সেটা হলো প্রীতম কোটাল। মোহনবাগানের ঘরের ছেলে।

গত কয়েকদিন ধরেই তাকে নিয়ে জল্পনা চলছে। দল গঠনের সময় থেকেই প্রীতমকে দলে নেওয়ার ব্যাপারে যথেষ্ট আশাবাদী ছিল মোহনবাগান ম্যানেজমেন্ট। তাকে দলে নেওয়ার জন্য একাধিক অপশন খুঁজছিল বাগান ম্যানেজমেন্ট। যদিও সেগুলো দ্বিতীয় বা তৃতীয় পছন্দ। কারণ শুরু থেকেই মোহনবাগানের প্রথম পছন্দ ছিল প্রীতম কোটাল। অন্যদিকে, কেরালা ব্লাস্টার্সের প্রয়োজন ছিল একজন মাঝমাঠের ফুটবলার। যেখানে শোনা যায় দীপক টাংরি বা অভিষেক সূর্যবংশীকে পেতে আগ্রহী ছিল কেরালা। পরবর্তীতে কেরালার মাঝমাঠে আর ফুটবলারের প্রয়োজন নেই মনে হলে প্রীতম কোটালের ডিল টা থমকে গিয়েছিল। এই পরিস্থিতিতে প্রীতম কোটাল এর সঙ্গে কথাবার্তা কখনোই বন্ধ করেনি বাগান ম্যানেজমেন্ট।

প্রাথমিকভাবে প্রীতম কোটালকে ছাড়তে রাজি ছিল না কেরালা ব্লাস্টার্স। কিন্তু পরবর্তী কালে তার বাবার শারীরিক অসুস্থতার জন্য তিনি পরিবারের কাছাকাছি থাকতে চাইছিলেন। পাশাপাশি মোহনবাগানের প্রতি তার একটা আলাদা টান রয়েছে। প্রীতম কটাল কেরালা ব্লাস্টার্সের পরিকল্পনা তে থাকলেও, বাগান কোচ হোসে মোলিনা দলে চাইছেন প্রীতমকে। সব মিলিয়ে প্রিতমের ঘরে ফেরার রাস্তা আরও খানিকটা চওড়া হচ্ছিল। এই পরিস্থিতিতে মোহনবাগান দলে একাধিক মিডফিল্ডার থাকায় দীপক টাংরিকে ছাড়তে রাজী হয় ম্যানেজমেন্ট। কিন্তু শনিবারই ছিল ট্রান্সফার উইন্ডোর শেষ দিন। তার মধ্যে সই পর্ব সম্পূর্ণ না হওয়ায় সমস্যায় পড়ে মোহনবাগান। ফলে প্রীতমকে দল বদল করতে হলে তাকে ফ্রি প্লেয়ার হতে হত। তাই তড়িঘড়ি কেরালা ব্লাস্টার্সের সঙ্গে মিউচুয়ালি চুক্তি ভঙ্গ করেন প্রীতম।

অন্যদিকে, প্রীতমের পরিবর্তে সোয়্যাপ ডিলে মোহনবাগানকে একটা প্লেয়ার দিতে হত। তাই দীপক টাংরির সঙ্গেও মিউচুয়ালি সম্পর্ক ছিন্ন করে বাগান ম্যানেজমেন্ট। ডুরান্ড কাপের শেষ দুটি ম্যাচে মাঠে দেখা যায়নি দীপক টাংরিকে। ফলে বলাই যায় কোচ হোসে মোলিনা তার পরিকল্পনায় রাখতে চাইছেন না দীপক টাংরিকে। তাই তাকে রিলিজ দিতে খুব একটা সমস্যা হয়নি মোহনবাগানের। আর তাই সোয়্যাপ ডিলে প্রীতম কোটালকে ঘরে তুলতে চলেছে মোহনবাগান। মাঝে প্রীতম কোটাল এর বিকল্প হিসেবে বেশ কিছু নাম শোনা গেলেও, বাগান ম্যানেজমেন্ট কিন্তু প্রীতমকে দলে নেওয়ার রাস্তা থেকে সরে আসেনি। একেবারে শেষ মুহুর্তের কিছু কথাবার্তা চলছে। শেষ পর্যন্ত সোয়্যাপ ডিলের মাধ্যমেই ঘরের ছেলেকে ঘরে ফেরাতে চলেছে মোহনবাগান।

আন্তর্জাতিক ফুটবল

জিরোনাকে হারিয়ে লা লিগার শীর্ষে বার্সেলোনা

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: শোনা যায় ইয়ামালকে দলে নিতে পিএসজি ২৩০০কোটি টাকার অফার করেছিল বার্সেলোনাকে। কিন্তু সেই অফার ফিরিয়ে দেয় কাতালান ক্লাব। আর সেই লামিন ইয়ামালের জোড়া গোলেই ম্যাচ জিতে লা লিগার শীর্ষেই বিরাজমান থাকল বার্সেলোনা। লা লিগার ম্যাচে ৪-১ গোলে জিরোনাকে হারাল বার্সেলোনা।

মাত্র ১৭ বছর বয়সেই বিশ্বফুটবল তথা বার্সেলোনা সমর্থকদের নয়নের মনি হয়ে উঠেছেন ইয়ামাল। ইতিমধ্যেই ইউরো কাপের মঞ্চে নিজেকে প্রমাণ করেছেন তিনি। গত মরশুমটা বার্সেলোনার খুব একটা ভালো যায়নি। মরসশুম শেষে কোচের পদ থেকে সরেছেন ক্লাবের কিংবদন্তি খেলোয়াড় তথা কোচ জাভি। দ্বিতীয় স্থানে গত মরশুম শেষ করলেও, চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের থেকে ১০ পয়েন্টে পিছিয়ে থাকে তারা।

গত মরশুমে এই জিরোনার কাছে দুটো ম্যাচেই হারের মুখ দেখতে হয়েছিল বার্সেলোনাকে। এবার জিরোনাকে তাদেরই ঘরের মাঠে ৪-১ গোলে হারিয়ে বদলা নিল বার্সেলোনা। ম্যাচের ৩০ মিনিটের মাথায় প্রথম গোলটি করেন ইয়ামাল। তারপর ৩৭ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন ইয়ামাল। বক্সের ভেতর ডিফেন্ডারদের কাটিয়ে বাঁ পায়ের বাঁকানো শট জালে জড়ান তিনি। এই গোলটি দেখামাত্রই সবার মনে পড়ে যায় ক্লাবের কিংবদন্তি খেলোয়াড় মেসির কথা।

ম্যাচের ৪৭ মিনিটে বার্সেলোনার হয়ে ব্যবধান বাড়ান ড্যানি ওলমো। চতুর্থ গোলটি করেন পেদ্রি ম্যাচের ৬৪ মিনিটে। জিরোনার স্টুয়ানি ৮০ মিনিটে একটি গোল পরিশোধ করলেও তার অনেকক্ষণ আগেই ম্যাচের ফলাফল করে দিয়েছিলেন কাতালানদের তরুণ খেলোয়াড়েরা।

ইতিমধ্যেই লামিনে ইয়ামল লা লিগার চারটি ম্যাচে তিনটি গোল এবং চারটি অ্যাসিস্ট করে ফেলেছেন। স্বভাবত তাঁকে নিয়ে যথেষ্ট আশাবাদী বার্সেলোনার নতুন কোচ হান্সি ফ্লিকও। তাঁর পা থেকে আরও গোল দেখতে মুখিয়ে থাকবেন সারা বিশ্ব তথা বার্সেলোনা সমর্থকেরা।

Continue Reading

আইএসএল

ISL 2024/25: উপভোগ্য ম্যাচে শেষ মুহূর্তে জয়ী পঞ্জাব

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: কেরালা ব্লাস্টার্সের ঘরের মাঠে গিয়ে তাদের ২-১ ব্যবধানে হারিয়ে দারুনভাবে ইন্ডিয়ান সুপার লিগ অভিযান শুরু করল পঞ্জাব এফসি। প্রায় গোটা ম্যাচ গোলশূন্য থাকার পরে, একেবারে শেষ মুহূর্তের দুরন্ত লড়াইয়ের পরে শেষ পর্যন্ত জয় তুলে নেয় পঞ্জাব।

ম্যাচের ২৬ মিনিটের মাথায় কর্নার থেকে বল পেয়ে একেবারে ফাঁকা জায়গা থেকে বাইরে হেড মারেন পঞ্জাবের ফিলিপ। শুরু থেকে ঘরের মাঠে তেমন একটা প্রভাব ফেলতে পারছিল না কেরালা ব্লাস্টার্স। ৩৭ মিনিটের মাথায় একটা সহজ সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হন কেরালার ফুটবলার আইমেন। ৪২ মিনিটে পঞ্জাব গোল পেয়ে গেলেও, অফসাইডের কারণে সেই গোল বাতিল করা হয়। প্রথমার্ধের ফলাফল থাকে ০-০।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে পঞ্জাব এফসি। অপরদিকে বল নিজেদের অধীনে রাখতেই পারছিলেন না কেরালার ফুটবলাররা। পঞ্জাবের লুকা মাজেন নামার পরে তাদের আক্রমণ আরও ধারালো হয়। ম্যাচের ৮৬ মিনিটে লিয়ন অগাস্টিন কেরালা বক্সের ভেতর পেনাল্টি আদায় করে নেন। সেই পেনাল্টি থেকে লুকা মাজেন গোল করে পঞ্জাবকে ১-০ গোলে এগিয়ে দেন। কিছুক্ষণ পরেই প্রীতম কোটালের বাড়ানো বল থেকে জেসাস জিমিনেজ গোল করে কেরালাকে সময়তায় ফেরান। তবে কেরালার সেই আনন্দ বেশিক্ষণ দীর্ঘস্থায়ী হয়নি। আবার সেই লুকার বাড়ানো বল থেকে পঞ্জাবের হয়ে গোল করে যান ফিলিপ। ২-১ গোলে জয় পেয়ে মাঠ ছাড়ে পঞ্জাব।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

প্রত্যাবর্তনে জোড়া গোল করলেন মেসি

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: চোট সরিয়ে ২ মাস বাদে মাঠে ফিরলেন লিওনেল মেসি। আর মাঠে নেমেই জোড়া গোল এল তাঁর পা থেকে। নিজেদের ঘরের মাঠে ফিলাডেলফিয়াকে ৩-১ গোলে হারাল ইন্টার মিয়ামি।

কোপা ফাইনালে চোটের পর সুস্থ হয়ে আবারও এমএলএসে ফিরলেন লিওনেল মেসি। আর ফিরেই নিজের হার না মানা মানসিকতা দেখালেন তিনি। জুন মাসের ১ তারিখ এমএলএসে শেষ ম্যাচ খেলেছিলেন মেসি। তারপর চোট থেকে ফেরত এসে পুরো ৯০ মিনিট তিনি খেললেন। মিয়ামির ঘরের মাঠে ফিলাডেলফিয়া, মাইকেল উরহের গোলে গোলে এগিয়ে যায়। যদিও বেশিক্ষণ সেই গোল ধরে রাখতে পারেনি তারা। লুইজ সুয়ারেজের বাড়ানো বল থেকে ম্যাচের ২৬ মিনিটের মাথায় দলকে সমতায় ফেরান লিওনেল মেসি। ঠিক তার কিছুক্ষণ পরেই ম্যাচের ৩০ মিনিটের মাথায় জর্দি আলবার বাড়ানো বল থেকে আবারও গোল করেন সেই মেসি। ম্যাচের একদম শেষ মুহূর্তে মেসির বাড়ানো বল থেকে গোল করে মিয়ামির জয় নিশ্চিত করেন লুইস সুয়ারেজ।

ইতিমধ্যেই লিগের ভালো জায়গায় রয়েছে মেসির দল। দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে ফিরে পাওয়াতে তাদের খেলা যে আরও ধারালো হবে সেটা বলাই যায়।

Continue Reading

Trending