Connect with us

ফুটবল

সুহেলের হ্যাটট্রিকে পাঁচতারা বাগান

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: সুহেল বাটের হ্যাটট্রিকে ভর করে চলতি কলকাতা লিগের সবথেকে বড় জয় পেল মোহনবাগান। টালিগঞ্জ অগ্রগামীকে ৫-১ গোলে হারাল তারা। এই ম্যাচে মাঠে নামার আগে পাঁচ ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে লিগ টেবিলের ৯ নম্বর স্থানে ছিল ডেগি কার্ডোজোর দল। তাই চলতি কলকাতা লিগে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে অবনমনের আওতায় থাকা টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে জিততেই হত তাঁদের।

প্রথমার্ধে একাধিক সুযোগ তৈরি করেও টালিগঞ্জের রক্ষণ ভাঙতে পারেননি সুহেল-ফারদিনরা। ১৬ মিনিটের মাথায় একের বিরুদ্ধে এক পরিস্থিতি থেকে গোল করতে ব্যার্থ হন সুহেল। তার মিনিট তিনেক পরেই রবি রানার অব্যর্থ ক্রস থেকে গোলমুখী শট নিয়েছিলেন সুহেল। টালিগঞ্জ গোলরক্ষকের তৎপরতায় স্কোরলাইন অপরিবর্তিত থাকে। ২৩ মিনিটে সুহেলের শট ক্রসবারে লেগে প্রতিহত হয়। শেষ পর্যন্ত গোলশূন্যই থাকে প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই নাটকীয় পটপরিবর্তন। প্রীতম খাটুয়ার ভুলে ম্যাচ থেকে ছিটকে যায় টালিগঞ্জ অগ্রগামী। আত্মঘাতী গোলে এগিয়ে যায় মোহনবাগান। এরপরেই যেন বাগান আক্রমণের ঢেউ এসে আছড়ে পড়ে টালিগঞ্জের রক্ষণে। ৫৯ মিনিটে ফারদিনের কাছ থেকে বল পেয়ে একক দক্ষতায় গোল করেন সুহেল। চার মিনিটের মধ্যেই পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোলটি করেন তিনি। ৭০ মিনিটে মিনিটে রানার পাস থেকে গোল করে হ্যাটট্রিক সম্পূর্ণ করেন কাশ্মিরের ছেলেটি।

চার গোলে পিছিয়ে পড়েও একটা গোল পরিশোধ করে টালিগঞ্জ। যদিও গোলটিকে আত্মঘাতী বলেই ঘোষণা করেন রেফারি। শেষ পর্যন্ত সংযোজিত সময়ের খেলায় আরও একটা গোল করে টালিগঞ্জের কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন সালাহউদ্দিন। ৫-১ গোলে বড় জয় ছিনিয়ে নিয়ে লিগ টেবিলের পাঁচ নম্বরে উঠে এল মোহনবাগান।

আইএসএল

‘শারীরিক ও মানসিকভাবে খুবই শক্তিশালী আশুতোষ’, বলছেন খালিদ জামিল

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ডুরান্ড কাপে ইন্ডিয়ান আর্মি দলের বিরুদ্ধে ম্যাচে গুরুতর চোট পান আশুতোষ মেহতা। চোট এতটাই গুরুতর ছিল যে তাঁকে এম্বুলেন্সে করে সঙ্গে সঙ্গেই নিয়ে যাওয়া হয়েছিল হাসপাতালে। এই দৃশ্য দেখে সমর্থক থেকে শুরু করে দলের সবারই একটা চিন্তার বিষয় কাজ করেছিল সেদিন। কিন্তু, সেখান থেকে নিজেকে সুস্থ করে ফিরে, আইএসএলের ম্যাচে নামলেন আশুতোষ।

বিগত দু’বছর ভারতীয় ফুটবল থেকে নির্বাসিত ছিলেন আশুতোষ মেহতা। নির্বাসন কাটিয়ে ফিরে তিনি সই করেন জামশেদপুর এফসিতে। চোট থেকে সুস্থ হয়ে আশুতোষের দলে ফিরে আসায় উচ্ছ্বসিত দলের হেড কোচ খালিদ জামিল। মিডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “এরম চোটের পর, বহু খেলোয়াড়রা অনেক মাস বা বছর নিয়ে ফেলে নিজেদের মানসিক ও শারীরিক ভাবে সুস্থ করে তুলতে। কিন্তু আশুতোষের মানসিকতা একদমই অন্যরকম। এত তাড়াতাড়ি নিজেকে পুরোপুরিভাবে খেলায় ফিরিয়ে আনার পেছনে বোঝাই যাচ্ছে কতটা সাহস এবং খেলার জেদ রয়েছে ওর মধ্যে।”

দল থেকে প্রভাত লাকরা বেরিয়ে যাওয়ার পর, খালিদ জামিলের হাতে সেরকম ফুটবলার উপস্থিত ছিলনা। আশুতোষকে পেয়ে কিছুটা হলেও স্বস্তিতে থাকবেন তিনি। রাইট ব্যাকের জায়গাটায় আশুতোষকে খেলানোয় অ্যাটাক এবং ডিফেন্সে বাড়তি সুবিধে পাবে জামশেদপুর দল। এবারে দেখার জামিলের হাতে পড়ে কত দ্রুত নিজেকে আবারও ভারতীয় ফুটবলে মেলে ধরতে পারেন আশুতোষ মেহতা।

Continue Reading

ফুটবল

ফিফা র‍্যাঙ্কিংয়ে আরও নিচে নামল ভারত

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ইন্টারকন্টিনেন্টাল কাপে খারাপ খেলার ফল পেল ভারত। সদ্য প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে আরও দুই ধাপ নিচে নেমে গেল ব্লু টাইগার্সরা। ভারতীয় দলের বর্তমান র‍্যাঙ্কিং ১২৬।

কিছুদিন আগেই ইগোর স্টিমাচকে সরিয়ে নতুন কোচের পদে এসেছেন মালোনো মারকুয়েজ রোকা। তার অধীনে প্রথম ম্যাচে ভারতীয় দলও খুব একটা আশানুরূপ ফল করতে পারেনি। প্রথম ম্যাচে মরিশাসের বিরুদ্ধে গোলশূন্য ড্র এবং পরের ম্যাচে সিরিয়ার বিরুদ্ধে ০-৩ গোলে হার স্বীকার করে ইন্টারকন্টিনেন্টাল কাপ হাতছাড়া করে ভারতীয় দল।

আগামী অক্টোবর মাসে দুটি ফ্রেন্ডলি ম্যাচ খেলবে ভারত। একটা ভিয়েতনামের বিরুদ্ধে এবং আরেকটি লেবাননের বিরুদ্ধে। এখন দেখার বিষয় আগামী ম্যাচ গুলোতে মানোলোর তত্ত্বাবধানে কতটা ভালো খেলতে পারে ভারতীয় দল। অন্যদিকে সদ্য প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থান ধরে রেখেছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দুই থেকে পাঁচে রয়েছে যথাক্রমে ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড ও ব্রাজিল।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

UCL: ড্র করল ম্যানচেস্টার সিটি, জিতল পিএসজি ও ডর্টমুন্ড

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: গতবছর এই ইন্টার মিলানকে হারিয়েছিল পেপ গুয়ার্দিওলার দল ম্যানচেস্টার সিটি। কিন্তু বুধবার রাতে ইউসিএলের গ্রুপ পর্যায়ের ম্যাচে ঘরের মাঠে আটকে যায় ইন্টারের কাছে। ০-০ গোলে ড্র হয় ম্যাচ। গোল করতে ব্যার্থ হন আর্লিং হালান্ড। অপরদিকে জয় দিয়েই চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরু করল পিএসজি এবং ডর্টমুন্ড।

প্রথমার্ধ থেকে বেশ অস্বস্তিতে মনে হচ্ছিল মাঝ মাঠের তারকা ফুটবলার কেভিন ডি ব্রুইনকে। দৌড়তে স্বাচ্ছন্দ্য বোধ করছিলেন না তিনি। মাঠের ভেতরেই তাঁর চিকিৎসা করা হলেও কাজের কাজ কিছুই হয়নি। তাই আর বাড়তি চাপ নেননি পেপ। দ্বিতীয়ার্ধে ডি ব্রুইনকে আর মাঠে নামাননি তিনি। তাঁর জায়গায় নামেন ইলখাই গুন্ডোয়ান। ম্যাচের পর পেপ গুয়ার্দিওলাকে জিজ্ঞেস করা হলে তিনি জানান, “ডি ব্রুইনের চোট কতটা গুরুতর সেটা এখনও তিনি জানেন না।” অপরদিকে অসংখ্য গোলের সুযোগ নষ্ট করেছেন হালান্ড এবং গুন্ডোয়ান। সেই জন্যই পুর ৩ পয়েন্ট তুলে নিতে ব্যর্থ হয়েছেন গুয়ার্দিওলার দল। তাদের পরবর্তী খেলা পরের সপ্তাহে আর্সেনালের বিরুদ্ধে। ডি ব্রুইনের চোট ও অসংখ্য গোলের সুযোগ নষ্ট অবশ্যই চিন্তায় রাখবে কোচকে।

অপরদিকে জিরোনার গোলরক্ষক পাওলো গাজানিগার ভুলে ম্যাচ জিতল পিএসজি। ম্যাচের ফলাফল ১-০। নুনো মেন্ডেজের বাড়ান ক্রস তালুবন্দি করতে গিয়ে সেই বল ফসকে গাজানিগার পায়ের তলা থেকে গোলের ভেতর ঢুকে যায়। অন্যদিকে ক্লাব ব্রুজেকে ৩-০ গোলে হারিয়েছে ডর্টমুন্ড। বাইনো জিটেনসের জোড়া গোল এবং গুইরাসির করা গোলের সৌজন্যে ম্যাচ থেকে পুরও ৩ পয়েন্ট তুলে নেয় নুরি সাহিনের দল।

Continue Reading

Trending