Connect with us

ফুটবল

জিতেও রক্ষণ নিয়ে চিন্তায় মোলিনা

Published

on

রে স্পোর্টজের প্রতিবেদন: জামশেদপুর জেআরডি টাটা কমপ্লেক্সে পঞ্জাব এফসিকে টাইব্রেকারে হারিয়ে ডুরান্ড কাপের সেমিফাইনালে মোহনবাগান। শুরুতে পিছিয়ে পড়েও দুরন্ত লড়াই করে জোসে মোলিনার দল। তবে ম্যাচ জিতলেও দলের রক্ষণভাগের পারফরম্যান্স চিন্তায় রাখল বাগান কোচকে। নব্বই মিনিটে তিন তিনটে গোল হজম করলেন অলড্রেড-আলবার্তোরা। এদিন শুরু থেকেই মাঠে ছিলেন আলবার্তো রদ্রিগেজ। দ্বিতীয়ার্ধে এগিয়ে গিয়েও রক্ষণের ভুলে গোল হজম করতে হয় মোহনবাগানকে। ম্যাচ শেষে জোসে মোলিনা বললেন “কঠিন ম্যাচ ছিল আজ, পঞ্জাব এফসি অত্যন্ত শক্তিশালী প্রতিপক্ষ। কিন্তু শেষ পর্যন্ত দুর্দান্ত লড়াই করে আমরা ম্যাচ জিতেছি, ভালো লাগছে। কিন্তু এখানেই থামলে চলবে না। ঘরের মাঠে সেমিফাইনাল, আমাদের আরও ভালো খেলতে হবে।”

মোহনবাগানের হয়ে প্রথম ট্রফি জেতার থেকে আর মাত্র দু’পা দূরে জোসে মোলিনা। সেমিফাইনালে ঘরের মাঠে বেঙ্গালুরু এফসির মুখোমুখি হবে মোহনবাগান। তবে সবুজ-মেরুন ব্রিগেডের ডাগ আউটে বসে প্রথম ট্রফি জয়ের স্বাদ পেতে আত্মবিশ্বাসী মোলিনা। তবুও শেষ চারের লড়াইয়ে নামার আগে রক্ষণ নিয়ে চিন্তার ভাঁজ বাগান কোচের কপালে। তিনি বললেন “প্রাক মরশুম প্রতিযোগিতায় এমন হতেই পারে। সকলে ৯০ মিনিট খেলার জন্য প্রস্তুত নয়। তবে আমাদের আরও প্রস্তুতি প্রয়োজন। আরও সময় পেলে এই দলটাই উন্নতি করবে।” কলকাতা থেকে জামশেদপুরে ম্যাচ সরে যাওয়ায় আক্ষেপের সুর বাগান কোচের গলায়। মোলিনা বলেন “আজ আমরা কলকাতার সমর্থকদের মিস করেছি। তবে অনেকেই এত দূরে খেলা দেখতে এসেছিলেন। দলের পাশে থাকার জন্য তাদের অনেক ধন্যবাদ।”

আইএসএল

‘শারীরিক ও মানসিকভাবে খুবই শক্তিশালী আশুতোষ’, বলছেন খালিদ জামিল

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ডুরান্ড কাপে ইন্ডিয়ান আর্মি দলের বিরুদ্ধে ম্যাচে গুরুতর চোট পান আশুতোষ মেহতা। চোট এতটাই গুরুতর ছিল যে তাঁকে এম্বুলেন্সে করে সঙ্গে সঙ্গেই নিয়ে যাওয়া হয়েছিল হাসপাতালে। এই দৃশ্য দেখে সমর্থক থেকে শুরু করে দলের সবারই একটা চিন্তার বিষয় কাজ করেছিল সেদিন। কিন্তু, সেখান থেকে নিজেকে সুস্থ করে ফিরে, আইএসএলের ম্যাচে নামলেন আশুতোষ।

বিগত দু’বছর ভারতীয় ফুটবল থেকে নির্বাসিত ছিলেন আশুতোষ মেহতা। নির্বাসন কাটিয়ে ফিরে তিনি সই করেন জামশেদপুর এফসিতে। চোট থেকে সুস্থ হয়ে আশুতোষের দলে ফিরে আসায় উচ্ছ্বসিত দলের হেড কোচ খালিদ জামিল। মিডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “এরম চোটের পর, বহু খেলোয়াড়রা অনেক মাস বা বছর নিয়ে ফেলে নিজেদের মানসিক ও শারীরিক ভাবে সুস্থ করে তুলতে। কিন্তু আশুতোষের মানসিকতা একদমই অন্যরকম। এত তাড়াতাড়ি নিজেকে পুরোপুরিভাবে খেলায় ফিরিয়ে আনার পেছনে বোঝাই যাচ্ছে কতটা সাহস এবং খেলার জেদ রয়েছে ওর মধ্যে।”

দল থেকে প্রভাত লাকরা বেরিয়ে যাওয়ার পর, খালিদ জামিলের হাতে সেরকম ফুটবলার উপস্থিত ছিলনা। আশুতোষকে পেয়ে কিছুটা হলেও স্বস্তিতে থাকবেন তিনি। রাইট ব্যাকের জায়গাটায় আশুতোষকে খেলানোয় অ্যাটাক এবং ডিফেন্সে বাড়তি সুবিধে পাবে জামশেদপুর দল। এবারে দেখার জামিলের হাতে পড়ে কত দ্রুত নিজেকে আবারও ভারতীয় ফুটবলে মেলে ধরতে পারেন আশুতোষ মেহতা।

Continue Reading

ফুটবল

ফিফা র‍্যাঙ্কিংয়ে আরও নিচে নামল ভারত

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: ইন্টারকন্টিনেন্টাল কাপে খারাপ খেলার ফল পেল ভারত। সদ্য প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে আরও দুই ধাপ নিচে নেমে গেল ব্লু টাইগার্সরা। ভারতীয় দলের বর্তমান র‍্যাঙ্কিং ১২৬।

কিছুদিন আগেই ইগোর স্টিমাচকে সরিয়ে নতুন কোচের পদে এসেছেন মালোনো মারকুয়েজ রোকা। তার অধীনে প্রথম ম্যাচে ভারতীয় দলও খুব একটা আশানুরূপ ফল করতে পারেনি। প্রথম ম্যাচে মরিশাসের বিরুদ্ধে গোলশূন্য ড্র এবং পরের ম্যাচে সিরিয়ার বিরুদ্ধে ০-৩ গোলে হার স্বীকার করে ইন্টারকন্টিনেন্টাল কাপ হাতছাড়া করে ভারতীয় দল।

আগামী অক্টোবর মাসে দুটি ফ্রেন্ডলি ম্যাচ খেলবে ভারত। একটা ভিয়েতনামের বিরুদ্ধে এবং আরেকটি লেবাননের বিরুদ্ধে। এখন দেখার বিষয় আগামী ম্যাচ গুলোতে মানোলোর তত্ত্বাবধানে কতটা ভালো খেলতে পারে ভারতীয় দল। অন্যদিকে সদ্য প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থান ধরে রেখেছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দুই থেকে পাঁচে রয়েছে যথাক্রমে ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড ও ব্রাজিল।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

UCL: ড্র করল ম্যানচেস্টার সিটি, জিতল পিএসজি ও ডর্টমুন্ড

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: গতবছর এই ইন্টার মিলানকে হারিয়েছিল পেপ গুয়ার্দিওলার দল ম্যানচেস্টার সিটি। কিন্তু বুধবার রাতে ইউসিএলের গ্রুপ পর্যায়ের ম্যাচে ঘরের মাঠে আটকে যায় ইন্টারের কাছে। ০-০ গোলে ড্র হয় ম্যাচ। গোল করতে ব্যার্থ হন আর্লিং হালান্ড। অপরদিকে জয় দিয়েই চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরু করল পিএসজি এবং ডর্টমুন্ড।

প্রথমার্ধ থেকে বেশ অস্বস্তিতে মনে হচ্ছিল মাঝ মাঠের তারকা ফুটবলার কেভিন ডি ব্রুইনকে। দৌড়তে স্বাচ্ছন্দ্য বোধ করছিলেন না তিনি। মাঠের ভেতরেই তাঁর চিকিৎসা করা হলেও কাজের কাজ কিছুই হয়নি। তাই আর বাড়তি চাপ নেননি পেপ। দ্বিতীয়ার্ধে ডি ব্রুইনকে আর মাঠে নামাননি তিনি। তাঁর জায়গায় নামেন ইলখাই গুন্ডোয়ান। ম্যাচের পর পেপ গুয়ার্দিওলাকে জিজ্ঞেস করা হলে তিনি জানান, “ডি ব্রুইনের চোট কতটা গুরুতর সেটা এখনও তিনি জানেন না।” অপরদিকে অসংখ্য গোলের সুযোগ নষ্ট করেছেন হালান্ড এবং গুন্ডোয়ান। সেই জন্যই পুর ৩ পয়েন্ট তুলে নিতে ব্যর্থ হয়েছেন গুয়ার্দিওলার দল। তাদের পরবর্তী খেলা পরের সপ্তাহে আর্সেনালের বিরুদ্ধে। ডি ব্রুইনের চোট ও অসংখ্য গোলের সুযোগ নষ্ট অবশ্যই চিন্তায় রাখবে কোচকে।

অপরদিকে জিরোনার গোলরক্ষক পাওলো গাজানিগার ভুলে ম্যাচ জিতল পিএসজি। ম্যাচের ফলাফল ১-০। নুনো মেন্ডেজের বাড়ান ক্রস তালুবন্দি করতে গিয়ে সেই বল ফসকে গাজানিগার পায়ের তলা থেকে গোলের ভেতর ঢুকে যায়। অন্যদিকে ক্লাব ব্রুজেকে ৩-০ গোলে হারিয়েছে ডর্টমুন্ড। বাইনো জিটেনসের জোড়া গোল এবং গুইরাসির করা গোলের সৌজন্যে ম্যাচ থেকে পুরও ৩ পয়েন্ট তুলে নেয় নুরি সাহিনের দল।

Continue Reading

Trending