Connect with us

আন্তর্জাতিক ফুটবল

“রোনাল্ডো ইউরোপে ফিরবে” : রুডি গার্সিয়া

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: গোটা ফুটবল বিশ্বকে স্তম্ভিত করে সৌদি আরবের আল নাসেরে যোগ দিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফের নতুন চমকের গুঞ্জন শোনা যাচ্ছে ফুটবল দুনিয়ায় কান পাতলেই।

পিয়ার্স মর্গ্যানের সাথে করা একটি সাক্ষাৎকারে বিতর্কিত মন্তব্যের জেরে ম্যানচেস্টার ইউনাইটেড এর সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন হয় রোনাল্ডোর। ক্লাবের হায়ারার্কি এবং ম্যানেজার হ্যাগের বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন এই তারকা ফুটবলার। তারপরেই পর্তুগালের অধিনায়ক গোটা ফুটবল বিশ্বকে চমকে দিয়ে আড়াই বছরের চুক্তিতে যোগ দেন আরবের আল নাসেরে, ২০০ মিলিয়ান ইউরোর বিনিময়ে। ২২ শে জানুয়ারি নতুন দলের হয়ে অভিষেক ঘটে তার। হিসেব বলছে নতুন ক্লাবের সাথে চুক্তি শেষ হওয়ার সময় রোনাল্ডোর বয়স দাঁড়াবে ৪০ এর কোঠায়, যার অর্থ নিজের বর্ণময় ফুটবল জীবনে তাকে ইতি টানতে হবে সৌদি আরবের হয়েই। কিন্তু আল নাসেরের কোচ রুডি গার্সিয়া বলছেন সম্পূর্ণ উল্টো কথা। ফ্রেঞ্চ কোচের মতে “ও আবার ইউরোপে ফিরবে।” তিনি বলেন, “দলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর উপস্থিতি অনেকটাই স্বস্তির বাতাবরণ তৈরি করে। প্রতিপক্ষের ডিফেন্ডারদের খুব সুন্দরভাবে সামলায় ও। বিশ্বের অন্যতম সেরা ফুটবল খেলোয়াড় রোনাল্ডো। আমি বিশ্বাস করি আল নাসেরেই ওর ফুটবল জীবন শেষ হবে না। ও আবারো ইউরোপে ফিরবে।”

জুভেন্টাস থেকে ২০২১ সালে ফের ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন রোনাল্ডো। প্রিমিয়ার লিগে মোট ১৮ টি গোল করে সেই মরশুম শেষ করেছিলেন তিনি। গোল্ডেন বুটের দৌড়ে ছিলেন তৃতীয় স্থানেও। কিন্তু তার এই দুরন্ত পারফরমেন্সের পরেও দল হিসেবে ষষ্ঠ স্থানে শেষ করে উয়েফা চ্যাম্পিয়নশিপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয় ম্যানচেস্টার ইউনাইটেড। এরপর টেন হ্যাগ যোগ দিলে সমস্যা দেখা দেয় রোনাল্ডোর ফুটবল জীবনে। তাকে বেঞ্চে বসিয়ে তার পরিবর্তে খেলানো হয় মার্কাস র ্যাশফোর্ডকে। ২০২২-২৩ মরশুমে প্রিমিয়ার লিগে মোট ১০টি ম্যাচ খেলে মাত্র একটি গোল করেন রোনাল্ডো। ইউরোপা লিগে গোল পান ২ টি। ফলে এই সময়টা যে মোটেই ভালো যায়নি রোনাল্ডোর সেটা বলার অপেক্ষা রাখে না। বিশ্বকাপের পরেই সৌদি আরবের আল নাসেরে যোগ দিয়েছিলেন তিনি। তবে আবার কোনদিন ইউরোপের ফুটবলে ফিরবেন কি না রোনাল্ডো, তা শুধু সময় বলতে পারবে।

আন্তর্জাতিক ফুটবল

জিরোনাকে হারিয়ে লা লিগার শীর্ষে বার্সেলোনা

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: শোনা যায় ইয়ামালকে দলে নিতে পিএসজি ২৩০০কোটি টাকার অফার করেছিল বার্সেলোনাকে। কিন্তু সেই অফার ফিরিয়ে দেয় কাতালান ক্লাব। আর সেই লামিন ইয়ামালের জোড়া গোলেই ম্যাচ জিতে লা লিগার শীর্ষেই বিরাজমান থাকল বার্সেলোনা। লা লিগার ম্যাচে ৪-১ গোলে জিরোনাকে হারাল বার্সেলোনা।

মাত্র ১৭ বছর বয়সেই বিশ্বফুটবল তথা বার্সেলোনা সমর্থকদের নয়নের মনি হয়ে উঠেছেন ইয়ামাল। ইতিমধ্যেই ইউরো কাপের মঞ্চে নিজেকে প্রমাণ করেছেন তিনি। গত মরশুমটা বার্সেলোনার খুব একটা ভালো যায়নি। মরসশুম শেষে কোচের পদ থেকে সরেছেন ক্লাবের কিংবদন্তি খেলোয়াড় তথা কোচ জাভি। দ্বিতীয় স্থানে গত মরশুম শেষ করলেও, চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের থেকে ১০ পয়েন্টে পিছিয়ে থাকে তারা।

গত মরশুমে এই জিরোনার কাছে দুটো ম্যাচেই হারের মুখ দেখতে হয়েছিল বার্সেলোনাকে। এবার জিরোনাকে তাদেরই ঘরের মাঠে ৪-১ গোলে হারিয়ে বদলা নিল বার্সেলোনা। ম্যাচের ৩০ মিনিটের মাথায় প্রথম গোলটি করেন ইয়ামাল। তারপর ৩৭ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন ইয়ামাল। বক্সের ভেতর ডিফেন্ডারদের কাটিয়ে বাঁ পায়ের বাঁকানো শট জালে জড়ান তিনি। এই গোলটি দেখামাত্রই সবার মনে পড়ে যায় ক্লাবের কিংবদন্তি খেলোয়াড় মেসির কথা।

ম্যাচের ৪৭ মিনিটে বার্সেলোনার হয়ে ব্যবধান বাড়ান ড্যানি ওলমো। চতুর্থ গোলটি করেন পেদ্রি ম্যাচের ৬৪ মিনিটে। জিরোনার স্টুয়ানি ৮০ মিনিটে একটি গোল পরিশোধ করলেও তার অনেকক্ষণ আগেই ম্যাচের ফলাফল করে দিয়েছিলেন কাতালানদের তরুণ খেলোয়াড়েরা।

ইতিমধ্যেই লামিনে ইয়ামল লা লিগার চারটি ম্যাচে তিনটি গোল এবং চারটি অ্যাসিস্ট করে ফেলেছেন। স্বভাবত তাঁকে নিয়ে যথেষ্ট আশাবাদী বার্সেলোনার নতুন কোচ হান্সি ফ্লিকও। তাঁর পা থেকে আরও গোল দেখতে মুখিয়ে থাকবেন সারা বিশ্ব তথা বার্সেলোনা সমর্থকেরা।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

প্রত্যাবর্তনে জোড়া গোল করলেন মেসি

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: চোট সরিয়ে ২ মাস বাদে মাঠে ফিরলেন লিওনেল মেসি। আর মাঠে নেমেই জোড়া গোল এল তাঁর পা থেকে। নিজেদের ঘরের মাঠে ফিলাডেলফিয়াকে ৩-১ গোলে হারাল ইন্টার মিয়ামি।

কোপা ফাইনালে চোটের পর সুস্থ হয়ে আবারও এমএলএসে ফিরলেন লিওনেল মেসি। আর ফিরেই নিজের হার না মানা মানসিকতা দেখালেন তিনি। জুন মাসের ১ তারিখ এমএলএসে শেষ ম্যাচ খেলেছিলেন মেসি। তারপর চোট থেকে ফেরত এসে পুরো ৯০ মিনিট তিনি খেললেন। মিয়ামির ঘরের মাঠে ফিলাডেলফিয়া, মাইকেল উরহের গোলে গোলে এগিয়ে যায়। যদিও বেশিক্ষণ সেই গোল ধরে রাখতে পারেনি তারা। লুইজ সুয়ারেজের বাড়ানো বল থেকে ম্যাচের ২৬ মিনিটের মাথায় দলকে সমতায় ফেরান লিওনেল মেসি। ঠিক তার কিছুক্ষণ পরেই ম্যাচের ৩০ মিনিটের মাথায় জর্দি আলবার বাড়ানো বল থেকে আবারও গোল করেন সেই মেসি। ম্যাচের একদম শেষ মুহূর্তে মেসির বাড়ানো বল থেকে গোল করে মিয়ামির জয় নিশ্চিত করেন লুইস সুয়ারেজ।

ইতিমধ্যেই লিগের ভালো জায়গায় রয়েছে মেসির দল। দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে ফিরে পাওয়াতে তাদের খেলা যে আরও ধারালো হবে সেটা বলাই যায়।

Continue Reading

আন্তর্জাতিক ফুটবল

চোট সরিয়ে ফিরছেন মেসি

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: কোপা আমেরিকার ফাইনালে চোট পেয়েছিলেন লিওনেল মেসি। এবার দীর্ঘ ২ মাস পর চোট সারিয়ে খেলার মাঠে ফিরছেন তিনি। শুক্রবার ইন্টার মিয়ামি দলের সঙ্গে অনুশীলন শুরু করে দিলেন আর্জেন্টিনার ফুটবল তারকা।

ইন্টার মিয়ামি দলের হেড কোচ টাটা মারিনো জানিয়েছেন মেজর লিগ সকারে তাদের পরবর্তী ম্যাচ থেকে পাওয়া যাবে মেসিকে। পরবর্তী খেলা তাদের ফিলাডেলফিয়া ইউনিয়নের বিরুদ্ধে। বুধবারের অনুশীলনে মেসি উপস্থিত না থাকলেও ম্যাচে খেলতে তার কোনো অসুবিধা হবেনা বলেই জানাচ্ছেন কোচ। একটি সাক্ষাৎকারে কোচ টাটা মারিনো জানিয়েছেন “মেসি এখন সম্পূর্ণ সুস্থ আছেন। গতকাল তিনি দলের সঙ্গে যোগ দিয়েছেন এবং পরবর্তী ম্যাচ থেকে তাকে পাওয়া যাবে। আমরা খুশি যে মেসির মত খেলোয়াড়কে আমরা আবার দলে ফিরে পেতে চলেছি।”

ইন্টার মিয়ামি ইতিমধ্যেই ২৭ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে দ্বিমুকুট জয়ের দৌড়ে রয়েছে। মেসি দলে ফেরায় সেই জয়ের দৌড়টা আরও সহজ হবে বলে মনে করছেন কোচ। একক দক্ষতা ও নেতৃত্ব দেওয়ার যে ক্ষমতা মেসির রয়েছে তার ফলে মেজর লিগ সকারে আরও উন্নতি করতে পারবে ইন্টার মিয়ামি। পাশাপাশি সমর্থকরাও মুখিয়ে রয়েছেন মাঠে মেসির খেলা আবার দেখার জন্য। মেসিও চাইবেন দীর্ঘ ২ মাসের বিরতির পর দ্রুত মাঠে নেমে নিজের সেরা খেলাটা খেলতে।

Continue Reading

Trending