Connect with us

অন্যান্য খেলা

ব্রোঞ্জ জিতে স্বপ্নিলের স্বপ্নপূরণ

Published

on

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: স্বপ্নিল কুসালের হাত ধরে প্যারিস অলিম্পিকে তৃতীয় পদক এল ভারতের। তিনটি পদকই এল শুটিং থেকে। লক্ষ্মীবারে ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে ব্রোঞ্জ জিতলেন স্বপ্নিল। দুর্দান্ত লড়াই করে পদক জিতলেন ভারতীয় শুটার। শুরুতে পিছিয়ে পড়েও কামব্যাক করেন তিনি। প্রথম ভারতীয় শুটার হিসেবে পুরুষদের ৫০ মিটার রাইফেলে থ্রি পজিশন্সে পদক জিতেছেন স্বপ্নিল। ফাইনালে যোগ্যতা অর্জন করলেও, স্বপ্নিলের পদক জয় সত্যিই আশাতীত। শেষ পর্যন্ত তিন নম্বর স্থান ধরে রাখা কঠিন চ্যালেঞ্জ ছিল তাঁর কাছে। স্নায়ুর চাপ ধরে রেখে অবশেষে পদক জিতলেন স্বপ্নিল কুসালে।

স্বপ্নিলের স্বপ্নপূরণের দিনে স্বপ্নভঙ্গ পিভি সিন্ধুর। প্যারিস অলিম্পিকের প্রি-কোয়ার্টার ফাইনালে সিন্ধুর লড়াই কঠিন ছিল। চীনের হে বিং জিয়াওয়ের কাছে স্ট্রেট গেমে হেরে প্যারিস অলিম্পিক থেকে বিদায় নিলেন সিন্ধু। ম্যাচের ফলাফল ১৯-২১, ১৪-২১। প্রথম গেমে কিছুটা লড়াই করলেও, দ্বিতীয় গেমে অসহায় আত্মসমর্পণ ভারতীয় শাটলারের।

অন্যদিকে, ভারতের হারেই ভারতের পদক জয়ের আশা বেঁচে রইল ব্যাডমিন্টনে। প্যারিস অলিম্পিক্সের প্রি-কোয়ার্টার ফাইনালে লক্ষ্য সেনের মুখোমুখি হয়েছিলেন এইচএস প্রণয়। একতরফা ম্যাচ জিতলেন লক্ষ সেন। তাঁর পক্ষে ম্যাচের ফলাফল ২১-১২, ২১-৬। এই জয়ের সঙ্গে সঙ্গেই প্যারিস অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন ভারতীয় শাটলার। এখনও পর্যন্ত একটাও গেম হারেননি তিনি। কোয়ার্টার ফাইনালে লক্ষ্য খেলবেন চৌ তিয়েন চেনের বিরুদ্ধে।

নিশান্তের হাত ধরে প্যারিস অলিম্পিকে আরও একটি পদকের আশা করছে ভারত। পুরুষদের ৭১ কেজি বিভাগে কোয়ার্টার ফাইনালে উঠেছেন বক্সার নিশান্ত দেব। প্রি-কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের হোসে গ্যাব্রিয়েল রদ্রিগেজকে হারিয়েছেন তিনি। তিনটি রাউন্ড শেষে নিশান্তের পক্ষে খেলার ফলাফল ৩-২। কোয়ার্টার ফাইনালের ম্যাচ জিততে পারলেই লভলিনা বরগোহাঁইয়ের পরে আরও একবার বক্সিং থেকে পদক আসবে ভারতে। নিশান্ত জিতলেও, এদিকে বক্সিংয়ে নিখাত জারিনের আশা শেষ হল। প্রি-কোয়ার্টার ফাইনালে হেরে অলিম্পিক থেকে বিদায় নিলেন তিনি।

অবশেষে হকিতে হার মানল ভারতীয় দল। বেলজিয়ামের কাছে ২-১ গোলে হারলেন হরমনপ্রীতরা। শুরুতে এগিয়ে গিয়েও শেষরক্ষা হল না। ম্যাচে দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই এগিয়ে যায় ভারত। তৃতীয় কোয়ার্টারে সমতায় ফেরে বেলজিয়াম। শেষ দিকে আরও একটি গোল তুলে নিয়ে ভারতকে চাপে ফেলে দেয় তারা। এই ম্যাচ হারায় পরবর্তী রাউন্ডে যাওয়া কঠিন হল ভারতের জন্য।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য খেলা

ডায়মন্ড লিগ খেতাব হাতছাড়া নিরাজের

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: মাত্র ১ সেন্টিমিটারের জন্য হাতছাড়া খেতাব! ব্রাসেলসে অনুষ্ঠিত ২০২৪ ডায়মন্ড লিগ ফাইনালেও দ্বিতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতের “গোল্ডেন বয়” নীরাজ চোপড়াকে। প্রথম হলেন গ্রানাডার এন্ডারসন পিটার।

শনিবার রাতে একদম কাছে পৌঁছে গিয়েও ১ সেন্টিমিটারের জন্য ট্রফি হাতছাড়া করেন নিরাজ। ৮৭.৮৬ মিটারের থ্রো করেন নীরাজ। কিন্তু তাঁর প্রতিপক্ষ এন্ডারসন পিটার ৮৭.৮৭ মিটার দূরে জ্যাভলিন ছোঁড়েন। এই অল্পের জন্যই ডায়মন্ড লিগ ফাইনালের ট্রফি নিয়ে যান গ্রানাডার প্রতিযোগী। জার্মানির জুলিয়ান ওয়েবের ৮৫.৯৭ মিটার দূরত্বে জ্যাভলিন ছুঁড়ে এই প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেন।

এই নিয়ে পর পর দুই বছর ডায়মন্ড লিগ ফাইনালে দ্বিতীয় স্থান অর্জন করলেন নীরাজ। এই মরসুমে চোটের কারণে তিনি তাঁর পুরোনো ছন্দে ছিলেন না। সেই কারণেই এই মরসুম দুটো বড় প্রতিযোগিতার এত কাছে এসে গিয়েও ট্রফি হাতছাড়া হল নীরাজের। এই মরসুমেই তিনটি ৮৯+ মিটারের লম্বা থ্রো করেছেন নীরাজ। আশা করা যায়, দ্রুত সম্পূর্ণ ফিট হয়ে আসন্ন প্রতিযোগিতায় আরও ভালো ফল করতে পারবেন ভারতের সোনার ছেলে।

Continue Reading

অন্যান্য খেলা

হকিতে পাকিস্তান বধ ভারতের

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: এশিয়ান হকি চ্যাম্পিয়ন্স ট্রফিতে জয়ের ধারা অব্যাহত ভারতের। শনিবার গ্রুপ লিগের শেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ২-১ গোলে হারালেন জার্মানপ্রীত-অমিত রুইদাসরা। ভারতের হয়ে জোড়া গোল করে নায়ক অধিনায়ক হরমনপ্রীত সিং।

এদিন ম্যাচের শুরুতেই পাকিস্তানের নাদিম আহমেদ অপ্রতিরোধ্য হয়ে উঠছিল ভারত ডিফেন্সের জন্য। তাঁর গোলেই এগিয়ে যায় পাকিস্তান। শুরুতে গোল হজম করলেও প্রথম গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ভারতকে। প্রথম কোয়ার্টারেই পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতকে সমতায় ফিরিয়ে আনেন অধিনায়ক হরমনপ্রীত। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতে আবার গোল করে ভারতকে ২-১ গোলে এগিয়ে দেন সেই হরমনপ্রীত। এটিই ছিল ম্যাচের জয়সূচক গোল। প্যারিস অলিম্পিকের সর্বোচ্চ গোলদাতা হরমনপ্রীত এই প্রতিযোগিতার শুরুর দিকে সেরকমভাবে নিজের ফর্মে না থাকলেও যত সময় গেছে তত নিজের ফর্ম খুঁজে পেয়েছেন তিনি।

এই ম্যাচটি জিতে ১৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ভারত। ১৬ সেপ্টেম্বর প্রতিযোগিতার সেমিফাইনাল ম্যাচ খেলতে নামবে ভারত।

Continue Reading

অন্যান্য খেলা

চ্যাম্পিয়ন্স ট্রফিতে জয়ের ধারা অব্যাহত ভারতের

Published

on

রে স্পোর্টজ ওয়েব ডেস্ক: দুরন্ত ফর্ম অব্যাহত । দক্ষিণ কোরিয়াকে ৩-১ গোলে হারিয়ে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চারে পৌঁছে গেলো ভারত।

প্যারিস অলিম্পিকে ব্রোঞ্জ জেতা ভারত ইতিমধ্যেই চিনকে ৩-০, জাপানকে ৫-০ এবং গতবারের ফাইনাল খেলা মালেশিয়াকে ৮-১ গোলে হারিয়েছে। এর পর কোরিয়াকে হারিয়ে হিরো হকি চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চারের টিকিট পাকা করল হারমানপ্রীত ব্রিগেড। আরাইজিৎ সিংহের ৮ মিনিটের গোলে এগিয়ে যায় ভারত। এরপর ৯ ও ৪৩ মিনিটে ভারতের হয়ে জোড়া গোল করেন অধিনায়ক হারমানপ্রীত সিং। কোরিয়ার হয়ে একমাত্র গোলটি আসে ম্যাচের ৩০ মিনিটে জিহুন ইয়াংয়ের পেনাল্টি কর্নার থেকে।

শনিবার গ্রুপ লিগের নিজেদের শেষ ম্যাচে ভারত মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। সেমিফাইনাল খেলা হবে ১৬ সেপ্টেম্বর এবং ফাইনাল হবে ১৭ সেপ্টেম্বর। এখন জয়ের ধারা বজায় রেখে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতাই লক্ষ্য ভারতের।

Continue Reading

Trending