Connect with us

রে স্পোর্টজ নিউজ ডেস্ক: দুর্বল তিউনিশিয়ার বিরুদ্ধে গ্রুপ লিগের শেষ ম্যাচে নামার আগেই চলতি কাতার বিশ্বকাপে শেষ ষোল নিশ্চিত হয়ে গিয়েছিল ফ্রান্সের। আর সেই কারণেই দলে মোট নয়টি পরিবর্তন করেছিলেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ। তবে তিউনিশিয়াকে এই হালকাভাবে নেওয়ার খেসারত শেষ পর্যন্ত দিতে হল গতবারের বিশ্বজয়ীদের কারণ তারা এই ম্যাচটি ১-০ ফলাফলে হেরে গেল। তবে অস্ট্রেলিয়ার সঙ্গে পয়েন্ট সংখ্যা সমান হলেও গোল পার্থক্যে গ্রুপে শেষ পর্যন্ত শীর্ষে থেকে শেষ ১৬এ চলে গেল ফ্রান্স।

বুধবার এমন অঘটন ঘটিয়েও যদিও পরের পর্বে যেতে পারল না আফ্রিকার দলটি এবং গ্রুপে তিন নম্বর জায়গায় অভিযান শেষ করল তারা।

যদিও শেষ ষোল আগেই নিশ্চিত হয়ে যাওয়ার কোচ প্রধান দলের মাত্র দুজন ফুটবলারকে রেখেছিলেন। তারা হলেন ভারান ও চুয়ামেনি। আর এই সুযোগ কাজে লাগাতে প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলা শুরু করে তিউনিশিয়া। পরের রাউন্ডে যেতে গেল এই ম্যাচটি জিততে হতো। প্রথমার্ধের খেলা গোলশূন্যভাবে শেষ হয়।

এরপর দ্বিতীয় অর্ধের শুরু থেকেই গোল দিতে মরিয়া হয়ে যায় তিউনিশিয়া। খেলার বয়স তখন ৫৮ মিনিট আর, তখনই তিউনিশিয়ার হয়ে গোল করেন ওয়াহাবি খাজরি। মাঝ মাঠে বল ধরেন তিনি এবং বেশ খানিকটা দৌড়ে গিয়ে ফ্রান্সের বক্সে ঢুকে বাঁ পায়ের জোরালো শর্টে গোল করে যান ওয়াহাবি।

যদিও গোল খাওয়ার পরে সমস্ত শক্তি নিয়ে তিউনিশিয়ার উপরে ঝাঁপিয়ে পড়ে ফ্রান্স। এই অর্ধে এমবাপে, গ্রিজম্যান এবং ডেম্বেলেদের বিপদ বুঝে পরপর নামিয়ে দেন কোচ। এরপর দ্বিতীয়ার্ধের বাকি সময়টা ফ্রান্স শুধুমাত্র একের পর এক আক্রমণ গড়ে তোলে এবং তিউনিশিয়ার ডিফেন্সটা প্রতিরোধ করতে থাকে।

এরপর অতিরিক্ত সময় ম্যাচের একেবারে শেষ মুহূর্তে চূড়ান্ত এক নাটক দেখা যায়। ফ্রি কিক থেকে ফিরতি বলে গোল করার সুযোগ পেয়ে তা কাজে লাগিয়ে দলকে সমতায় ফেরান গ্রিজমান। তবে কিছুক্ষণের মধ্যেই ভার প্রযুক্তির সাহায্যে দেখা যায় যে অফসাইডে প্রথম থেকেই দাঁড়িয়েছিলেন গ্রিজম্যান। তাই তাদের গোল বাতিল হয়ে যায় এবং তিউনিশিয়া ম্যাচটি ১-০ ব্যবধানে জিতে নিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান শেষ করে।